• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপিকে মোক্ষম ধাক্কা, ছত্তিশগড় পুর নির্বাচনে জিতে ফাইনালের প্রস্তুতি সারল কংগ্রেস

Google Oneindia Bengali News

রাজস্থানের পর ছত্তিশগড়েও বিজেপিকে মোক্ষম ধাক্কা দিল কংগ্রেস। রাজস্থান পঞ্চায়েত নির্বাচনে বিপুল জয় পেয়েছে কংগ্রেস। এবার ছত্তিশগড় পুরভোটেও বিজেপিকে পর্যুদস্ত করল তারা। নতুন বছরের শুরুতই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে এই ফল কংগ্রেসকে উজ্জীবিত করবে বলই অভিমত রাজনৈতিক মহলের।

বিজেপিকে পর্যুদস্ত করে ১৫টি পুরসভায় কংগ্রেসের বড় জয়

বিজেপিকে পর্যুদস্ত করে ১৫টি পুরসভায় কংগ্রেসের বড় জয়

২০২৩-এ ছত্তিশগড়ের নির্বাচন। তার আগে ছত্তিশগড়ের পুরভোট সেমিফাইনাল লড়াইয়ের মর্যাদা পাচ্ছিল। সেই সেমিফাইনালে কংগ্রেস জিতল। বিজেপিকে পর্যুদস্ত করে ১৫টি পুরসভায় কংগ্রেস বড় জয় পেল। ছত্তিশগড়ের শসাকদল কংগ্রেস ৩০০টি ওয়ার্ডের মধ্যে ১৭৪টি ওয়ার্ডে ইতিমধ্যেই জিতে গিয়েছে।

‘সেমিফাইনাল জিতেছি, ২০২৩-এ ফাইনালেও জিতবে কংগ্রেস’

‘সেমিফাইনাল জিতেছি, ২০২৩-এ ফাইনালেও জিতবে কংগ্রেস’

কংগ্রেস যেখানে ১৭৪টি আসনে জিতে গিয়েছে, সেখানে বিজেপি ৮৯টি ওয়ার্ডে জয় পেয়েছে। এখনও ৭০টি ওয়ার্ডের ফল প্রকাশ হতে বাকি ছত্তিশগড়ের ১৫টি পুরসভায়। মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল এই জয়ের পর কংগ্রেসের জয়ী প্রার্থীদের অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, সেমিফাইনাল জিতেছি, ২০২৩-এ ফাইনালেও জিতব।

১৫টি পুরসভার মোট ৩৭০টি ওয়ার্ডের কে ক’টিতে জয়ী

১৫টি পুরসভার মোট ৩৭০টি ওয়ার্ডের কে ক’টিতে জয়ী

১৫টি পুরসভার মোট ৩৭০টি ওয়ার্ডের মধ্যে ৩০০টির ফলাফল প্রকাশ হয়েছে। তার মধ্যে ১৭৪টি ওয়ার্ডে কংগ্রেস প্রার্থীরা প্রাধান্য বজায় রেখেছে। ৮৯টিতে বিজেপি, ৬টিতে জনতা কংগ্রেস ছত্তিশগড় (জে) এবং ৩১টিতে নির্দল প্রার্থীরা বিজয়ী হয়েছেন। বাকি ৭০টি ওয়ার্ডের ফলাফল, যা দুর্গ জেলার ভিলাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের মধ্যে পড়ে, এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।

দুর্গ জেলার ভিলাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের ফলাফলের ইঙ্গিত

দুর্গ জেলার ভিলাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের ফলাফলের ইঙ্গিত

দুর্গ জেলার ভিলাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের ভোটগণনা চলছে এখনও। এই কর্পোরেশনে প্রাধান্য ছিল কংগ্রেসেরই। কংগ্রেস বিধায়ক দেবেন্দ্র যাদব ভিলাই পৌর কর্পোরেশনের বর্তমান মেয়র। তবে এই ৭০টি ওয়ার্ডের মধ্যে কংগ্রেস ২৪টিতে, বিজেপি ৩৭টিতে, বহুজন সমাজ পার্টি ১টিতে এবং অন্যান্যরা ৮টিতে এগিয়ে ছিল বলে জানা গিয়েছে।

