• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশের তিনটে বাহিনীর দায়িত্ব সামলেছেন, জীবনের শততম বর্ষে পা কর্নেল পৃথ্বীপাল সিংয়ের

একমাত্র ভারতীয় যিনি দেশের প্রতিরক্ষা বাহিনীর তিনটে বাহিনীর দায়িতযব সামলেছেন, সেই অসরপ্রাপ্ত কর্নেল পৃথ্বীপাল সিং গিল শুক্রবার একশো বছরে পা দিলেন। নিজের পরিবার ও শুভানুধ্যায়ীদেরকে সঙ্গে নিয়ে জীবনের শততম বর্ষ পালন করলেন চণ্ডীগড়ে নিজের বাড়িতে। তবে এখানেই শেষ নয় কর্নেল তাঁর ৭০ বছরের বিবাহ বার্ষিকী তাঁর ৯৩ বছরের স্ত্রী পরমিন্দর কৌরের সঙ্গে পালন করবেন ২৪ ডিসেম্বর।

দেশের তিনটে বাহিনীর দায়িত্ব সামলেছেন, জীবনের শততম বর্ষে পা কর্নেল পৃথ্বীপাল সিংয়ের

শুধু তাই নয়, অংশ নিয়েছেন দ্বিতীয় বিশ্বযুদ্ধে, পাকিস্তানের বিরুদ্ধ লড়েছে ১৯৬৫ সালের যুদ্ধেও এবং তিনি মণিপুরের অসম রাইফেলে সেক্টর কম্যান্ডার পদেও যুক্ত ছিলেন। ‌দায়িত্ব সামলেছেন সেনা, নৌবাহিনী ও বায়ু সেনার। সেঞ্চুরি করা এই কর্নেলকে শুভেচ্ছা জানানোর জন্য সোশ্যাল মিডিয়ায় নেটিজেনরা ভিড় করে শুভেচ্ছা বার্তা পোস্ট করেন।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংও জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন তাঁকে। তিনি টুইটে লেখেন, '‌অভিনন্দন কর্নেল পৃথ্বীপাল সিং গিল, যিনি একশো বছরে পা দিলেন আজকে। দেশের তিনটে বাহিনীতে দায়িত্ব পালন করা একজন অনন্য ব্যক্তিত্ব। স্যার আরও অনেক বছর আপনার ভালো স্বাস্থ্যের জন্য শুভেচ্ছা এবং এভাবেই আপনি আমাদের উৎসাহ দিয়ে চলুন।’‌

১৯২০ সালে স্বাধীনতার আগে পাটিয়ালাতে জন্ম গ্রহণ করেন কর্নেল গিল। লাহোরের ওয়ালটন এরোড্রম থেকে তিনি যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ নেন এবং বিমান ওড়ানোর লাইসেন্স অর্জন করেন। তিনি রয়্যাল ইন্ডিয়ান বায়ু সেনা দিয়ে নিজের কর্মজীবন শুরু করেন কিন্তু তাঁর নিরাপত্তার খাতিরে কর্নেল গিলের বাবা মেজর হরপাল সিং গিল তাঁর লাইসেন্স বাতিল করে দেন। পরে তিনি নৌবাহিনীতে যোগ দেন এবং অবশেষে ১৯৬৫ সালের যুদ্ধে ভারতীয় সেনাবাহিনীতে গানার অফিসার হিসাবে কাজ করেছিলেন। অবসর নেওয়ার আগে মণিপুরে রাইফেলস সেক্টর কমান্ডার পদেও ছিলেন তিনি।

১৯৪৩ সালে মাত্র ২৩ বছর বয়সে নৌবাহিনীর সাদা ইউনিফর্ম পরেছিলেন পৃথ্বীপাল, এরপর ৫ বছর নিজের দায়িত্ব পালন করেছেন। ১৯৫১ সালের নৌবাহিনী ছেড়ে তিনি সেনায় যোগ দেন। কর্নেল পদমর্যাদা অর্জনের পর তিনি ১৯৭০ সালে অবসর নেন।

English summary
colonel prithvipal singh the first indian to serve in the countrys three armed forces is in his 100th year of life
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X