• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চপার কেলেঙ্কারিতে ‘মিডলম্যান’ মিশেলের ‘হাইজ্যাক’-তোপ, প্রত্যার্পণকে ‘অবৈধ’ দাবি

অগাস্টা ওয়েস্টল্যান্ড চপার কেলেঙ্কারিতে নিজেকে ফেরে নির্দোষ হিসেবে সাফাই গাইলেন অন্যতম অভিযুক্ত মিডলম্যান ক্রিশ্চিয়ান মিশেল। তিনি তার প্রত্যার্পণকে সম্পূর্ণ 'অবৈধ' বলে ব্যাখ্যা করে বলেন, আমাকে 'হাইজ্যাক' করা হচ্ছে। সম্প্রতি তৈাঁকে ভারতের হাতে তুলে দেওয়ার কথা জানায় সংযুক্ত আরব আমিরশাহী সরকার।

চপার কেলেঙ্কারিতে ‘মিডলম্যান’ মিশেলের ‘হাইজ্যাক’-তোপ, প্রত্যার্পণকে ‘অবৈধ’ দাবি

দুবাইয়ের আদালত মিশেলকে ভারতের হাতে তুলে দেওয়ার নির্দেশের পর মঙ্গলবার রাতে তাঁকে ভারতে আনা হয়। তিনি ভারতে পা দেওয়ার পর আক্রমণাত্মক হয়েই জানান, অগাস্টা ওয়েস্টল্যান্ড চুক্তিতে প্রদত্ত লভ্যাংশের সঙ্গে তাঁর কোন যোগসূত্র নেই। তিনি দাবি করেছেন যে, ইউপিএ সরকারের কিছু নেতা তাঁর সঙ্গে এক 'চুক্তি'র প্রস্তাব দিয়ছিল। কিন্তু তা প্রত্যাখ্যান করেছিলেন তিনি।

তাঁকে ভারতে এনে সিবিআই তাঁকে ১০ দিনের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাবাদ চালাতে শুরু করেছে। উচ্চপর্যায়ের সূত্রে জানা গিয়েছে, সিবিআইয়ের জেরার পর এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) মিশেলকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করবে। সিবিআই ও ইডি তাঁকে জেরায় জেরবার করে ইউপিএ- সরকারের আমলে অগাস্টা ওয়েস্টল্যান্ড চপার কেলেঙ্কারিতে জড়িত নেতাদের নাম জানার চেষ্টা চালাবে।

চপার কেলেঙ্কারিতে ‘মিডলম্যান’ মিশেলের ‘হাইজ্যাক’-তোপ, প্রত্যার্পণকে ‘অবৈধ’ দাবি

উল্লেখ্য, গত মাসে ভারতের আবেদনের প্রেক্ষিতে দুবাইয়ের আদালতে প্রত্যর্পণের বিরুদ্ধে ক্রিশ্চিয়ান আবেদন জানিয়েছিলেন। তবে সেই আবেদনে কর্ণপাত করা হয়নি। তারপর তাঁকে ভারতে প্রত্যার্পণ করা হয়। তিনি নিজে এই প্রত্যার্পণকে অবৈধ বলে বর্ণনা করেছেন। ক্রিশ্চিয়ান ব্রিটেনের নাগরিক। অগাস্টা-ওয়েস্টল্যান্ড কাণ্ডে টাকা নয়ছয়, ঘুষ, জালিয়াতির অভিযোগে গতবছরে তিনি দুবাইয়ে গ্রেফতার হন। পরে তিনি জামিনও পেয়ে গিয়েছিলেন। এবার তাঁকে ভারতে গোয়েন্দাদের প্রশ্নবাণের মুখোমুখি হতে হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৪ সালে ইউপিএ আমলে ৩,৬০০ কোটি টাকার অগাস্টা চপার কেলেঙ্কারি হয়। অভিযোগ ওঠে, ইতালিতে তৈরি এই চপার ভারতকে বেচতে দুর্নীতি হয়েছে। ব্রিটেনের নাগরিক ক্রিশ্চিয়ান মিশেল এই চপার দুর্নীতির অন্যতম কুশীলব বলে ছড়িয়ে যায়। মিশেল প্রায় ৩৫০ কোটি টাকা পেয়েছিল বলে অভিযোগ। এছাড়াও ভারতের বিভিন্ন প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্বদের পকেটও ভারী হয়েছিল বলেও অভিযোগ।

English summary
Christian Michel claims he has been hijacked in Agusta Westland deal. He attacked his extradition is illegal,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X