• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অদূর ভবিষ্যতেই বিদেশি বিনিয়োগের প্রধান পীঠস্থান হচ্ছে ভারত! করোনাকালে আশার কথা শোনাচ্ছে সিআইআই

  • |

করোনা সঙ্কটের ক্রমেই আরও বেহাল হয়ে পড়ছে বিশ্ব অর্থনীতি। তীব্র মন্দায় কাবু ভারতীয় অর্থনীতিও। কিন্তু এর মাঝেও একের পর এক সুখবর আসছে দেশীয় অর্থনীতির জন্য। সদ্য প্রকাশিত ল্যান্সেট রিপোর্ট জানাচ্ছে ২০৫০ সালের মধ্যেই জাপানকে টপকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হয়ে উঠবে ভারত। এমতাবস্থায় আরও আশার কথা শোনাচ্ছে কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ বা সিআইআই।

আগামী দু-তিন বছরেই বিদেশি বিনিয়োগের অন্যতম প্রধান পীঠস্থান ভারত

আগামী দু-তিন বছরেই বিদেশি বিনিয়োগের অন্যতম প্রধান পীঠস্থান ভারত

সিআইআই-র সমীক্ষা বলছে আগামী দুই-তিন বছরের মধ্যেই সর্বোচ্চ বিদেশি বিনিয়োগ প্রাপক দেশ হিসাবে প্রথম তিনে জায়গা করে নেবে ভারত। এই সমীক্ষার রিপোর্ট বলছে নতুন বিনিয়োগের ক্ষেত্রে অদূর ভবিষ্যতে প্রথমসারির বহুজাতিক সংস্থাগুলির দুই-তৃতীয়াংশেরই প্রথম পছন্দ হবে ভারত। এই সমীক্ষায় অংশ নেওয়া সমস্ত সংস্থাগুলির মধ্যে বেশিরভাগই এই মতামত প্রকাশ করেছে বলে জানা যাচ্ছে।

৫০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা

৫০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা

সমীক্ষার রিপোর্ট আরও বলছে, ভারত নির্ভর ব্যবসা ছাড়াও ৭০ শতাংশ সংস্থা আগামী দু-তিন বছরের মধ্যে দেশে বিনিয়োগের কথা ভাবছে। অন্যদিকে বিশ্বের তাবড় তাবড় বহুদাতিক সংস্থাগুলির মধ্যে ৮০ শতাংশই আগামী কয়েক বছরের মধ্যে বিশ্বের একাধিক দেশে বিনিয়োগের কথা ভাবছে। একইসাথে ৩০ শতাংশ সংস্থা এই সময়ের মধ্যে প্রায় ৫০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে বলে খবর।

 কেন ভারতমুখী হচ্ছে বিনিয়োগকারীরা ?

কেন ভারতমুখী হচ্ছে বিনিয়োগকারীরা ?

এই প্রসঙ্গে বলতে গিয়ে সিআইআই-র ডাইরেক্টর জেনারেল চন্দ্রজিৎ ব্যানার্জি বলেন, " এই সমীক্ষা থেকেই স্পষ্ট ইঙ্গিত পাওয়া যাচ্ছে আগামী কয়েক বছরের মধ্যে বিদেশি বিনিয়োগের অন্যতম প্রধান পীঠস্থান হতে চলেছে ভারত। অনেত মাল্টিন্যাশান্যাল সংস্থাই বিনিয়োগের ক্ষেত্রে ভারতকে তাদের অগ্রাধিকারের শীর্ষে রেখছে। বর্তমানে করোনাকালেই লকডাউনের বিধিনিষেধ উঠে যাওয়া ও সরকারের দ্বারা একাধিক ব্যাবসা বান্ধব নীতি নেওয়াতেই বিনিয়োগকারীরা ভারতমুখী হচ্ছে। "

 কোন কোন ক্ষেত্রে আসছে সর্বোচ্চ বিনিয়োগ ?

কোন কোন ক্ষেত্রে আসছে সর্বোচ্চ বিনিয়োগ ?

একাধিক ডিজিট্যাল ক্ষেত্র ছাড়াও , গবেষণা ও উন্নয়ন খাতেও বড়সড় বিনিয়োগ আসতে চলেছে বলে মত সিআইআই-র। এদিকে সদ্য প্রকাশিত ল্যান্সেটের রিপোর্ট বলছে ২১০০ সালের মধ্যেই বিশ্বের অন্যতম প্রধান কর্মক্ষম জনসংখ্যার দেশ হয়ে উঠবে ভারত। সেই পালে হাওয়া এখন থেকেই বইতে শুরু করেছে বলে মত অর্থনীতিবিদদের। করোনাকালীন মন্দায় ভারতের এই ডুবন্ত অর্থনীতির মাঝেও এই খবর যে সমগ্র ভারতবাসীকে নতুন করে অক্সিজেন যোগাবে তা বলাই বাহুল্য।

কলকাতাঃ বিহার ভোটের জন্য অমিত শাহের বাংলা সফর বাতিল, ১৯ এ অক্টোবর আসবেন জেপি নাড্ডা

বিজেপি নেতাদের বিরুদ্ধে ভুয়ো মামলা, কলকাতা হাইকোর্টে দায়ের জনস্বার্থ মামলা

English summary
In the next two to three years, India will rise to the top as a recipient of foreign investment
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X