• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শৈত্যপ্রবাহ উত্তর ভারত জুড়ে! পাকিস্তান থেকে আসা হাওয়ায় কাবু দিল্লি মরসুমের শীতলতম

Google Oneindia Bengali News

প্রবল শৈত্যপ্রবাহের (cold wave) কবলে সমগ্র উত্তর ভারত (North India)। ২০ ডিসেম্বর সকালে দিল্লির (Delhi) ন্যূনতম তাপমাত্রা নেমে গিয়েছে ৩.২ ডিগ্রিতে। যা এই মরসুমের শীতলতম। রবিবার রাজধানী দিল্লির তাপমাত্রা ছিল ৭ ডিগ্রি সেলসিয়াস। পাকিস্তানের দিক থেকে আসা ঠাণ্ডা হাওয়ার কারণেই এই পরিস্থিতি বলে জানানো হয়েছে আবহাওয়া (Weather) দফতরের তরফে।

Positive Story : ওমিক্রণ আতঙ্কের মধ্যেই রাজ্যে নিম্নমুখী করোনা গ্রাফ
উত্তর ভারত জুড়ে শৈত্যপ্রবাহের সতর্কবার্তা

উত্তর ভারত জুড়ে শৈত্যপ্রবাহের সতর্কবার্তা

আবহাওয়া দফতরের তরফে উত্তর ও উত্তর পশ্চিম ভারত জুড়ে শৈত্যপ্রবাহ থেকে প্রবল শৈত্যপ্রবাহের সতর্কবার্তা দেওয়া হয়েছে। পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, রাজস্থান, মধ্যপ্রদেশ শৈত্যপ্রবাহের সতর্কবার্তা দেওয়া হয়েছে। এছাড়াও জম্মু-কাশ্মীর-লাদাখ-গিলগিট-বালতিস্তান-মুজফফরাবাদ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং উত্তর প্রদেশে শৈত্যপ্রবাহের বার্তা দেওয়া হয়েছে। এর মধ্যে কোনও কোনও জায়গায় প্রবল শৈত্যপ্রবাহ চলতে পারে বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

মঙ্গলবার পর্যন্ত চলবে শৈত্যপ্রবাহ

মঙ্গলবার পর্যন্ত চলবে শৈত্যপ্রবাহ

আবহাওয়া দফতরের বার্তা, বর্তমানের এই শৈত্যপ্রবাহ চলতে পারে মঙ্গলবার ২১ ডিসেম্বর রাত পর্যন্ত। কোনও কোনও জায়গায় তা চলতে পারে ২২ ডিসেম্বর পর্যন্তও। স্বস্তি গিয়ে বলা হয়েছে, পশ্চিমী হাওয়ার বেগ কমতে থাকবে আসছে দিনগুলিতে, ফলে শীতের পরিমাণও কমবে। তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছি চলে যাবে বলেও পূর্বাভাসে বলা হয়েছে।

কোনও কোনও জায়গায় হাল্কা বরফপাত

কোনও কোনও জায়গায় হাল্কা বরফপাত

আবহাওয়া দফতরের বিজ্ঞানী আরকে জেঠমালানি বলেছেন, বর্তমানে উত্তর ও উত্তর-পশ্চিম ভারত শৈত্যপ্রবাহের কবলে। পশ্চিম থেকে বরফ শীতল হাওয়ার কারণেই এই পরিস্থিতি। রাজস্থানের চুরু ও শিকারে তাপমাত্রা নেমে গিয়েছে শূন্যের নিচে। তবে তা সোমবার সকালে রবিবারের তুলনায় খানিকটা বেড়েছে। -২.৬ থেকে তাপমাত্রা বেড়ে হয়েছে -০.৫ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে অমৃতসরের মতো জায়গায় তাপমাত্রা রয়েছে শূন্যের আশপাশে।
পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশের কোনও কোনও জায়গায় হাল্কা বরফপাতের মতো পরিস্থিতিও তৈরি হয়েছে।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়তে চলেছে পাহাড়ি এলাকায়

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়তে চলেছে পাহাড়ি এলাকায়

উত্তর-পশ্চিম ভারতে ২২ ডিসেম্বর নাগাদ নতুন একটি পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়তে চলেছে। বুধবার থেকে এর প্রভাব পড়বে পাহাড়ি এলাকায়। দিল্লিতে যার প্রভাব পড়তে চলেছে ২৪ ও ২৫ ডিসেম্বর নাগাদ। তবে আবহাওয়া দফতরের তরফে পশ্চিমী ঝঞ্ঝা নিয়ে বিশেষ কিছু বলা হয়নি। সপ্তাহের শেষের দিকে দিল্লিকে হাল্কা বৃষ্টির সম্ভাবনার কথাও উঠে আসছে। বড়দিনে দিল্লির আকাশে মেঘের আনাগোনা থাকতে পারে।
আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে শুধু ২২ ডিসেম্বরেই নয়, ২৪ ডিসেম্বর নাগাদ অপর একটি পশ্চিমী ঝঞ্ঝা সক্রিয় হতে পারে। তা হলে দিল্লি ও সংলগ্ন এলাকায় ২৮ কিংবা ২৯ ডিসেম্বর পর্যন্ত মেঘলা আবহাওয়া থাকতে পারে।

Weather Update: একধাক্কায় ৪ ডিগ্রি পারা পতন, মরসুমের শীতলতম কলকাতা! একনজরে বাংলার জেলাগুলির আবহাওয়ার আপডেটWeather Update: একধাক্কায় ৪ ডিগ্রি পারা পতন, মরসুমের শীতলতম কলকাতা! একনজরে বাংলার জেলাগুলির আবহাওয়ার আপডেট

English summary
Cold wave blows through out North India, Delhi weather drops from 7 degrees to 3.2 degrees as mercury drops seasons lowest on 20 December.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion