• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নাগরিকত্ব সংশোধনী বিল সংসদে উঠবে বুধবারই! এনআরসি ঝড় ফের উঠবে দেশে

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল বুধবার সংসদে উপস্থাপন করা হতে পারে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকটি এমনই সম্ভাবনার কথা উঠে এসেছে। নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৬ বিগত লোকসভায় সংসদের দুই কক্ষে পাস করা যায়নি। সংসদের একটি যৌথ কমিটি দ্বারা বিলটির তদন্ত হয়েছিল। তারপরে লোকসভায় পাস হলেও রাজ্যসভায় তা পাস করতে পারেনি মোদী সরকার।

নাগরিকত্ব সংশোধনী বিল সংসদে উঠবে বুধবারই

বিশেষত অসমে-সহ উত্তর-পূর্বের রাজ্যগুলিতে এই বিলের বিপক্ষে ব্যাপক প্রতিবাদ হয়েছিল। তারপরও বিজেপির নির্বাচনী প্রতিশ্রুতি ছিল, বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তানের নিপীড়িত হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টানদের ভারতীয় নাগরিকত্ব প্রদানের জন্য নাগরিকত্ব আইন ১৯৫৫ সংশোধন করা হবে।

সূত্রের খবর, সেই সংশোধনী বিল ফের সংসদে উঠবে বুধবার। উত্তর-পূর্বের রাজ্যগুলির উদ্বেগকে আরও বাড়িয়ে তুলবে এই বিল- এমনটাই মনে করা হচ্ছে। অন্যান্য রাজ্যের লোকদের অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড এবং মিজোরাম ঘুরে দেখার জন্য আইএলপি অর্থাৎ ইনার লাইন পারমিট দরকার। আইএলপি দরকার অসম, মেঘালয়, ত্রিপুরা এবং মিজোরামের আদিবাসী এলাকা ভ্রমণের জন্য।

বিজেপি টার্গেট করেছে নাগরিকত্ব সংশোধনী বিল পাসের পরই এনআরসি নিয়ে ময়দানে নামবে। সোমবারই সারা দেশে এনআরসি হবে বলে ফের হুঙ্কার ছেড়েছেন অমিত শাহ। রাজনাথ সিংও সওয়াল করেছেন দেশজুড়ে এনআরসির পক্ষে। সেই নিরিখে নাগরিকত্ব বিল দুই সংসদ-কক্ষে পাস করার পর এনআরসি ঝড় ফের উঠবে বিভিন্ন রাজ্যে।

English summary
The controversial Citizenship Amendment Bill seeks to grant to come up before Union Cabinet on Wednesday.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X