• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা-টিকা ‘কো-ভ্যাকসিনে’র দ্বিতীয় দফার ট্রায়ালের ফল মিলবে সেপ্টেম্বরেই

ভারতের করোনা ভাইরাসের ভ্যাকসিনের ইতিমধ্যে প্রথম পর্বের ক্লিনিকাল পরীক্ষায় সফল হয়েছে্। এখন দ্বিতীয় ধাপের ক্লিনিকাল ট্রায়ালের প্রস্তুতি চলছে। গুয়াহাটি মেডিকেল কলেজ ও হাসপাতালকে বেছে নেওয়া হয়েছে এই ট্রায়ালের জন্য। অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন গুয়াহাটি কোভাক্সিনের দ্বিতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালের অন্যতম কেন্দ্র হতে চলেছে।

করোনা-টিকা ‘কো-ভ্যাকসিনে’র দ্বিতীয় দফার ট্রায়াল সেপ্টেম্বরে

মন্ত্রী আরও জানান, করোন ভাইরাসের কার্যকর ভ্যাকসিন তৈরিতে অসম কার্যকর ভূমিকা নিতে পারে। ভারত জুড়ে আড়াই মিলিয়নেরও বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। কোভাক্সিনের প্রথম ধাপের ক্লিনিকাল ট্রায়াল সফলভাবে সম্পন্ন হয়েছে। বিশ্বশর্মা জানান, ভারত বায়োটেক এবং বেছে নেওয়ায় আমি ভীষণ আনন্দিত।

কো-ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের ট্রায়ালগুলি সেপ্টেম্বর মাসে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। অসমের গুয়াহাটি মেডিকেল কলেজ ও হাসপাতাল দ্বিতীয় ধাপের পরীক্ষায় অংশ নেবে। যদি সত্যি তা হয়, তবে অসমেরও ভ্যাকসিন তৈরিতে ভূমিকা থাকবে। স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভ্যাকসিন তৈরিতে বিশ্বজুড়ে বেশ কয়েকটি দেশ চেষ্টা চালাচ্ছে। রাশিয়া প্রথম দেশ যারা ইতিমধ্যে কার্যকর করোনা ভাইরাস ভ্যাকসিন 'স্পুটনিক ভি' এনেছে।

English summary
Co-vaccine for coronavirus phase 2 trials will be held in September 2020. Himant Visweasharma says Guahati medical College hospital will be center of trial.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X