• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পিছিয়ে পড়েও দ্বিতীয় হাফে দুর্দান্ত 'ফাইট ব্যাক' কংগ্রেসের! রাজস্থানে ধরাশায়ী বিজেপি

রাজস্থানের পঞ্চায়েত নির্বাচনে বিজেপির কাছে ধরাসায়ী হয়েছিল কংগ্রেস। তবে সেরাজ্যের পৌরসভা নির্বাচনে ভালো ফলাফল করে কংগ্রেস৷ রাজস্থানের ৫০টি পৌরসভার মধ্যে ৩৬টিতে বোর্ড গঠন করতে সক্ষম হয়েছে কংগ্রেস। বিজেপি বোর্ড গঠন করেছে ১২টিতে। এর আগে কংগ্রেস দাবি করেছিল যে অন্তত ৩০টি পৌরসভায় বোর্ড গঠন করবে কংগ্রেস।

৬২০টি ওয়ার্ডে জয়লাভ করে কংগ্রেস

৬২০টি ওয়ার্ডে জয়লাভ করে কংগ্রেস

এর আগে ফল প্রকাশের পর দেখা গিয়েছিল, রাজস্থানের ১৭৭৫টি ওয়ার্ডের ফল প্রকাশ করে রাজ্য নির্বাচন কমিশন৷ এর মধ্যে ৬২০টি ওয়ার্ডে জয়লাভ করেছে সে রাজ্যের শাসকদল কংগ্রেস৷ বিজেপি পেয়েছে ৫৪৮টি আসন৷ বাকি ৫৯৫টি আসনে জয়লাভ করেছেন নির্দল প্রার্থীরা৷

বাকি দলগুলি অনেকটাই পিছিয়ে

বাকি দলগুলি অনেকটাই পিছিয়ে

রাজস্থানের ১২টি জেলায় পৌর নির্বাচন হয় কয়েকদিন আগেই৷ মোট ১৭৭৫টি ওয়ার্ডের মধ্যে কংগ্রেস, বিজেপি, নির্দল ছাড়াও সাতটি আসনে জয়লাভ করেছে বহুজন সমাজবাদী পার্টি, দুইটি করে মোট চারটি আসন পেয়েছে সিপিএম ও সিপিআইএম৷ একটি আসনে জয়লাভ করেছে রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টি৷

ভোটপ্রার্থী ছিলেন ৭২৪৯ জন

ভোটপ্রার্থী ছিলেন ৭২৪৯ জন

এই ৫০টি পৌরসভায় ২৬২২টি ভোটগ্রহণ কেন্দ্র তৈরি করা হয়েছিল। মোট ১৪.৩২ লক্ষ ভোটার ছিলেন। ভোটপ্রার্থী ছিলেন ৭২৪৯ জন। আজ ওই পৌরসভাগুলিতে চেয়ারম্যান নির্বাচনের জন্য বিজ্ঞপ্তি জারি করা হবে। চেয়ারম্যান পদের জন্য ভোটগ্রহণ হবে ২০ ডিসেম্বর৷ ২১ ডিসেম্বর ভাইস চেয়ারম্যান পদের জন্য ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

৩৬টিতে বোর্ড গঠন কংগ্রেসের

৩৬টিতে বোর্ড গঠন কংগ্রেসের

৫০টি পৌর এলাকার মধ্যে ৪৩টি পৌরসভা ছাড়াও রয়েছে ৭টি পৌরনিগম। এগুলির মধ্যে ১৭টিতে কংগ্রেস স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পয়েছে। তাদের দাবি ছিল, নির্দল প্রার্থীদের অধিকাংশ তাদের সমর্থন করবে। ৫০টির মধ্যে অন্তত পক্ষে ৩০টি পৌর এলাকায় বোর্ড গঠন করার দাবি করে কংগ্রেস। সেই মতো ৩৬টিতে তাদের দল বোর্ড গঠন করেছে।

পঞ্চায়েতে ধরাশায়ী হয় কংগ্রেস

পঞ্চায়েতে ধরাশায়ী হয় কংগ্রেস

এর আগে ঘোষিত হয়েছিল রাজস্থানের পঞ্চায়েত নির্বাচনের ফলাফল। দেখা যায়, রাজস্থানের পঞ্চায়েত সমিতিগুলিতে বিজেপি পেয়েছে ১৮৩৩টি আসন, যেখানে কংগ্রেসের ঝুলিতে ১৭১৩টি আসন। জেলা পরিষদে বিজেপি পেয়েছে ২৬৫টি আসন, কংগ্রেস পিছিয়ে রয়েছে ২০১টি আসন জিতে। মোট ২০টি জেলা পরিষদের মধ্যে ১২টিরে প্রধান বসাতে সক্ষম হয় বিজেপি। তবে সেই হারের পাল্টা জবাব দেওয়ার চেষ্টায় এবার কংগ্রেস ঘর সাজাচ্ছে।

কলকাতাঃ স্কুলের টয়লেট ইউজ করবেন নাকি? স্যানিটাইজ করে দেবো, শাহকে কটাক্ষ মমতার

English summary
Congress forms board in 36 municipal bodies in Rajasthan as BJP trails with just 12
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X