• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাটছে আতঙ্কের মেঘ! ডিসেম্বরেই ভারতীয় বাজারে আসছে করোনা ভ্যাকসিন, জানালেন সিরাম অধিকর্তা

  • |

গোটা দেশেই লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে প্রাণঘাতী করোনার প্রকোপ। কিছুতেই বাগে আনে যাচ্ছে না নতুন সংক্রমণকে। ইতিমধ্যেই গোটা দেশে আক্রান্তের সংখ্যা ২৩ লক্ষ পার করতে চলেছে। এমতাবস্থায় করোনা ভ্যাকসিন নিয়ে নতুন করে আশার আলো দেখাচ্ছে সিরাম ইন্সটিটিউট। মঙ্গলবার এই বিষয়ে ফের আরও একটি খুশির খবর দিতে দেখা গেল পুনের ভিত্তিক এই প্রতিষ্ঠানের প্রধান কার্য নির্বাহী অধিকর্তাকে।

কাটছে আতঙ্কের মেঘ! ডিসেম্বরেই ভারতীয় বাজারে আসছে করোনা ভ্যাকসিন, জানালেন সিরাম অধিকর্তা

এদিন সিরাম ইন্সটিটিউটের সিইও আদার পুনাওয়ালা জানান সবকিছু টিকঠাক থাকলে ডিসেম্বরের মধ্যেই ভারতীয় বাজারে আসছে প্রাণঘাতী করোনার টিকা। একই সাথে প্রতি ডোজ করোনা ভ্যাকসিনের আসল দাম কত হবে তা আগামী দু-মাসের মধ্যেই ঠিক করে ফেলা হবে বলে জানান তিনি। পাশাপাশি আগামী দু-সপ্তাহের মধ্যেই ইন্ডিয়ান মেডিকেল রিসার্চ কাউন্সিলের সঙ্গে যৌথ উদ্যোগে কয়েক হাজার রোগীর উপর এই ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ করা হতে চলেছে বলেও জানান সিরাম প্রধান।

এই প্রসঙ্গে বলতে গিয়ে আদার পুনাওয়ালা আরও বলেন, “ বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন মিললেই ২০২০-র শেষভাগেই করোনা ভ্যাকসিন বাজারজাত করা হবে। একইসাথে এই বছরের শেষেই ৩০ থেকে ৪০ কোটি ভ্যাকসিন তৈরির লক্ষমাত্রাও নেওয়া হচ্ছে। পাশাপাশি এই বিষয়ে আইসিএম-র সঙ্গে আমাদের যৌথ গবেষণাও চলছে।” সূত্রের খবর, করোনা ভ্যাকসিন তৈরি ও বাজারজাত করতে ইতিমধ্যে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে হাত মিলিয়েছে পুনের এই স্বাস্থ্য গবেষণা কেন্দ্র। একইসাথে আগেই ভ্যাকসিন বাজারজাত করতে অ্যাস্ট্রোজেনেকা- অক্সফোর্ডের সঙ্গেও চুক্তি সেরেছে আয়তনের ভিত্তিতে বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক এই প্রতিষ্ঠান।

11-08-2020 - কোভিড ১৯ আপডেট - বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে রাজ্যের বকেয়া নিয়ে সরব মুখ্যমন্ত্রী! দাবি ভ্যাকসিন নিয়ে গাইডলাইনের

English summary
clouds of panic are vansihing coronavirus vaccine is coming to the indian market in december said serum institute ceo
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X