India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাজস্থানে তিন আসনে জয় পাওয়ার দাবি কংগ্রেসের, 'অলৌকিক আশা' বলে কটাক্ষ বিরোধীদের

Google Oneindia Bengali News

রাজস্থানের চারটি রাজ্যসভার আসনের জন্য ভোটগ্রহন হয়েছে আজ। ভোট গ্রহন শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই ক্ষমতাসীন কংগ্রেস শুক্রবার আত্মবিশ্বাসীভাবে জানিয়েছে যে তিনটি রাজ্যসভা আসনে জয়ী হওয়ার মতো ভোট সংখ্যা রয়েছে তাদের। এর পাল্টা বিরোধী দল বিজেপির পক্ষ থেকে বলা হয়েছে বলেছে যে ফলাফল ঘোষণা করার সময় এটি একটি "অলৌকিক" আশায় পরিনত হবে৷ যদিও রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট স্পষ্টভাবেই বলেছেন, কংগ্রেস চারটি আসনের মধ্যে তিনটিতেই জয়ী হবে।

রাজস্থানে তিনটি আসনে জয় কতটা সহজ হবে কংগ্রেসের জন্য?

রাজস্থানে তিনটি আসনে জয় কতটা সহজ হবে কংগ্রেসের জন্য?

রাজস্থানে চারটি রাজ্যসভা আসনের প্রত্যেকটিতে জয়ের জন্য ৪১টি ভোট প্রয়োজন। যেখানে রাজস্থান প্রদেশ কংগ্রেসের কাছে ১০৮ জন বিধায়ক রয়েছে। এটাতে স্পষ্ট যে রাজস্থানে দুটি আসন জিততে চলছে কংগ্রেস। তবে তিনটি আসন জিততে কংগ্রেসের প্রয়োজন ১২৩ ভোট। সেক্ষেত্রে অন্য দল /নির্দল বিধায়কদের ক্রসভোটিংয়োর উপর নির্ভর থাকতে হবে কংগ্রেসকে৷ অন্যদিকে, বিধায়কদের হিসেব মতো রাজস্থানে বিজেপি একটি আসন জিততে পারে।

বিজেপিকে আক্রমণ গেহলটের!

বিজেপিকে আক্রমণ গেহলটের!

রাজস্থানে বিজেপির দুটি রাজ্যসভা আসনে সংখ্যাগরিষ্ঠতা না থাকলে সুভাষ চন্দ্রকে স্বতন্ত্র প্রার্থী হিসাবে মাঠে নামিয়েছে বিজেপি৷ এই বিষয়ে বিরোধী বিজেপিকে আক্রমণ করে গেহলট বলেন, 'তাদের নিজস্ব বিধায়করা পর্যন্ত চন্দ্রকে পছন্দ করেননি।' অন্যদিকে বিজেপির দাবি যে তাদের সরকারী প্রার্থী ঘনশ্যাম তিওয়ারি এবং স্বতন্ত্র প্রার্থী চন্দ্র উভয়ই জয়ী হবেন। শুক্রবার সকালে ভোটের জন্য বিধানসভা ভবনের দিকে রওনা হওয়ার আগে, গেহলট দিল্লি হাইওয়েতে হোটেল লীলা প্যালেসের বাইরে সাংবাদিকদের বলেন, 'আমি আবার বলছি যে আমরা সহজেই তিনটি আসনে জিতছি এবং বিজেপির উচিৎ৷ প্রার্থীদের বাড়িতে যত্ন নেওয়া উচিত। তারা যেভাবে অন্য প্রার্থী দিয়েছে, তা তাদের দলের বিধায়করা পছন্দ করেননি। গোটা রাজ্যে এর প্রতিক্রিয়া হচ্ছে। তিনি আরও যোগ করেছেন নির্বাচন অপ্রয়োজনীয়ভাবে বিতর্ক খাড়া করছে বিজেপি৷ অন্যথায় চারটি আসনের তিনটি আমারা এবং একটি বিজেপি সহজেই জিতে যেত৷

অন্য তিনটি রাজ্যে কোন দল কোন জায়গায়?

অন্য তিনটি রাজ্যে কোন দল কোন জায়গায়?

মহারাষ্ট্রের প্রত্যেক রাজ্যসভা আসনে জয়ের জন্য ৪২ ভোটের প্রয়োজন। যেখানে, ক্ষমতাসীন শিবসেনা, এনসিপি এবং কংগ্রেস জোটের তিনটি আসনে জয়ের জন্য পর্যাপ্ত ভোট (১৫১) রয়েছে তবে তারা চারটি আসনে প্রার্থী দিয়েছে , আবার মহারাষ্ট্রে বিজেপির ১০৬ জন বিধায়ক রয়েছে এবং দুটি আসন জিততে পারে দলটি। কর্ণাটকে, একজন রাজ্যসভার সাংসদ পদপ্রার্থীর জয়ের জন্য ৪৫ ভোটের প্রয়োজন। ১২১ জন বিধায়ক নিয়ে শাসকদল বিজেপির চোখ রয়েছে তিনটি আসনে। অন্যদিকে কংগ্রেস ৭০ জন বিধায়ক নিয়ে, দুটি রাজ্যসভা আসন জিততে চাইছে। রাজ্যে ৩২ জন বিধায়ক রয়েছে জেডিএস-এর কাছে তারাও একটি আসনে প্রার্থী দিয়েছে।

রাজ্যসভা ভোটদান: ক্রসভোটিং সহ গুরুত্বপূর্ণ বিষয়ে দশটি আপডেটরাজ্যসভা ভোটদান: ক্রসভোটিং সহ গুরুত্বপূর্ণ বিষয়ে দশটি আপডেট

English summary
Congress confident about three seats in Rajasthan, Opponents say Miraculous hope
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X