• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাম মন্দিরের বদলে বিহারে ঝড় তুলবে 'সীতা মন্দির', চিরাগের নয়া চালে ব্যাকফুটে বিজেপি?

বিহারের রাজনীতিতে ঝড় তুলবে 'সীতা মন্দির'। এলজেপি নেতা চিরাগ পাসোয়ানের প্রতিশ্রুতিতে নয়া এই সীতা মন্দিরের প্রস্তাবে যেন অনেকটাই ফিকে হয়ে গেল অযোধ্য়ার রাম মন্দির ইস্যুটি। এবং এতে বিজেপি যেন কিছুটা হলেও বিপাকে পড়ে নয়া অ্যাজেন্ডা হাতড়ানো শুরু করে দিয়েছে। নির্বাচনের কয়ের দিন বাকি থাকতেই চিরাগের ইস্তেহারে অবশ্য রয়েছে আরও অনেক চমক। যাতে এনডিএর চিন্তা বাড়তে পারে বলে মত অনেক বিশেষজ্ঞরই।

লোক জনশক্তি পার্টির নির্বাচনী ইস্তেহার

লোক জনশক্তি পার্টির নির্বাচনী ইস্তেহার

এদিনই বিহার নির্বাচনের লক্ষ্যে প্রকাশ করা হয় লোক জনশক্তি পার্টির নির্বাচনী ইস্তেহার। সেখানেই তরুণ প্রজন্ম এবং মহিলা ভোটারদের মন জয় করার লক্ষ্যে একের পর এক প্রতিশ্রুতি রয়েছে। নয়া প্রজন্মকে নিজের দিকে টানতে সব থেকে লোভনীয় প্রতিশ্রুতিটি অবশ্য অকটি 'কোচিং শহর' নির্মাণের।

বিহারে কোটার মতো 'কোচিং শহর'

বিহারে কোটার মতো 'কোচিং শহর'

এদিন চিরাগ জানান, তাঁর দল ক্ষমতায় আসলে রাজস্থানের কোটার মতো বিহারেই একটি কোচিং শহর তৈরি করবে। উল্লেখ্য, দেশজুড়ে বিভিন্ন রাজ্য থেকে ছাত্ররা প্রতি বছর কোটা শহরে যান মেডিক্যাল বা ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য পড়াশোনা করতে। পরিসংখ্যানে অবশ্য দেখা গিয়েছে যে বিহারের থেকেই সব থেকে বেশি ছাত্র গিয়ে কোটার কোচিং সেন্টারগুলিতে ভর্তি হয়।

শীতা মন্দির নিয়ে বিহারে উঠবে ঝড়

শীতা মন্দির নিয়ে বিহারে উঠবে ঝড়

এছাড়া বিশ্বের মানচিত্রে বিহারকে আলাদা স্থান পাইয়ে দিতে এক বিশাল আকারের সীতা মন্দিরের প্রতিশ্রুতি রয়েছে এলজেপির ইস্তেহার পত্রে। বিশেষজ্ঞদের মত, অযোধ্যার রাম মন্দির ইস্যুতে বিজেপি হিন্দু ভোট এক করতে চাইছে আসন্ন নির্বাচনে। সেই বিষয়টিকে চ্যালেঞ্জ জানাতেই পাল্টা এই সীতা মন্দিরের ভাবনা। এবং এই মন্দির 'হিন্দু' ভিত্তিক হওয়ার থেকেও বেশি 'বিহার' ভিত্তিক। কারণ মন্দির নির্মাণের ইস্যুতে বিহারের সেন্টিমেন্টকে নাড়ানোর চেষ্টা করেছেন চিরাগ।

'প্রথমে বিহার, প্রথমে বিহারী'

'প্রথমে বিহার, প্রথমে বিহারী'

এদিন দলীয় ইস্তেহার প্রকাশ করে চিরাগ বলেন, 'আজ বিহার নির্বাচনের লক্ষ্যে আমাদের দল তাদের ইস্তেহার প্রকাশ করল। আমাদের লক্ষ্য 'প্রথমে বিহার, প্রথমে বিহারীরা।' এই লক্ষ্যে এগোতে পারলে রাজ্যের বহু সমস্যা সমাধান হয়ে যাবে অনায়াসে।' এদিন কোচিং শহর এবং সীমাত মন্দির ছাড়াও মহিলাদের সুবিধার্থে বেশ কয়েকটি ইস্যুকে অ্যাজেন্ডা হিসাবে তুলে ধরেন চিরাগ।

অনলাইন পোর্টাল খুলে চাকরির প্রতিশ্রুতি

অনলাইন পোর্টাল খুলে চাকরির প্রতিশ্রুতি

চাকরির ক্ষেত্রেও দিল্লির মতো একটি অনলাইন পোর্টাল খোলার প্রচিশ্রুতি দেন চিরাগ। বন্যার সমস্যা সমাধান করতে বাঁধ নির্মাণের প্রতিশ্রুতিও রয়েছে ইস্তেহারে। লাল ফিতের ফাঁস কমানোর প্রতিশ্রুতিও রয়েছে ইস্তেহারে। এছাড়া মহিলাদে রজন্য সরকারি যানবাহনে বিনামূল্যে যাতায়তের প্রতিশ্রুতি দিয়েছে চিরাগের লোক জন শক্তি পার্টি।

নীতীশকে আক্রমণ চিরাগের

নীতীশকে আক্রমণ চিরাগের

তবে চিরাগ এদিনও বুঝিয়ে দেন যে তাঁর লড়াই বিজেপি রবিরুদ্ধে নয় বরং, তাঁর লড়াই মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের বিরুদ্ধে। এদিন সুশান্ত সিং রাজপুতের ইস্যুকে তুলে ধরে ফের নীতীশকে আক্রমণ করেন চিরাগ। তিনি বলেন, 'নীতীশ কুমার অন্য রাজ্যে থাকা বিহারীদের নিয়ে একদমই চিন্তিত নন।' হঠাৎ করেই বিহারের নির্বাচনী অ্যাজেন্ডা থেকে হারিয়ে যাওয়া সুশান্ত কেসকে কাজে লাগিয়েই নীতীশকে পাল্টা চাপে ফেলার কৌশল ছিল এটা।

Puja Special : কলকাতাঃ উদ্বোধনে প্রধানমন্ত্রী, শেষ মুহূর্তের পুজোর প্রস্তুতি খতিয়ে দেখলেন বিজেপি নেতৃত্ব

নীতীশের সামনে '১০ লক্ষ'র টার্গেট, তেজস্বীর 'তারুণ্য' ঝড়ে কুপোকাত 'অভিজ্ঞতা'

English summary
Chirag Paswan's Sita temple promise for Bihar Elections might challenge BJP's Ram Mandir issue
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X