• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনাজয়ীদের দ্বিতীয়বারের সংক্রমণ উদ্বেগ আইসিএমআর-র গবেষণায়! দেশেও তিনটি নতুন কেসের সন্ধান

  • |

করোনা জয়ের পর গোটা বিশ্বজুড়ে ফের দ্বিতীয়বার করোনা সংক্রমণের মুখে পউড়ছেন অনেক মানুষই। যদিও এর পিছনে সঠিক কারণ জানতে বিভিন্ন দেশেই গবেষণা চালাচ্ছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি একাধিক রিপোর্টে দেখা গেছে প্রথমবারের থেকে দ্বিতীয় বারের করোনা সংক্রমণ আরও অনেক বেশি প্রাণঘাচী হচ্ছে মানবশরীরের জন্য। এমতাবস্থায় ভারতে করোনাজয়ীদের দ্বিতীয়বারের করোনা সংক্রমণ নিয়ে নতুন উদ্বেগের কথা শোনা গেল ইণ্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চের রিপোর্টে।

করোনাজয়ীদের দ্বিতীয়বারের সংক্রমণ উদ্বেগ আইসিএমআর-র গবেষণায়! দেশেও তিনটি নতুন কেসের সন্ধান

মঙ্গলবার আইসিএমআর-র ডাইরেক্টর জেনারেল বলরাম ভার্গব জানিয়েছেন বর্তমান সময়ে গোটা দেশে এই জাতীয় তিনটি করোনা কেসের কথা জানা গেছে। এই সংক্রান্ত গবেষণা প্রসঙ্গে বিশদে বলতে গিয়ে আইসিএমআর প্রধান বলেন, “আমরা বর্তমানে করোনা আক্রন্তের দ্বিতীয় দফার সংক্রমণের বিষয়ে একটি গবেষণা চালাচ্ছি। এখনও অবধি এই জাতীয় তিনটি কেসের কথা জানা গিয়েছে। তার মধ্যে দু'জন মুম্বই এবং একজন আহমেদাবাদের বাসিন্দা। যদিও দ্বিতীয়বারের সংক্রমণের ক্ষেত্রে অনেক বিশেষজ্ঞই বিভিন্ন সময়সীমার কথা বলেছেন। তবে এই ক্ষেত্রে ১০০ দিনের সময়কেই কাট-অফ পিরিডিয় হিসাবে ধরছি আমরা। কারণ একবার সংক্রমণের পর প্রাথমিক পর্যায়ে তিন মাস পর্যন্তই সাধারণত অ্যান্ডিবডিগুলি শরীরে স্থায়ী হচ্ছে। ”

এদিকে করোনাজয়ীদের দ্বিতীয়বারের সংক্রমণের বিষয়ে উদ্বেগ প্রকাশ করতে দেখা গেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকেও। হু-র তরফে এখনও পর্যন্ত দু-ডজন এই জাতীয় কেসের কথা জানানো হয়েছে বলেও জানাচ্ছেন বলরাম ভার্গব। পাশাপাশি এই সংক্রান্ত গবেষণা আরও এগিয়ে নিয়ে যেতে মুম্বই ও আহমেদাবাদের ওই তিন করোনা আক্রান্তের সঙ্গে ফোনের মাধ্যমেই নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে বলেও জানান তিনি। অন্যদিকে দ্বিতীয়বারের সংক্রমণ প্রথমবারের থেকে অনেকাংশেই প্রাণঘাতী হতে পারে বলে আগেই জানিয়েছে একটি ল্যান্সেট রিপোর্ট। এই ক্ষেত্রে করোনা ভাইরাসের মিউটেশেন ক্ষমতা ও মানব শরীরে জিনের ছন্দপতনকেও কাঠগড়ায় তুলেছেন বিশেষজ্ঞরা।

কলকাতাঃ করোনা সংক্রমণের আশঙ্কায় বারোয়ারি পুজো রুখতে হাইকোর্টে জনস্বার্থ মামলা

করোনা ভাইরাসের জেরে ভারতে নতুন করে দৈনিক আক্রান্তের সংখ্যা কোথায় ঠেকল! কী বলছে রিপোর্ট

{quiz_390}

English summary
concerns of reinfection of coronavirus warriors in icmr study three new cases were also found in india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X