• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শেষ পর্যন্ত কি শিবসেনাকেই সমর্থন কংগ্রেস-এনসিপির? চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বৈঠক দুই দলেরই

মহারাষ্ট্রে সরকার গঠনে অপারগ বিজেপি। এরকম পরিস্থিতে শিবসেনাকে সরকার গঠনের আহ্বান জানান রাজ্যপাল ভগত সিং কোশিয়ারি। আর নতুন এই পরিস্থিতির পর্যালোচনা করতেই বৈঠকে বসতে চলেছে শরদ পাওয়ারের দল। জানা গিয়েছে সেই রাজ্যের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ স্থির করতে এনসিপি প্রধান শরদ পাওয়ারের নেতৃত্বে দলের কোর কমিটির বৈঠক বসতে চলেছে মুম্বইতে। বৈঠকে উপস্থিত থাকার কথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী প্রফুল প্যাটেল, মহারাষ্ট্রের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার, সুপ্রিয়া সুলে, জয়ন্ত পাতিল ও অন্যান্য শীর্ষ স্থানীয় নেতাদের। বৈঠকে শিবসেনাকে সম্ভাব্য সমর্থন দেওয়া নিয়ে আলোচনা হতে পারে বলে খবর।

শিবসেনাকে বার্তা এনসিপির

শিবসেনাকে বার্তা এনসিপির

শনিবার মহারাষ্ট্রে বিজেপিকে সরকার গঠন করার আহ্বান জানিয়েছিলেন রাজ্যপাল। সেই আহ্বানের পরেই শিবসেনা জানিয়েছিল, বিজেপি সরকার গঠন করতে না পারলে তাদের যেন আহ্বান জানানো হয়। সেই সুযোগকে কাজে লাগিয়েই সেনা-বিজেপির ফাটল আরো বাড়াতে উদ্যত হয়েছিল এনসিপি। সেই মতো এনসিপি সেনার সামনে শর্ত রাখে, কেন্দ্রের এনডিএ জোট থেকে শিবসেনা বেরিয়ে এলে তাদের সমর্থনের কথা ভাববে এনসিপি।

সেনাকে সমর্থনে সম্মতি শরদ পাওয়ারের?

সেনাকে সমর্থনে সম্মতি শরদ পাওয়ারের?

এর আগে শরদ পাওয়ার শিব সেনার সঙ্গে সরকার গঠনের বিষয়টি উড়িয়ে দিয়েছিলেন। তিনি বলেছিলেন, "আমি এটা স্পষ্ট করে দিতে চাই যে শিব সেনার মুখ্যমন্ত্রীকে সমর্থন জানানো নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। মহারাষ্ট্রে আমাদের নিজেদের শরিক আছে। আমরা তাদেরকেই সমর্থন করব। আমরা আমাদের সিদ্ধান্তে অনড়। মহারাষ্ট্রে আমাদের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে আমরা কংগ্রেসের সঙ্গে আলোচনা করেই এগোব।" তবে পরিস্থিতির বদলে এখন এনসিপি প্রধান ঝুঁকতে পারেন সেনার দিকে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বৈঠকেই।

কোন ফর্মুলায় সেনাকে সমর্থন এনসিপির?

কোন ফর্মুলায় সেনাকে সমর্থন এনসিপির?

শনিবার এনসিপির মুম্বই শাখার প্রধান নবাব মালিক বলেন, যদি বিজেপি সরকার গঠন হয় তবে এনসিপি বিধানসভায় তাদের বিরুদ্ধে ভোট দেবে। আমরা দেখব, যদি শিবসেনাও বিজেপি সরকারের বিরুদ্ধে ভোট দেয় তবে আমরা শিবসেনাকে সমর্থনের কথা ভাবব। শিবসেনার বিকল্প সরকারকে আমরা সমর্থন করতে পারি।" পাশাপাশি তিনি জানান, কেন্দ্রের এনডিএ ডোট থেকে সরে আসতে হবে শিবসেনাকে।

এনসিপির দাবিতে সেনা মন্ত্রীর পদত্যাগ কেন্দ্র থেকে

এনসিপির দাবিতে সেনা মন্ত্রীর পদত্যাগ কেন্দ্র থেকে

এদিকে সোমবার সকালেই একপ্রকার এনসিপির দাবি মেনে মোদী মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন শিবসেনা সাংসদ অরবিন্দ সাওয়ান্ত। দক্ষিণ মুম্বই থেকে শিবসেনার টিকিটে লোকসভায় নির্বাচিত হয়েছিলেন তিনি। তিনি ভারী শিল্পমন্ত্রকের দায়িত্বে ছিলেন। রাজনৈতিক মহলের বিশ্লেষণ, এই পদত্যাগের ফলে সেনার এনডিএ জোট থেকে বেরিয়া আসা শুধুমাত্র সময়ের অপেক্ষা। এবার দেখার বিষয়, এনডিএ ছেড়ে মহারাষ্ট্রে নিজেদের মুখ্যমন্ত্রী বসাতে সেনা এনসিপির সমর্থন পায় কি না।

বৈঠকে বসছে কংগ্রেসও

বৈঠকে বসছে কংগ্রেসও

অপর দিকে পরিস্থিতি পর্যালোচনায় বৈঠকে বসছে কংগ্রেসের কার্যকরী সমিতি। কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীর বাসভবনে হবে সেই বৈঠক। সূত্রের খবর, শিবসেনাকে বাইরে থেকে সরকার গঠনের ক্ষেত্রে সমর্থন করতে চাইছেন মহারাষ্ট্রের কমপক্ষে ৩০ জন কংগ্রেস বিধায়ক। এই বিষয়ে সংশ্লিষ্ট বিধায়করা কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীর অনুমতিও চেয়েছেন বলে জানা গিয়েছে। এখন এই পরিস্থিতিতে সেই বিধআয়কদের দাবি মানা হয় কি না তাই দেখার।

English summary
congress and ncp to hold meetings to decide on supporting shiv sena to form government in maharashtra
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X