• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চলছে ট্রায়াল, তার মধ্যে ‌সরকার প্রকাশ করল আয়ুর্বেদ–ভিত্তিক কোভিড–১৯ চিকিৎসা প্রোটোকল

করোনা ভাইরাস নিরাময়ে এখনও পর্যন্ত কোনও ভাইরাস বাজারে আসেনি। চলছে জোর কদমে ট্রায়াল। অন্যদিকে ভ্যাকসিনের ট্রায়াল দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে রয়েছে। তবে কেন্দ্র সরকার জানাচ্ছে যতদিন না ভ্যাকসিন বাজারে আসছে ততদিন করোনা মোকাবিলার ক্ষেত্রে একটি অন্যরকম উদ্যোগ নেওয়া যেতে পারে। মঙ্গলবারই সরকারের পক্ষ থেকে হাল্কা ও উপসর্গ নেই এমন করোনা রোগীদের জন্য গুড়ুচি, অশ্বগন্ধা ও আয়ুশ-৬৪-এর প্রয়োগ করার বিষয়ে জানানো হয়েছে। যদিও সংক্রমক রোগের ক্ষেত্রে এদের কার্যকারিতা নির্ধারণের জন্য এখনও ক্লিনিক্যাল ট্রায়াল চলছে।

ন্যাশনাল ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট প্রোটোকল

ন্যাশনাল ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট প্রোটোকল

মঙ্গলবার আয়ুর্বেদ ও যোগচর্চার ওপর ভিত্তি করে ন্যাশনাল ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট প্রোটোকলের উদ্বোধন করেন স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন ও আয়ুশ মন্ত্রী শ্রীপদ নায়েক। উচ্চ ঝুঁকিপূর্ণ ও সংক্রমিত ব্যক্তিদের ক্ষেত্রে প্রতিরোধ ব্যবস্থা হিসাবে এটা সুপারিশ করা হয়েছে। এছাড়াও, কোভিড-পরবর্তী জটিলতায় ভুগছেন এমন ব্যক্তিরা বাদে উপসর্গহীন ও হাল্কা উপসর্গ মানুষরা কীভাবে সুস্থ হয়ে উঠবেন তার কথা বলা হয়েছে। ন্যাশনাল ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট প্রোটোকল প্রকাশ করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ও আয়ুশ মন্ত্রক। সরকার এক বিবৃতিতে জানিয়েছেন যে সনাতনি পদ্ধতির মাধ্যমে কোভিড-১৯ পরিচালনায় অভিন্নতা আনাই এর লক্ষ্য।

বহু স্তর পেরিয়ে অনুমোদন পেয়েছে এই প্রোটোকল

বহু স্তর পেরিয়ে অনুমোদন পেয়েছে এই প্রোটোকল

আইসিএমআরের প্রাক্তন ডিরেক্টর জেনারেল ও যোগা বিশারদ ডাঃ ভি এম কাটোচ ও আয়ুর্বেদ কমিটির সুপারিশ অনুসারে এই প্রোটোকল তৈরি করা হয়েছে। সরকার জানিয়েছে, গ্রহণযোগ্য গবেষণা ও ক্লিনিক্যাল ডেটার ওপর ভিত্তি করে এটি কোভিড-১৯-এর জাতীয় টাস্ক ফোর্সের কাছে পেশ করা হয়েছিল এরপর তা নীতি আয়োগের কাছে যাওয়ার পরই অনুমোদন পেয়েছে।

কিছু জিনিস স্পষ্ট নয়

কিছু জিনিস স্পষ্ট নয়

যদিও বিশেষজ্ঞরা জানিয়েছেন যে অ্যালোপ্যাথিক চিকিৎসার সঙ্গে এই সুপারিশগুলি মেনে চলা যাবে কিনা সেই বিষয়টি স্পষ্ট নয়। জনস্বাস্থ্য গবেষক ডাঃ ওমেন জন বলেন, ‘‌যদি এগুলি একসঙ্গে ব্যবহার করা হয় তবে রোগীর সঙ্গে ক্রমাগত যোগাযোগ ও তাঁকে পর্যবেক্ষণে রাখা অত্যন্ত জরুরি।'‌

 আয়ুর্বেদই যখন ভরসা

আয়ুর্বেদই যখন ভরসা

অশ্বগন্ধা, চব্যনপ্রাশ, নাগারাদি কাশ্যয়া, সিতোপালাদি চূর্ণ, বোশ্যাদি বাটি সহ বেশ কিছু ঔষধি গাছ-গাছড়ার মিশ্রণও এখানে সুপারিশ করা হয়েছে। আয়ুর্বেদ চিকিৎসক দ্বারা সুপারিশ করা ঔষধির কথাই এখানে উল্লেখ করা হয়েছে। করোনা থেকে একবার সেরে উঠলেও নিশ্চিন্ত হওয়ার উপায় নেই। তাই ভাইরাসের সংক্রমণ কাটিয়ে সেরে ওঠার পরও করোনা জয়ীদের নির্দিষ্ট কিছু প্রোটোকল মেনে চলার পরামর্শ দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

কলকাতাঃ হাথরাসের প্রতিবাদে তৃণমূল মহিলা কংগ্রেসের মিছিল

ফের কেঁপে উঠল উপত্যকা, কাশ্মীরের শোপিয়ানে গুলির লড়াইয়ে খতম তিন জঙ্গি

English summary
Clinical trials are underway, centre releases Ayurveda-based treatment of covid-19
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X