• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কীভাবে ভেঙে পড়ল বিপিন রাওয়াতের MI-17V5? তদন্তে উঠে আসল চাঞ্চল্যকর তথ্য

  • |
Google Oneindia Bengali News

ভয়ঙ্কর হেলিকপ্টার দুর্ঘটনায় প্রয়াত হন ভারতের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। শুধু তিনিই নয়, তামিলনাড়ুর কুন্নুরে হওয়া মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যু হয় রাওয়াতের স্ত্রী সহ ১৫ জন। ঘটনায় কার্যত কেঁপে যায় গোটা দেশ। ভারতীয় বায়ুসেনার তৈরি সবথেকে সুরক্ষিত MI-17V5 কীভাবে ভেঙে পড়ল সেটা নিয়ে কার্যত তোলপাড় হয় দেশ। প্রশ্ন ওঠে বায়ুসেনার বিমান রক্ষনাবেক্ষন নিয়েও। এই অবস্থায় উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়। সেই কোর্ট অফ ইনকোয়ারি প্রায় শেষ। আর সেই চূড়ান্ত রিপোর্ট জানুয়ারিতেই জমা পড়তে পারে। এমনটাই ভারতীয় বায়ুসেনা সুত্রের খবর।

Recommended Video

খারাপ আবহাওয়াই দায়ী! বিপিন রাওয়াতের কপ্টার দুর্ঘটনার তদন্ত রিপোর্টে দাবি

কীভাবে ভেঙে পড়ল বিপিন রাওয়াতের MI-17V5? তদন্তে উঠে আসল চাঞ্চল্যকর তথ্য

সেনার সস্ত্রীক বিপিন রাওয়াতের মৃত্যুর পর থেকে বায়ুসেনার তরফে কোনও বক্তব্য দেওয়া হয়নি। যদিও ঘটনার পরেই ঘটনাস্থলে ছুটে যান বায়ুসেনার একাধিক আধিকারিক। ঘটনাস্থলে যান খোদ বায়ুসেনা প্রধান। সরজমিনে বায়ুসেনার তরফে হেলিকপ্টার ভেঙে পড়ার কারন অনুসন্ধান করা হয়। সেই ঘটনায় যদিও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে ত্রিস্তরিয় তদন্ত চলছে। অরহাত বায়ুসেনা ছাড়াও, ভারতীয় সেনা এবং ভারতীয় নৌসেনাও তদন্ত করছে। তবে বায়ুসেনার তদন্তে মানবীয় কিংবা টেকনিক্যাল ত্রুটি নেই। অর্থাৎ এই ধরনের দুর্ঘটনা তাহলে তখনই ঘটে যখন পাইলটে মনোযোগ অন্য জায়গাতে ছিল কিংবা পরিস্থিতির ঠিক আন্দাজ করতে না পারলে এই ঘটনা ঘটতে পারে। এছাড়া পাইলট ভুলবশত কিছুতে ধাক্কা মারে। পুরো বিষয়টিকে Controlled Flight Into Terrain (CIFT) বলা হয়ে থাকে।

প্রকাশিত সংবাদ ওই সুত্রকে কোট করে বলছে, CIFT মানে হচ্ছে হেলিকপ্টারটি ওড়ার জন্যে ঠিক ছিল এবং পাইলটেরও কোনও ভুল ছিল না। ওই সুত্র বলছে, কন্নুর এলাকাতে খারাপ আবহাওয়ার কারনে হঠাত করেই ভিজিবিলিটি কমে যায়। আর সেই কারনেই এই দুর্ঘটনা ঘটে যায়। বিশ্বের একাধিক দুর্ঘটনার কারন হচ্ছে Controlled Flight Into Terrain (CIFT)। কিন্তু এক্ষেত্রে তদন্তকারী আধিকারিকরা এই বিষয়টিকে সম্পূর্ণ উড়িয়ে দিয়েছেন। এমনকি কপ্টারও কোনও সমস্যা ছিল না বলেও দাবি করা হয়েছে নাকি ওই রিপোর্টে। এমনটাই সুত্রের খবর।

ত্রিস্তরিয় তদন্তের দায়িত্বে রয়েছেন Air Marshal Manvendra Singh। যিনি কিনা সশস্ত্র বলের শীর্ষ এবং দক্ষ হেলিকপ্টার পাইলটদের মধ্যে একজন। কোর্ট অফ ইনকোয়ারির গঠন বায়ুসেনার Air Chief Marshal VR Chaudhari তৈরি করেছিলেন। মনে করা হচ্ছে খুব শীঘ্রই এই তদন্ত রিপোর্ট এয়ার চিফ মার্শাল বি আর চৌধুরির হাতে তুলে দেওয়া হবে। সমস্ত প্রটোকল মেনেই এই তদন্ত করা হয়েছে বলে জানানো হয়েছে।

English summary
Chopper of Bipin Rawat crashed because of weather: Report
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X