• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সাধারণ মানুষের ‘করোনা ক্লান্তিতেই’ ঘনাচ্ছে আশঙ্কার মেঘ, দীপাবলিতেই নতুন করে বাড়ছে উদ্বেগ

  • |

ইতিমধ্যেই ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৮৭ লক্ষের গণ্ডি পার করেছে। শুক্রবার পর্যন্ত মারা গেছেন ১ লক্ষ ২৮ হাজারের বেশি মানুষ। যদিও আশার কথা এই যে এখনও পর্যন্ত করোনা কবল থেকে মুক্ত হয়েছেন প্রায় ৮১ লক্ষের বেশি মানুষ। এদিকে অক্টোবরের শুরু থেকেই উৎসবের মরসুম পড়তেই নতুন করে বাড়ছে উদ্বেগ।

সাধারণ মানুষের ভাবলেশহীন মনোভাবেই বাড়ছে উদ্বেগ

সাধারণ মানুষের ভাবলেশহীন মনোভাবেই বাড়ছে উদ্বেগ

ওয়াকিবহাল মহলের দীপাবলির প্রাক্কালেই দেশব্যাপী মানুষের মধ্যে দেখা দেওয়া করোনা ক্লান্তিতেই ঘনাচ্ছে নতুন আশঙ্কা। প্রসঙ্গত উল্লেখ্য, ভারতে প্রথম করোনা প্রাদুর্ভাবের পর কেটে গেছে প্রায় সাড়ে সাত মাসের বেশি সময়। শুরু দিকে কড়া লকডাউনের মধ্যে মানুষের মধ্যে করোনা আতঙ্ক জাঁকিয়ে বসলেও দিন যত গড়িয়েছে গা সওয়া হয়ে গেছে মারণ করোনাও।

কাল হতে পারে করোনা বিধির মানার এই অনীহা

কাল হতে পারে করোনা বিধির মানার এই অনীহা

এদিকে গত একমাস ধরে গোটা ভারতেই সামগ্রিক ভাবে করোনা সংক্রমণ নিম্ননুখী রয়েছে। ধার কমেছে মারণ ভাইরাসের। এমতাবস্থায় সঠিক ভাবে সামাজিক দূরত্ব মানা থেকে শুরু করে, স্যানিটাইজেশন এমনকী মাস্ক পরার ক্ষেত্রে একটা বড় অংশের মানুষের মধ্যে অনীহা বা সহজ কথা ক্লান্তি দেখা দিয়েছে। আর এখানেই নতুন করে বিপদের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

নবরাত্রি,ধনতেরাস, দীপাবলির রেশ ধরেই ফের জাঁকিয়ে বসছে করোনা

নবরাত্রি,ধনতেরাস, দীপাবলির রেশ ধরেই ফের জাঁকিয়ে বসছে করোনা

এদিকে গোটা বিশ্বের পরিসংখ্যানের উপর চোখ রাখলেও দেখা যায় ফের ধীরে ধীরে পুরনো করোনা হটস্পষ্টগুলিতে জাঁকিয়ে বসছে করোনা সংক্রমণ। যে সমস্ত দেশ বড় কোনও সামাজিক অনুষ্ঠান হয়েছে সেখানেই ফের করোনার দাপাদাপি দেখা গেছে বলেই স্পষ্টতই জানাচ্ছে বৈশ্বিক করোনা মানচিত্র। এদিকে দীপাবলির মরসুমেই উদ্বেগ বাড়াচ্ছে দিল্লিও। বিশেষজ্ঞদের ধারণা, দেশব্যাপী নবরাত্রি,ধনতেরাস, দীপাবলির রেশ ধরেই উত্সব মুখর ভারতবাসীর মধ্যে জাঁকিয়ে বসেছে করোনা ক্লান্তি।

কী বলছেন মনোবিজ্ঞানীরা ?

কী বলছেন মনোবিজ্ঞানীরা ?

এই প্রসঙ্গে বলতে গিয়ে চেন্নাই আইসিএমআর-র ডাইরেক্টর প্রাভদীপ কৌর বলেন, "এটা সত্যি যে মানুষ এখন রীতিমতো ক্লান্ত হয়ে পড়ছেন। কিন্তু এটা ভুলে গেলে চলবে না সংক্রমণে কিন্তু কোনও ক্লান্তি নেই এই মারণ ভাইরাসের।" খানিকটা একই সুর শোনা যায় মনোবিজ্ঞানী শ্বেতা শর্মার গলায়। করোনাকালে মানুষের গা সওয়া মনো ভাব সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, " মাহামারীকে ভয় পেতে পেতে মানুষের মন এখনও সব কিছুর উর্দ্ধে উঠে গেছে। সহজ কথায় উদ্বেগের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে মানুষ আজ করোনা ভয়কেও জয় করেছে। তা এত সহজে তাদের মধ্যে এই ভাবলেশহীন মনোভাব দেখা যাচ্ছে। "

English summary
Concerns are growing over the reluctance of ordinary people to follow the Corona rules
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X