• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাটছে মন্দার মেঘ, চলতি অর্থবর্ষেই জিডিপি প্রবৃদ্ধি নিয়ে আশার কথা শোনাল মুডিজ

  • |

সময় যত গড়াচ্ছে ততই ধীরে ধীরে কাটছে মন্দার মেঘ। ঘুরে দাঁড়াচ্ছে দেশীয় অর্থনীতি। এদিকে চলতি অর্থ বছরের শেষে ভারতের পূর্ববর্তী জিডিপি সঙ্কোচনের পূর্বভাস থেকে বর্তমানে অনেকটাই সরে এল অর্থ বিশ্লেষক সংস্থ মুডিজ।

ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে ভারতীয় অর্থনীতি

ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে ভারতীয় অর্থনীতি

এদিকে লকডাউন চলাকালীন চলতি অর্থবর্ষেই ভারতীয় অর্থনীতিতে বড়সড় পারাপতন দেখা যায়। কেন্দ্রের রিপোর্টেই এপ্রিল-জুন ত্রৈমাসিকে প্রায় ২৪ শতাংশ পর্যন্ত সঙ্কুচিত গোটা দেশের জিডিপি। এদিকে আইএমএফ সহ বিশ্বব্যাঙ্কও তাদের আগের পূর্বাভাসে জানিয়েছে আগামী বছরের মার্চের মধ্যে ভারতের মোট জিডিপি সঙ্কোচনের পরিমাণ দাঁড়াবে প্রায় ১০ শতাংশের কাছাকাছি। প্রায় একই কথা শোনা যায় মুডিজের গলাতেও।

জিডিপি সঙ্কোচনের হার দাঁড়াতে পারে ৯.৬ শতাংশে

জিডিপি সঙ্কোচনের হার দাঁড়াতে পারে ৯.৬ শতাংশে

মুডিজের পূর্ববর্তী পূর্বাভাস অনুযায়ি চলতি অর্থবর্ষে ভারতের জিডিপি সঙ্কোচনের হার দাঁড়াবে ৯.৬ শতাংশ। কিন্তু বর্তমান রিপোর্টে এই হারে কিছু পরিবর্তন এনে তাদের দাবি মোট সঙ্কোচনের হার ছোঁবে ৮.৯ শতাংশের গণ্ডি। পাশাপাশি আগামী অর্থবর্ষের জিডিপি সঙ্কোচেনর পূর্বাভাসেও পরিবর্তনের রাস্তায় হাঁটতে দেখা গেল মুডিজকে।

 নতুন বিবৃতিতে কী বলছে মুডিজ

নতুন বিবৃতিতে কী বলছে মুডিজ

আগের রিপোর্টে এই অর্থ বিশ্লেষক সংস্থার দাবি ছিল আগামী অর্থবর্ষে ভারতে ৮.১ শতাংশ পর্যন্ত জিডিপি সঙ্কোচন দেখা যাবে। বর্তমানে নতুন রিপোর্টে মুডিজের দাবি তা বেড়ে হতে পারে ৮.৬ শতাংশ। সম্প্রতি এই বিষয়ে নতুন বিবৃতি জারি করে মুডিজ জানিয়েছে, " বর্তমান পরিসংখ্যানে চোখ রাখলেই দেখা যাবে সেপ্টেম্বর থেকেই ভারতে করোনা সংক্রমণর হার ধীরে ধীরে কমতে শুরু করেছে। তার ফলে বিভিন্ন ক্ষেত্রে করোনা বিধিতে শিথিলতা আসার ফলেই ঘুরে দাঁড়াচ্ছা ভারতীয় অর্তনীতি। এই অবস্থা জারি থাকলে আগামীতে অনেকটাই কাটবে মন্দার মেঘ। "

 নয়া পরিসংখ্যানকে হাতিয়ার করেই দেশীয় অর্থনীতির পুনরুদ্ধার সম্পর্কে জোরালো সওয়াল অর্থমন্ত্রীর

নয়া পরিসংখ্যানকে হাতিয়ার করেই দেশীয় অর্থনীতির পুনরুদ্ধার সম্পর্কে জোরালো সওয়াল অর্থমন্ত্রীর

এদিকে ভারতীয় ভারতীয় অর্থনীতির পুনরুদ্ধার সম্পর্কে বলতে গিয়ে বর্তমানে মুডিজের পরিসংখ্যানের অবতারনা করতে দেখা যায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে। এদিকে আগামীতে করোনা ভাক্যাসিনে দ্রুত বাজারজাত করণ ও সহজলভ্যতার উপরেই একাধিক দেশের আর্থিক পুনরুদ্ধারের গতি অনেকটাই নির্ভর করবে বলেও জানা মুডিজের বিশ্লেষকেরা। এদিকে এদিনই ডিসেম্বরের মধ্যে ভারতীয় বাজারে করোনা ভ্যকসিনের দেখা মিলতে পারে বলে জানান সিরাম ইন্সিটিটিউটের প্রধান আদার পুনাওয়ালা। আর এই ঘো,ণার পরেই নতুন করে আশায় বুক বাঁধছেন সকলেই।

বিধায়ক পদে ইস্তফা তৃণমূলের প্রভাবশালী বিধায়কের! রাজনৈতিক অবস্থান নিয়ে ২০২১-এর আগে আরও এক জল্পনা

English summary
Moody's releases new GDP forecast for current fiscal for Indian economy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X