• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিরাগের সঙ্গে হাত মেলাবেন তেজস্বী? নির্বাচনের আগে দুই গুণ চ্যালেঞ্জের সম্মুখীন নীতীশ

কিছুদিন আগেই বিহারে খতম হয়েছএ এলজেপি-জেডিইউ সম্পর্ক। এদিকে বিজেপিও এলজেপির সঙ্গে সমপর্ক ছেদের ঘোষণা করেছে বিহারে। তবে তা সত্ত্বেও চিরাগ পাসোয়ান বিজেপি এবং মোদী বন্দনা বন্ধ করেননি। যার জেরে একটি অবিশ্বাসের দেওয়াল উঠেছে নীতীশ এবং বিজেপির মধ্যে। এরই মধ্যে এবার লালু পুত্র তেজস্বা যাদবের সমর্থন আদায় করে নিলেন চিরাগ পাসোয়ান। যাতে আরও চিন্তার ভাঁজ পড়েছে নীতীশএর কপালে।

নীতীশ কুমারের বিরুদ্ধে বিদ্রোহ

নীতীশ কুমারের বিরুদ্ধে বিদ্রোহ

মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের বিরুদ্ধে বিদ্রোহ করে এনডিএ থেকে বেরিয়ে আসেন চিরাগ পাসোয়ান। এই আবহে চিরাগকে সমর্থনের হাত বাড়িয়ে দিলেন আরজেডি নেতা তেজস্বী যাদব। তিনি বলেন, 'চিরাগ পাসোয়ানের প্রতি নীতীশ কুমারজি যে ব্যবহার করেছেন, তা ঠিক নয়। এই সময় চিরাগের পাশে তাঁর বাবা থাকলে ভালো হত। কিন্তু রামবিলাস পাসোয়ানজি এখন আমাদের মধ্যে নেই। নীতীশ কুমারজি চিরাগের প্রতি অবিচার করেছেন।'

চিরাগ পাসোয়ান জেডিইউর বিরুদ্ধেই প্রার্থী দেবেন

চিরাগ পাসোয়ান জেডিইউর বিরুদ্ধেই প্রার্থী দেবেন

নীতীশ কুমারের জেডিইউ-র জন্য আরজেডি, কংগ্রেস, সিপিআই (এমএল), সিপিআইম এবং সিপিআই-এর বিরোধী জোটের থেকেও চ্যালেঞ্জ আরও বেশি করে এসেছে এনডিএর পূর্বতন জোটসঙ্গী লোক জনশক্তি পার্টির তরফ থেকে। বর্তমানে লোক জনশক্তি পার্টি সুপ্রিমো চিরাগ পাসোয়ান স্পষ্ট করে দিয়েছেন, তিনি শুধুমাত্র জেডিইউর বিরুদ্ধেই প্রার্থী দেবেন।

জাতি-বর্ণের রাজনীতি

জাতি-বর্ণের রাজনীতি

এমন একটা সময় যখন নীতীশ কুমার বিহারের মতো জাতি-বর্ণের রাজনীতি দ্বারা নিয়ন্ত্রিত রাজ্যে নিচু বর্ণের মানুষের আস্থা অর্জনের চেষ্টা করছিলেন। তখন আলাদা করে ‘মহাদলিত' ক্ষেত্র গড়ে তোলা সত্ত্বেও এলজেপি প্রতিষ্ঠাতা এবং কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ানের আকস্মিক প্রয়াণ, মুখ্যমন্ত্রীকে বড়সড় ধাক্কা দিয়েছে।

পাসোয়ানের মৃত্যুতে সহানুভূতির ঢেউ

পাসোয়ানের মৃত্যুতে সহানুভূতির ঢেউ

দলিত পরিবার থেকে উঠে আসা পাসোয়ানের মৃত্যুতে যে সহানুভূতির ঢেউ বইতে শুরু করেছে, তাতে জেডিইউ-র দলিত অনুগামীদের একটি বড় অংশের ভোট ভেঙে এলজেপি-র ঝুলিতে যাওয়া প্রায় নিশ্চিত। এই ঢেউয়ে হয় এলজেপি-র সুবিধা হবে বা বিরোধী জোটের। দ্বিতীয়টি অবশ্য জেডিইউ এবং এলজেপি-র দলিত ভোট ভাগাভাগি থেকে সুবিধা লুটবে বলেই আশা করছে।

চিরাগকে সমর্থন তেজস্বী

চিরাগকে সমর্থন তেজস্বী

এদিকে চিরাগের বাবা রামবিলাস পাসোয়ান এবং তেজস্বীর বাবা লালুপ্রসাদ যাদব একসময় রাজনীতিতে সহযোগী ছিলেন। তেজস্বী যাদব এবার ভোটে দাঁড়িয়েছেন রাঘোপুর কেন্দ্র থেকে। অনেকের ধারণা, ওই কেন্দ্রে তেজস্বীকে জেতাতে গোপনে বোঝাপড়া করেছেন চিরাগ। সেজন্য তাঁর দল ওই কেন্দ্রে দাঁড় করিয়েছে এক রাজপুত প্রার্থীকে যাতে বিজেপির রাজপুত ভোট কাটাকাটি হয়ে লাভবান হন তেজস্বী। এবং এর বদলেই চিরাগের প্রতি তেজস্বীর সমর্থন বার্তা।

Puja Special : কলকাতাঃ হাইকোর্টের রায়ের পরই মণ্ডপে পুলিশের করোনা সচেতনতায় মাইকিং

'তুরুপের তাস' দলাই লামা, লাদাখ সীমান্ত সমস্যা সমাধানের চাবিকাঠি লুকিয়ে তিব্বতে

English summary
Chirag Paswan supported by RJD leader Tejashwi Yadav as Nitish Kumar faces double challenge
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X