মাঝ আকাশে মুখোমুখি দুটি বিমান, মাঝে রুদ্ধশ্বাস কয়েক সেকেন্ড, তারপর যা হল মুম্বইয়ে

  • Written By:
Subscribe to Oneindia News

এতদিন রাস্তায় দুটি গাড়ির মুখোমুখি সংঘর্ষের ঘটনা শোনা গিয়েছে। সেই দুর্ঘটনার ভয়াবহতা কী সকলেই বোঝেন। কিন্তু এবার এরকমই এক ঘটনা ঘটে যেতে চলেছিল মাঝ আকাশে। ঘটনাস্থল মুম্বইয়ের আকাশসীমা। যেখানে দুটি বিমানের সংঘর্ষ রোখা সম্ভব হয়েছে কয়েক সেকেন্ডের জন্য। রুদ্ধশ্বাস এই ঘটনায় রীতিমত চাঞ্চল্য দেশের অসামরিক বিমান পরিষেবা মহলে।

মাঝ আকাশে মুখোমুখি দুটি বিমান, মাঝে রুদ্ধশ্বাস কয়েক সেকেন্ড, তারপর যা হল মুম্বইয়ে

ভিস্তারার এ-৩২০ নিও বিমানটি বুধবার দিল্লি থেকে পুনে যাচ্ছিল ১৫২ জন যাত্রীকে নিয়ে। যা প্রায় ২৯০০০ ফিট ওপরের আকাশসীমায় উড়ছিল। অন্যদিকে, এযার ইন্ডিয়ার এআই ৬৩১ নামের ,এ ৩১৯ এয়ারবাসটি মুম্বই থেকে ভোপাল যাচ্ছিল। যা উড়ছিল ২৭০০০ ফিট ওপর দিয়ে। ভিস্তারা কর্তৃপক্ষের দাবি, এমন সময়ে এয়ার ট্রাফিক কন্ট্রোলের তরফে ভিস্তারার বিমানটিকে ২৭০০০ ফিট ওপর দিয়ে ওড়ার জন্য নির্দেশ দেওয়া হয়। ফলে তারা ২৯০০০ ফিট থেকে নেমে এসে ২৭০০০ ফিট-এ চলে আসে ভিস্তারার বিমানটি। এমনই সময়ে প্রায় মুখোমুখি চলে আসে দুটি বিমান। কারণ এয়ার ইন্ডিয়ার বিমানটিও সেই সময়ে ২৭০০০ ফিট ওপর দিয়েই যাচ্ছিল। দুটি বিমানের মধ্যে সেই সময়ে দূরত্ব থাকে মাত্র ১০০ ফুট। আর ঠিক তখনই ট্রাফিক কলিশন অ্যাভোডেন্স সিস্টেমের দৈলতে আলার্ম বাজানো হয়। তৎক্ষণাৎ বিমানের পাইলটদের তৎপরতায় দুর্ঘটনা এড়ানো যায়।

ভিস্তারা কর্তৃপক্ষ জানিয়েছে গত ৭ ফেব্রুয়ারির এই ঘটনায় এয়ার ট্রাফিক কন্ট্রোলের পরামর্শ অনুযায়ীই চলেছে তাদের বিমান। তারা স্ট্যান্ডার্ড অপরেটিং প্রসিডিওর মেনে চলেছে । তবে ভিস্তারার তরফে গোটা বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে বলে জানানো হয়েছে। অন্য়দিকে এয়ার ইন্ডিয়ার তরফেও তদন্ত করা হচ্ছে বলে দাবি করা হয়েছে।

English summary
Collision Between Vistara, Air India Flights Averted by a Few Seconds in Mumbai

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.