• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কংগ্রেস-তৃণমূল কি জোট বাঁধবে ২০২৪-এ, দিল্লিতে একসঙ্গে পদযাত্রায় তৈরি নয়া সম্ভাবনা

Google Oneindia Bengali News

গোয়ায় তৃণমূলের সঙ্গে জোট প্রস্তাব খারিজ করে দিয়েছে কংগ্রেস। কিন্তু মঙ্গলবার কংগ্রেস ও তৃণমূল একসঙ্গে পদযাত্রা করার পর ফের দিল্লিতে জোট সম্ভাবনার ক্ষীণ রেখা দেখা গিয়েছে। অনেক প্রতিকূলতা সত্ত্বেও ২০২৪-এ হাত ধরতে পারে কংগ্রেস ও তৃণমূল। রাজনৈতিক মহল মনে করছে, ইস্যুভিত্তিক সমঝোতার দিকে তারা যেতেই পারে বৃহত্তর স্বার্থে।

দিল্লিতে একসঙ্গে পদযাত্রা করে কংগ্রেস ও তৃণমূল

দিল্লিতে একসঙ্গে পদযাত্রা করে কংগ্রেস ও তৃণমূল

মঙ্গলবার ১২ জন সাংসদকে সাসপেন্ড করার প্রতিবাদে সংসদ ভবন থেকে বিজয়চক পর্যন্ত একসঙ্গে পদযাত্রা করে কংগ্রেস ও তৃণমূল। উপস্থিত ছিলেন কংগ্রেসের জোটসঙ্গী অন্যান্য দলও। ফলে দিল্লিতে সার্বিক বিরোধী চিত্র তৈরি হয়। এই পদযাত্রায় শামিল হয়েছিলেন রাহুল গান্ধী, অধীর চৌধুরী, মল্লিকার্জুন খাড়গে, পি চিদম্বরম, আনন্দ শর্মা থেকে শুরু করে শিবসেনার সঞ্জয় রাউত, প্রিয়াঙ্কা চতুর্বেদী। কংগ্রেস থাক সত্ত্বেও অংশ নিয়েছিল তৃণমূল। এছাড়া সিপিএম, সিপিআই, ডিএমকে-সহ বিজেপি বিরোধী দলগুলি প্রায় সব দলের প্রতিনিধিই ছিল পদযাত্রায়।

রাহুল গান্ধীর নেতৃত্বে পদযাত্রায় তৃণমূলও

রাহুল গান্ধীর নেতৃত্বে পদযাত্রায় তৃণমূলও

রাহুল গান্ধীর নেতৃত্বে পদযাত্রায় অংশ নিয়েছিলন তৃণমূল কংগ্রেসের শান্তনু সেন, দোলা সেন, আবিররঞ্জন বিশ্বাস, মৌসমরঞ্জন নুর প্রমুখ। সার্বিক এই জোট চিত্র থেকে রাজনৈতিক বিশেষজ্ঞদের ধারণা, কংগ্রেস ও তৃণমূলের সমর্ক তলানিতে পৌঁছে গেলেও ভবিষ্যতে তারা ফের জোটবদ্ধ হতে পারে। ২০২৪-এর নির্বাচনে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে তারা এক হতে পারে।

বৈঠকে আর তৃণমূলকে ডাকেননি সোনিয়া

বৈঠকে আর তৃণমূলকে ডাকেননি সোনিয়া

তৃণমূল কংগ্রেস সম্প্রতি কংগ্রেসের জোট থেকে বেরিয়ে গিয়ে এককভাবে চলতে চাইছে। শীতকালীন অধিবেশনের আগে মমতার দলকেও আহ্বান জানিয়েছিলেন ইউপিএ চেয়ারপার্সন। কিন্তু তৃণমূল সেই ডাকে সাড়া দেয়নি। এদিন বিরোধী সাংসদদের নিয়ে বৈঠকে আর তৃণমূলকে ডাকেননি সোনিয়া। কিন্তু দিল্লির বুকে একসঙ্গে এই পথচলা আবার ইঙ্গিত করছে প্রয়োজনে ইস্যুভিত্তিক জোট হতেই পারে।

ঐক্যের ছবি ফুটে উঠেছে দিল্লিতে, ২৪শে কী হবে

ঐক্যের ছবি ফুটে উঠেছে দিল্লিতে, ২৪শে কী হবে

যে ঐক্যের ছবি ফুটে উঠেছে দিল্লিতে, তার ফল কতটা সুদূরপ্রসারী হয় তা বলবে ভবিষ্যৎ। এখনও ২০২৪-এর ভোট আড়াই বছর বাকি। তার মধ্যে রাজনীতি কোন পথে এগোবে, সেটাও দেখার। আপাতত আসন্ন ২০২২ নির্বাচনে পাঁচ রাজ্যের ভোটের দিকে তাকিয়ে দেশ। এই ভোটের ফলও ইঙ্গিত করবে কোন পথে এগোবে জাতীয় রাজনীতি।

আসন্ন বিধানসভা নির্বাচনের ফল পথ দেখাবে

আসন্ন বিধানসভা নির্বাচনের ফল পথ দেখাবে

তারপর ২০২৪-এর লোকসভ নির্বাচনের আগে আরও বেশ কয়েকটি বড় রাজ্যে ভোট রয়েছে। ভোট রয়েছে কর্নাটক, গুজরাট, মধ্যপ্রদেশ, হরিয়ানা, ছত্তিশগড়ের মতো রাজ্যে। যেখানে বিজেপির সঙ্গে সরসারি লড়াই কংগ্রেসের। এই নির্বাচনের ফল দেখিয়ে দেবে জাতীয় রাজনীতি কোন পথে পা বাড়াতে চলেছে। তা দেখেই আঞ্চলিক দলগুলিও তাদের অবস্থান ঠিক করবে।

ওমিক্রণ নিয়ে রাজ্যবাসীকে সতর্কবার্তা মমতার

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Congress and TMC can tie ally before 2024 Lok Sabha Election possibility create after united rally
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion