• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চাহিদা থাকলেও ভাঁড়ারে পড়ে নষ্ট হচ্ছে ভ্যাকসিন, শীঘ্রই কি টিকা নীতিতে বদল আনছে সরকার?

  • |
Google Oneindia Bengali News

মাস দেড়েক আগেই দেশের টিকা নীতিতে বদল এনেছে কেন্দ্র সরকার। এমনকী নয়া সিদ্ধান্তের কারণে জুনের শেষ ভাগে টিকাকরণে গতি এলেও মাস গড়াতেই দেখা দিয়েছে একাধিক জটিলতা। এমনকী সর্বাধিক উদ্বেগ বেড়েছে বেসরকারি ক্ষেত্রেগুলিতে। টিকা বণ্টনে সমস্যায় পড়েছে টিকা প্রস্তুতকারক সংস্থাগুলিও। এমনতী বর্তমানে দেশে ভ্যাকসিন সঙ্কট নতুন করে মাথাচাড়া দিলেও বেসরকারি ক্ষেত্রগুলির জন্য বরাদ্দ থাকা ২৫ শতাংশ টিকা নিয়েই বাড়ছে সমস্যা।

চাহিদা থাকলেও ভাঁড়ারে পড়ে নষ্ট হচ্ছে ভ্যাকসিন

চাহিদা থাকলেও ভাঁড়ারে পড়ে নষ্ট হচ্ছে ভ্যাকসিন

টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির দাবি বাজারে চাহিদা থাকলেও ভাঁড়ারে পড়েই নষ্ট হচ্ছে বেসরকারি ক্ষেত্রগুলির জন্য বরাদ্দ থাকা ২৫ শতাংশ করোনা টিকা। অন্যদিকে সঙ্কট মেটাতে বর্তমানে প্রস্তুতকারক সংস্থাগুলির সঙ্গে একটি জরুরি বৈঠকেও বসে সরকার। সেখানেও শোনা যায় একাধিক সমস্যার কথা। এমনকী কো-উইন পোর্টাল মারফত ভ্যাকসিন অর্ডার নিয়েও বাড়ছে জটিলতা। এমনটাই জানিয়েছে প্রস্তুতকারক সংস্থাগুলি।

 কি বলা হয়েছিল নয়া টিকা নীতিতে

কি বলা হয়েছিল নয়া টিকা নীতিতে

প্রসঙ্গত উল্লেখ্য, দেশে সমস্ত প্রাপ্তবয়ষ্কদের বিনামূল্যে টিকাকরণের জন্য গত ২১ জুন থেকে নয়া নীতি এনেছে সরকার। নয়া ভ্যাকসিন নীতি ৩.০-র মাধ্যমে এখন দেশে উৎপাদিত মোট টিকার ৭৫ শতাংশ ক্রয় করে বিনামূল্যে রাজ্যগুলিতে সরবরাহ করছে কেন্দ্র। বাকি ২৫ শতাংশ বেসরকারি ক্ষেত্রের জন্য বরাদ্দ হচ্ছে। কিন্তু সেখানেই বাড়ছে সমস্যা। বেসরকারি ক্ষেত্রগুলি থেকে অর্থের বিনিময়ে টিকা নিতে পিছুপা হচ্ছেন বহু মানুষ।

কি দাবি করছে প্রস্তুতকারক সংস্থাগুলি

কি দাবি করছে প্রস্তুতকারক সংস্থাগুলি

এদিকে টিকা নীতিতে বদল আসার আগে ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলি ৫০ শতাংশ ভ্যাকসিন সরাসরি সরকারকে ও ৫০ শতাংশ ভ্যাকসিন বেসরকারি হাসপাতাল গুলিতে বিক্রি করতে পারত। কিন্তু বর্তমানে আর তা সম্ভব হচ্ছে না। টিকা প্রস্তুতকারকদের দাবি নয়া নীতির ফলে তাদের লাভের অঙ্ক অনেকটাই কমে গিয়েছে। পাশাপাশি কমেছে অর্ডার। যার ফলে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে তাদের। বর্তমানে তাদের দাবি বেসরকারি ক্ষেত্রগুলির জন্য বরাদ্দ থাকা ভ্যাকসিন কিনে নিক সরকার। আর বেসরকারি ক্ষেত্রগুলি যে দামে টিকা কিনত সেই দামই দেওয়া হোক তাদের।

রফতানিতে ছাড়পত্র দিক সরকার

রফতানিতে ছাড়পত্র দিক সরকার

এদিকে দেশীয় ভাঁড়ারে টানা থাকায় টিকা রফতানিতেও নিষেধাজ্ঞা আরোপ করেছে কেন্দ্র সরকার। আর তাতেউ আরও বেকায়দায় পড়েছে প্রস্তুতকারক সংস্থাগুলি। তাদের দাবি নীতিতে বদল না আনা হলে অন্য রাস্তা খুলুক সরকার। প্রয়োজনে ফের তাদের টিকা রফতানিতে ছাড়পত্র দেওয়া হোক। সূত্রের খবর, বর্তমানে সমস্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে সরকারের তরফে। এমনকী কিভাবে সামগ্রিক সমস্যার সমাধান করা যায় সেই বিষয়েও ভাবনা চিন্তা শুরু হয়েছে। শীঘ্রই বদলাতে পারে টিকা নীতি।


English summary
concerns are growing for the private sector and the government may change its vaccination policy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion