• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কর্নাটকে বিধান পরিষদের নির্বাচন: বিজেপির সঙ্গে তীব্র লড়াইয়ে এগিয়ে কংগ্রেস

Google Oneindia Bengali News

কর্নাটকে (Karnataka) বিধান পরিষদের (MLC) নির্বাচনে তীব্র লড়াই কংগ্রেস (Congress) ও বিজেপির (BJP) মধ্যে। মঙ্গলবার ২৫ টি আসনের দ্বিবার্ষিক নির্বাচনের গণনা শুরু হয়। যেখানে একটি মাত্র আসনে জয়লাভ করেছে প্রাক্তন প্রধানমন্ত্রী দেবেগৌড়ার জনতা দল সেকুলার। হাসান আসনে দেবেগৌড়ার নাতি সুরজ রাবন জয়ী হয়েছেন।

Positive Story : নিম্নমুখী করোনা গ্রাফ , কমছে মৃত্যুও

সর্বশেষ প্রাপ্ত ফল

সর্বশেষ প্রাপ্ত ফল

সর্বশেষ প্রাপ্ত ফল, ২৫ টি আসনের মধ্যে কংগ্রেস জয়ী হয়েছে ১১ টি আসনে। অন্যদিকে বিজেপি জয়ী হয়েছে ৯ টি আসনে। অন্যদিকে জেডিএস এবং নির্দলরা একটি করে আসনে জয়ী হয়েছে। তিনটি আসনের গণনা চলছে। গত ১০ ডিসেম্বর ওই ২৫ টি আসনে নির্বাচন হয়। এর মধ্যে ১৪ টি ছিল কংগ্রেসের, সাতটি বিজেপির এবং চারটি জেডিএস-এর। ২৫ টি আসনে সদস্যদের কার্যকালের মেয়াদ ছিল ৫ জানুয়ারি পর্যন্ত।

অন্তত ১৩ আসনে জয় দরকার ছিল বিজেপির

অন্তত ১৩ আসনে জয় দরকার ছিল বিজেপির

২৫ টি আসনের মধ্যে সর্বাধিক আসনে জয়ের দাবি করেছিল বিজেপি। কেননা সংখ্যাগরিষ্ঠতা পেয়ে গেলে বিজেপির লাগবে ১৩ টি আসন। অন্যদিকে এই নির্বাচনে ভাল ফল করতে পারলে তা বিধানসভা উপনির্বাচনে মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্বাইয়ের জেলার আসন হাঙ্গালে হেরে যাওয়ার ক্ষতে প্রলেপ লাগানো যাবে। বিজেপি শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের বৈঠকে যোগ দিতে বারাণসীতে যাওয়া মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্বাই নির্বাচনে ভাল ফলের ব্যাপারে আশাপ্রকাশ করেছেন।

২০ টি করে আসনে প্রার্থী কংগ্রেস-বিজেপির

২০ টি করে আসনে প্রার্থী কংগ্রেস-বিজেপির

এদিন সকালে রাজ্য জুড়ে ছড়ানো ২০ টি কেন্দ্রে গণনা শুরু হয়। এই লড়াইয়ে অংশ নেওয়া ৯০ জন প্রার্থীর মধ্যে ২০ জন করে ছিল কংগ্রেস ও বিজেপির। ছয়জন ছিল জেডিএস-এর। এছাড়াও ৩৩ জন নির্দল প্রার্থী ছিলেন। বাকি প্রার্থীরা বিভিন্ন ছোট দলের। লড়াইয়ে একমাত্র মহিলা প্রার্থী ছিলেন চিকমাগালুর থেকে।
এই নির্বাচনে ভোট দিয়েছেন বিভিন্ন শহুরে এবং গ্রামীণ নির্বাচিত সংস্থার প্রতিনিধিরা। প্রসঙ্গত কর্নাটকের বিধান পরিষদের আসন সংখ্যা হল ৭৫। বিজেপি চাইছে সেখানে সংখ্যাগরিষ্ঠ হতে। যে কারণে প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরিয়াপ্পা সরাসরি জেডিএস-এর কাছে সমর্থন চেয়েছিলেন, যে আসনগুলিতে তারা প্রতিদ্বন্দ্বিতা করছে না, সেখানে।
অন্যদিকে কংগ্রেস চাইছে বেশি সংখ্যক আসন জিততে, যাতে বিধান পরিষদের বিজেপি সংখ্যাগরিষ্ঠ হতে না পারে।

কংগ্রেস ও বিজেপির আঁতাতের অভিযোগ জেডিএস-এর

কংগ্রেস ও বিজেপির আঁতাতের অভিযোগ জেডিএস-এর

অন্যদিকে এই নির্বাচনে কংগ্রেস ও বিজেপির মধ্যে আঁতাতের অভিযোগ করেছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রাক্তন প্রধানমন্ত্রী ছেলে এইচডি কুমারস্বামী। তাঁর অভিযোগ, জেডিএসকে শেষ করতেই দুদলের আঁতার হয়েছিল ছটি আসনেই। প্রসঙ্গত ২৫ টির মধ্যে ছটিতে প্রতিদ্বন্দ্বিতা করেছিল জেডিএস। এর মধ্যে একটি আসনে জয়ী হয়েছে দেবেগৌড়ার নাতি।

At</a><a href=al Pension Yojana: অবসরকালীন আর্থিক সহায়তা মোদী সরকারের, অটল পেনশন যোজনা একনজরে" title="Atal Pension Yojana: অবসরকালীন আর্থিক সহায়তা মোদী সরকারের, অটল পেনশন যোজনা একনজরে" />Atal Pension Yojana: অবসরকালীন আর্থিক সহায়তা মোদী সরকারের, অটল পেনশন যোজনা একনজরে

English summary
Among 25 seats Congress got 11, BJP 9, ongress is ahead of BJP in MLC election in Karnataka.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X