• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা চিকিৎসায় অশ্বগন্ধার ক্লিনিক্যাল ট্রায়াল, একযোগে মাঠে নামছে ভারত-ব্রিটেন

  • |
Google Oneindia Bengali News

করোনা রুখতে টিকাকরণের পাশাপাশি সুষম আহারের কথা দীর্ঘদিন থেকেই বলে আসছেন বিশেষজ্ঢঞরা। সেই সঙ্গে সঠিক ভাবে করোনা বিধি মানার উপরেও জোর দেওয়া হচ্ছে। অন্যদিকে ইতিমধ্যেই করোনা প্রতিরোধী একাধিক ভেষজ ও আয়ুর্বেদিক ওষুধ এসেছে বাজারে। যার কার্যকারিতা নিয়ে বিতর্কের অন্ত নেই। এমতাবস্থায় করোনা ভাইরাসের চিকিৎসায় অশ্বগন্ধার কার্যকারিতা জানতে ক্লিনিক্যাল ট্রায়ালের আয়োজন করল ভারত ও ব্রিটেনের দুটি প্রতিষ্ঠান।

ফের সামান্য বাড়লো করোনার সংক্রমণ

করোনা চিকিৎসায় অশ্বগন্ধার ক্লিনিক্যাল ট্রায়াল, একযোগে মাঠে নামছে ভারত-ব্রিটেন

সম্প্রতি আয়ুষ মন্ত্রকের এক বিবৃতিতে এই তথ্য জানতে পারা গিয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, আয়ুষ মন্ত্রক মূলত আয়ুর্বেদ, ইউনানি, হোমিওপ্যাথি, যোগব্যায়ামসহ ইত্যাদি বিষয় নিয়ে কাজ করে। এদিকে করোনা ভাইরাসের ভিন্ন প্রকার চিকিৎসা নিয়ে দীর্ঘদিন থেকেই নানা গবেষণা চলছে বৈশ্বিক মহলে। আর তখনই বারবার শোনা গিয়েছে অশ্বগন্ধার কার্যকারিতার কথা। এবার তা নিয়েই গবেষণা শুরু করল ভারত।

এদিকে ভারতের অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব আয়ুর্বেদ এবং ব্রিটেনের লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের আওতায় এই ট্রায়াল পর্ব চলবে বলে জানা যাচ্ছে। ইতিমধ্যেই ট্রায়ালের জন্য দুই প্রতিষ্ঠানের মধ্যে চুক্তিপত্রও সাক্ষর হয়েছে বলে জানা যাচ্ছে। আয়ুষ মন্ত্রকের দাবি, এই কাজ সফল হলে বা সাফল্যের চিহ্ন দেখা গেলে আগামীতে করোনাভাইরাসের চিকিৎসায় একটি বড় অগ্রগতি হতে পারে। খুলতে পারে নতুন দরজা।

তবে পুপো বিষয়টিই নির্ভর করছে ট্রায়ালের সফল সমাপ্তির উপরেই। এদিকে এর আগে গত বছর যোগ গুরু বাবা রামদেব করোনা চিকিৎসায় অশ্বগন্ধা শতভাগ অব্যর্থ বলে মন্তব্য করেছিলেন। যদিও তা নিয়ে বিতর্ক হয়েছিল সেই সময়। কিন্তু একথা মানতেই হবে অতীতে আয়ুর্বেদিক চিকিৎসায় এই উদ্ভিদের ব্যাপক ব্যবহার রয়েছে। এখন করোনা সারাতে এই গাছ বিশেষ কোনও ভূমিকা রাখতে পারে কিনা এখন সেটাই দেখার।

English summary
clinical trial for corona treatment of ashwagandha tree india uk to enter the field simultaneously
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X