• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মৌসুমী বায়ু অগ্রসর হওয়ার অনুকূল পরিস্থিতি! উত্তরবঙ্গে বর্ষার আগমনের পথ আরও মসৃণ

Google Oneindia Bengali News

একদিকে আন্দামান (Andaman) ও অন্যদিকে কেরলে (Kerala) মৌসুমী বায়ু (monsoon) প্রবেশের পরে তা আরও উত্তর দিকে অগ্রসর হচ্ছে। দেশের বিস্তীর্ণ অংশে মৌসুমী বায়ুর জন্য অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। যার জেরে আগামী কিছু দিনের মধ্যে দেশের একটা বড় অংশে মৌসুমী বায়ু প্রবেশ করতে চলেছে। এর মধ্যে রয়েছে দেশের উত্তর-পূর্বের (North East) রাজ্যগুলিও। তবে এবার দক্ষিণবঙ্গে ঠিক কবে বর্ষার আগমন হবে, তা এখনই বলতে পারছেন না আবহাওয়া বিশেষজ্ঞরা।

Recommended Video

রবিবারে কলকাতাসহ দক্ষিণবঙ্গে ঝড়, বৃষ্টির পূর্বাভাস
উত্তর-পূর্বের রাজ্যগুলিতে ৩-৪ দিনের মধ্যে বর্ষা

উত্তর-পূর্বের রাজ্যগুলিতে ৩-৪ দিনের মধ্যে বর্ষা

আবহাওয়া দফতর জানিয়েছে, মধ্য আরবসাগর কেরলের বাকি অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর জন্য অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। এই তালিকায় রয়েছে তামিলনাড়ু, কর্নাটকের কিছু অংশ, দক্ষিণ ও মধ্য বঙ্গোপসাগর। উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবংউত্তর-পূর্বের রাজ্যগুলিতে আগামী ৩-৪ দিনের মধ্যে বর্ষার আগমন হতে চলেছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

 উত্তরবঙ্গে বর্ষা দক্ষিণবঙ্গের আগে

উত্তরবঙ্গে বর্ষা দক্ষিণবঙ্গের আগে

সাধারণভাবে উত্তরবঙ্গে বর্ষার আগমন হয় দক্ষিণবঙ্গের আগে। উত্তরবঙ্গে বর্ষা ঢোকে উত্তর-পূর্বের রাজ্যগুলির মাধ্যমে। ত্রিপুরা, মিজোরাম, অরুণচল প্রদেশে বর্ষার প্রবেশের পরে অসমে প্রবেশ করে। অসমের পশ্চিমাংশে বর্ষারআগমন হলে উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, কোচবিহারে বর্ষার আগমন হয়। সেক্ষেত্রে এই সপ্তাহের না হলেও সামনের সপ্তাহে উত্তরবঙ্গে বর্ষার আগমন হতে পারে। আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, দক্ষিণবঙ্গে সাধারণভাবে ১০ থেকে ১৪ জুনের মধ্যেবর্ষার আগমন হয়। তবে এবারের কথা এখনই বলা যাচ্ছে না। এখনও পর্যন্ত নিচুর দিকে মেঘ তৈরিই হয়নি। মেঘ রয়েছে মধ্য ও ওপরের স্তরে।

বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

আবহাওয়া দফতর জানিয়েছে, মিজোরাম, ত্রিপুরা, হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গ এবং সিকিমে ৩০ মে থেকে ৩ জুনের মধ্যে বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টিপাত হতে পারে। অসম-মেঘালয়ে ৩১ মে থেকে ২ জুন, অরুণাচল প্রদেশে ১-৩ জুনের মধ্যেএই পরিস্থিতি তৈরি হতে পারে।

পূর্বের রাজ্যগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি

পূর্বের রাজ্যগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি

দেশের পূর্বের রাজ্যগুলি, যেমন বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী ৫ দিন বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

 দক্ষিণে ঝড় ও ভারী বৃষ্টির পূর্বাভাস

দক্ষিণে ঝড় ও ভারী বৃষ্টির পূর্বাভাস

আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে, কেরল, মাহে ও লাক্ষাদ্বীপে। আগামী ৫ দিন বিচ্ছিন্নভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্নাটক, তামিলনাড়ু, পুদুচেরি, কড়াইকালে। বিচ্ছিন্নভাবে ভারী
বৃষ্টি হতে পারে কেরল ও মাহেতে।দক্ষিণ-পশ্চিম আরবসাগরে আগামী ৫ দিন ঘন্টায় সর্বোচ্চ ৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে এই পরিস্থিতি তৈরি হতে পারে ৩১ মে। যে কারণেমৎস্যজীবীদেরও সতর্ক করা হয়েছে।

দুর্ঘটনায় ছিন্ন হাত ওয়ার্ড থেকে গেল কুকুরের মুখে! চরম গাফিলতির অভিযোগ উত্তরবঙ্গ মেডিক্যালের বিরুদ্ধেদুর্ঘটনায় ছিন্ন হাত ওয়ার্ড থেকে গেল কুকুরের মুখে! চরম গাফিলতির অভিযোগ উত্তরবঙ্গ মেডিক্যালের বিরুদ্ধে

English summary
Conditions are favourable for further advance of Southwest monsoon in North Bengal in coming days
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X