কংগ্রেস ক’টি পুরসভা জিতল, বিজেপি বা অন্যান্যরা ক’টিতে জয়ী

কংগ্রেস ক’টি পুরসভা জিতল, বিজেপি বা অন্যান্যরা ক’টিতে জয়ী

ছত্তিশগড়ের রায়পুর জেলার বীরগাঁও মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের ৪০টি ওয়ার্ডের মধ্যে, কংগ্রেস ১৯টি এবং বিজেপি ১০টিতে জয়ী হয়েছে। যেখানে জনতা কংগ্রেস ছত্তিশগড় (জে) এবং স্বতন্ত্র প্রার্থীরা যথাক্রমে ৫ এবং ৬টি ওয়ার্ডে বিজয়ী হয়েছে৷ কংগ্রেস ১১টি এবং বিজেপি ১টি জিতেছে। বাকি ৩টিতে স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হয়েছে৷

ছত্তিশগড়ে বিজেপিকে পর্যুদস্ত করার পর কংগ্রেসের প্রতিক্রিয়া

ছত্তিশগড়ে বিজেপিকে পর্যুদস্ত করার পর কংগ্রেসের প্রতিক্রিয়া

নাগরিক নির্বাচনের ফলাফলগুলি রাজ্য সরকারের জনকল্যাণমূলক প্রকল্পের সাফল্যের স্মারক। মানুষ যে রাজ্যে কংগ্রেসের তিন বছরের শাসনে আস্থা প্রদর্শন করেছে এই নির্বাচনী ফল সেটাই ইঙ্গিত করছে। শাসকদলের পক্ষে তাদের ম্যান্ডেট দিয়েছে। মুখ্যমন্ত্রী বাঘেল বলেন। ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল, ভোটারদের ধন্যবাদ জানান এবং বিজয়ী ও দলীয় কর্মীদের অভিনন্দন জানান। রাজ্য কংগ্রেস সভাপতি মোহন মারকাম বলেছেন, জয়ের কৃতিত্ব দলীয় কর্মীদের। তাঁদের কঠোর পরিশ্রমেই এই জয় এসেছে।

পুরভোটে হেরেও কংগ্রেস-মুক্ত ছত্তিশগড় গড়ার সংকল্প বিজেপির

পুরভোটে হেরেও কংগ্রেস-মুক্ত ছত্তিশগড় গড়ার সংকল্প বিজেপির

রাজ্য বিজেপির সভাপতি বিষ্ণুদেও সাই দাবি করেছেন, "এই ফলাফল দেখায় যে ভূপেশ সরকার জনপ্রিয়তা হারাচ্ছে। এটি কংগ্রেস-মুক্ত ছত্তিশগড়ের সূচনা৷ এই নির্বাচনে বিজেপির প্রতি ভোটারদের ভাল প্রতিক্রিয়া প্রতিফলিত করে যে এই সরকারের প্রতি জনগণের আস্থা হ্রাস পাচ্ছে। আমরা জনগণের আদেশকে সম্মান করি এবং বিজেপি কর্মীরা রাজ্যকে কংগ্রেস-মুক্ত করার জন্য পূর্ণ শক্তির সাথে বিধানসভা নির্বাচনে ঝাঁপিয়ে পড়বে।"

বিজেপি একের পর এক ধাক্কা খেয়ে চলেছে, কোন পথে দেশ

বিজেপি একের পর এক ধাক্কা খেয়ে চলেছে, কোন পথে দেশ

ভারতে সম্প্রতি স্থানীয় সংস্থার নির্বাচন বিজেপি একের পর এক ধাক্কা খেয়ে চলেছে। মহারাষ্ট্র, কর্ণাটক, তেলেঙ্গানা, কলকাতা, রাজস্থানের পর ছত্তিশগড়েও বিজেপির ধাক্কা খেল। কংগ্রেস বা তাদের সহযোগী এবং তৃণমূল কংগ্রেস বিজেপি বিরোধী শক্তিগুলিই জয় পেয়েছে স্থানীয় নির্বাচনে। ৫ রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচনের আগে যা বিজেপির কাছে দুশ্চিন্তারও।

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Congress defeats BJP in Chattishgarh Municipal Election and prepares for next Assembly Election.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X