পুনেতে হিংসার ঘটনায় অভিযোগের তালিকায় জিগনেশ মেভানি, উমর খালিদ

  • Posted By:
Subscribe to Oneindia News

ভিমা কোরেগাঁও যুদ্ধের বর্ষপূর্তী ঘিরে পুনেতে হিংসার ঘটনায় উস্কানির অভিযোগে এবার নাম জড়াল দলিত নেতা জিগনেশ মেভানি ও জেএনইউ ছাত্র সংগঠনের নেতা উমর খালিদের। পুনে পুলিশের কাছে এঁদের দু'জনের নামে অভিযোগ দায়ের হয়েছে। অভিযোগে জানানো হয়েছে, ৩১ ডিসেম্বর রাতে পুনেতে উস্কানিমূলক বক্তব্য রেখেছেন ছআত্রনেতা উমর খালিদ।

পুনেতে হিংসার ঘটনায় অভিযোগের তালিকায় জিগনেশ মেভানি, উমর খালিদ

[আরও পড়ুন:মারাঠা ও দলিত ইতিহাসে কেন গুরুত্বপূর্ণ কোরেগাঁও যুদ্ধ, যার বর্ষপূর্তীতে জ্বলল হিংসার আগুন]

পুনের শনিবারওড়া মহলের কাছে ভিমা কোরেগাঁও যুদ্ধের ২০০ বছরের পূর্তী অনুষ্ঠানে বক্তব্য রাখেন উমর খালিদ। সভায় তাঁর বক্তব্য , পুনে ও মুম্বইতে হিংসার আগুন ছড়িয়ে দিয়েছে বলে অভিযোগ। উল্লেখ্য়, পুনেতে এই হিমসার ঘটনায় মারা যান এক যুবক। আহত হন ৪০ জন।

[আরও পড়ুন:পুনের দুই ভিন্ন জাতির মধ্যে কোন সমস্যার জেরে হিংসা ছড়ায়, আজ উত্তাল হয় মুম্বই, জানুন]

এদিকে, গুজরাতের দলিত নেতা জিগনেশ মেভানি ও দলিতদের উদ্দেশে বার্তা দিয়ে রাস্তায় নেমে প্রতিবাদের কথা বলেন। সংবাদ সংস্থা পিটিআই -কে দেওয়া এক সাক্ষাৎকারে এই বার্তা দেন জিগনেশ মেভানি। আর সেজন্যই তাঁর বিরুদ্ধে হিংসায় উস্কানি দেওয়ার অভিযোগ দায়ের করা হয়। উল্লেখ্য, সোমবার পুনের ভীমা কোরেগাঁও এলাকায় দলিত সম্প্রদায়ের এক কর্মসূচিতে হামলা হয়। তাতে এক যুবক প্রাণ হারান। যার জেরে মঙ্গলবার সকাল থেকেই উত্তপ্ত হয়ে ওঠে মহারাষ্ট্রের একাধিক এলাকা। মুম্বইয়ে রাস্তা বন্ধ করে বাস ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। মুম্বই, থানের মতো এলাকায় বনধ শুরু হয়ে যায়। রামবানি কলোনি, কামরাজ নগর, আচার্য গার্ডেন, চেম্বুর সহ নানা এলাকায় শুরু হয় দলিত বিক্ষোভ। মুলুন্দ, ওরঙ্গাবাদ, কোলাপুর, আহমেদনগর ও থানেও বাদ ছিল না। সমস্ত জায়গায় যান পরিষেবা শিকেয় ওঠে। মঙ্গলবারের ভাঙচুরের ঘটনায় ১৬০টি বাসের ক্ষতি হয়েছে। বেশ কয়েকটি বাস আগুনে পুড়ে পুরোপুরি জ্বলে গিয়েছে।

English summary
A complaint was filed against Gujarat MLA and Dalit leader Jignesh Mevani as well as Jawaharlal Nehru University’s student leader Umar Khalid in Pune for making allegedly provocative speeches at an event on December 31, PTI reported on Tuesday.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.