• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারত এবং কাশ্মীর আলাদা দেশ? বিহারের স্কুলে করা প্রশ্নে সমালোচনার ঝড়

কাশ্মীরকে আলাদা ভাবে একটি দেশ দেখিয়ে বিতর্কে বিহারের একটি স্কুল। বিহারের কিষাণগঞ্জের একটি স্কুলে পরীক্ষা ছিল। ইংরেজির বিষয়ের উপর এই পরীক্ষা ছিল। আর সেই পরীক্ষাতেই কাশ্মীর কে আলাদা একটি দেশ হিসাবে দেখানো হয়েছে। একেবারে চি
  • |
Google Oneindia Bengali News

কাশ্মীরকে আলাদা ভাবে একটি দেশ দেখিয়ে বিতর্কে বিহারের একটি স্কুল। বিহারের কিষাণগঞ্জের একটি স্কুলে পরীক্ষা ছিল। ইংরেজির বিষয়ের উপর এই পরীক্ষা ছিল। আর সেই পরীক্ষাতেই কাশ্মীর কে আলাদা একটি দেশ হিসাবে দেখানো হয়েছে। একেবারে চিন, নেপাল, ইংল্যান্ডের সঙ্গে এক সারিতে কাশ্মীরকেও বসানো হয়েছে। আর সেই প্রশ্নের ছবি সোশ্যাল মিডিয়াত্যে ভাইরাল। আর তা হতেই একেবারে সমালোচনার ঝড় রাজ্যজুড়ে।

কড়া ভাষায় মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে আক্রমণ শানিয়েছে বিজেপি। বিজেপির রাজ্য সভাপতি সঞ্জয় জয়সওয়ালের অভিযোগ বিহার সরকার কাশ্মীরকে ভারতের অংশ মানে না। আর সেই কারনেই এমন প্রশ্ন বলেও তোপ বিজেপি। তবে এই ঘটনায় চরম অস্বস্তিতে বিহার সরকার।

ঠিক কি বলা হয়েছে প্রশ্নে?

ঠিক কি বলা হয়েছে প্রশ্নে?

সোশ্যাল মিডিয়াতে ইতিমধ্যে ভাইরাল সেই পশ্নের ছবি। যেখানে পরীক্ষার্থীদের কাছে জানতে চাওয়া হয়েছে, নিম্নলিখিত দেশগুলির বাসিন্দাদের কী বলা হয়? যেখানে নেপাল, চিন, ইংল্যান্ড এবং ভারতের সঙ্গে কাশ্মীরের নাম রয়েছে। প্রশ্নের অপশনে একেবারে কাশ্মীরকে ভারতের আলাদা একটি দেশ হিসাবে দেখানো হয়েছে। আর তা নিয়েই যাবতীয় বিতর্কের সূত্রপাত বলে জানা যাচ্ছে। তবে এই ঘটনা সামনে আসার পরেই বিহার শিক্ষা দফতরের তরফে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হছে। কীভাবে এই কাজ হল তাও দেখা হচ্ছে বলে জানা যাচ্ছে।

তোষণের রাজনীতিকে ইন্ধন দিতেই এমন প্রশ্ন

তোষণের রাজনীতিকে ইন্ধন দিতেই এমন প্রশ্ন

তবে এই বিষয়টিকে বিস্তারিত জানিয়ে ইতিমধ্যে টুইট করেছে বিজেপি। বিজেপির রাজ্য সভাপতি সঞ্জয় জয়সওয়াল একেবারে কড়া ভাষায় আক্রমণ শানিয়েছেন। তোষণের রাজনীতি নীতীশ কুমারের সরকার করছে বলেও তোপ বিজেপির। তোষণের রাজনীতিকে ইন্ধন দিতেই এমন প্রশ্ন রাখা হয়েছে বলেও দাবী বিজেপি নেতার। কাশ্মীর এবং ভারত যে আলাদা দুটি দেশ সেটি ছোট বাচ্ছাদের শেখানো হচ্ছে বলেও নীতীশ কুমারকে আক্রমণ বিজেপির। এই ঘটনা নিয়ে একেবারে প্রবল অস্বস্তিতে বিহার সরকার।

ছাপার ভুলে এই কাজ!

ছাপার ভুলে এই কাজ!

অন্যদিকে যে স্কুলে এই ঘটনা ঘটেছে তাঁরা কি বলছে? স্কুল কর্তৃপক্ষ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, বিহার এডুকেশন বোর্ডের তরফে ওই প্রশ্ন ছাপা হয়েছে। তবে ছাপার ভুলে এই কাজ ঘটেছে বলেও দাবি করা হয়েছে স্কুলের তরফে,। বিষয়টিউ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে বলেও জানানো হয়েছে। যদিও নীতীশ কুমার সরকারের তরফে এই বিষয়ে স্পষ্ট ভাবে কিছু বলা হয়নি। অন্যদিকে এই ঘটনা নতুন কিছু নয়। এর আগেও একাধিকবার দেশের ভবিভিন্ন স্কুলের প্রশ্নে কাশ্মীর নিয়ে বিতর্কিত প্রশ্ন করা হয়েছে। আর যা নিয়ে বারবার বিতর্ক তৈরি হয়েছে। আর এর মধ্যেই ফের একবার একই ঘটনার পুনরাবৃত্তি। এবার ঘটনাস্থল বিহার।

English summary
Class 7 question paper terms Kashmir as separate country Kishanganj, Bihar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X