• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহারে নয়া চাল এলজেপির, বিজেপি-জেডিইউকে মাত দিতে পুরনো ঘুঁটির খোঁজে চিরাগ

২০১৫ সালে বিহারের রাজনীতিতে আমূল পরিবর্তন ঘটেছিল। এনডিএ ছেড়ে সেবার নীতীশকে হাত মেলাতে দেখা গিয়েছিল চিরশত্রু লালু প্রসাদ যাদবের সঙ্গে। আর একা লড়েছিল বিহারে। সেই নির্বাচনে বিহারে গেরুয়া শিবিরের মুখ্যমন্ত্রী পদপ্রার্থীর সব থেকে বড় দাবিদার ছিলেন রাজেন্দ্র সিং।

বিজেপির গড়ে হানা দেওয়ার তোড়জোড় জুনিয়র পাসোয়ানের

বিজেপির গড়ে হানা দেওয়ার তোড়জোড় জুনিয়র পাসোয়ানের

বিজেপির দুর্গ হিসাবে পরিচিত দিনারা আসন থেকে দাঁড়িয়েছিলেন রাজেন্দ্র। ৩৭ বছর ধরে আরএসএস-এর সঙ্গে যুক্ত থাকা রাজেন্দ্র সিং পরিচিত ছিলেন তাঁর সাংগঠনিক ক্ষমতার জন্য। তবে রাজেন্দ্র সেবার হেরে গিয়েছিলেন জেডিইউ-র প্রার্থীর কাছে। এহেন রাজেন্দ্র সিংকেই এবার টিকিট দিতে চলেছেন চিরাগ পাসোয়ান। এবং বিজেপির গড়ে হানা দেওয়ার তোড়জোড় শুরু করেছেন জুনিয়র পাসোয়ান।

বিজেপির থেকে টিকিট পাননি রাজেন্দ্র সিং

বিজেপির থেকে টিকিট পাননি রাজেন্দ্র সিং

২০২০ সালে এসে বিজেপির থেকে আর টিকিট পাননি রাজেন্দ্র সিং। যে আসনে রাজেন্দ্র লড়তে চেয়েছিলেন সেখান থেকে জোট প্রার্থী হচ্ছেন জেডিইউ-র জয় কুমার সিং। উল্লেখ্য এই জয় কুমারের কাছেই ২০১৫ সালের নির্বাচনে হেরেছিলেন রাজেন্দ্র। আর এবার জোট সমীকরণের জালে টিকিটও পাননি রাজেন্দ্র। এরপরই এলজেপির সঙ্গে যোগাযোগ এবং পুরোনো দল ছেড়ে পাসোয়ানের ছত্রছায়ায় যান রাজেন্দ্র।

বিজেপি-জেডিইউ আসন সমঝোতা

বিজেপি-জেডিইউ আসন সমঝোতা

মঙ্গলবারই বিহারের আসন্ন বিধানসভা নির্বাচনের আগে আসন সমঝোতায় জেডিইউ ও বিজেপি। ১২২টি আসন নিজেদের হাতে রেখেছে নীতিশ কুমারের দল। এর মধ্যে হিন্দুস্তানি আওয়াম মোর্চাকে দেওয়া হয়েছে সাতটি আসন। অন্যদিকে ১২১টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে বিজেপি। বিজেপি তাদের কোটা থেকে বিকাশশীল ইনসান পার্টিকে কিছু আসন দেবে।

জেডিইউ-র কাছে ১১৫ টি আসন থাকছে

জেডিইউ-র কাছে ১১৫ টি আসন থাকছে

অর্থাৎ, সাতটি আসন হিন্দুস্তানি আওয়াম মোর্চাকে দেওয়ার পরে জেডিইউ-র কাছে আসন থাকছে ১১৫ টি। তবে বিকাশশীল ইনসান পার্টিকে ক'টি আসন দেওয়া হবে, তা নিয়ে এখনও চূড়ান্ত কিছু জানায়নি বিজেপি। তবে স্পষ্ট হয়ে যায় যে এলজেপিকে ছাড়াই এনডিএ জোট ভোটের ময়দানে নামছে। এদিকে চিরাগ পাসোয়ানের 'একলা চলো' সিদ্ধান্তের সমালোচনা করেন নীতিশ কুমার।

এলজেপির নিন্দায় নীতীশ

এলজেপির নিন্দায় নীতীশ

লোক জনশক্তি পার্টির বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, 'রাম বিলাস পাসোয়ানের শারীরিক অবস্থা ভালো নয়। আমরা চাই, তিনি সুস্থ হয়ে উঠুন। তিনি কি জেডিইউ-র সাহায্য ছাড়া রাজ্যসভায় যেতে পারতেন? বিহারের বিধানসভায় তাঁদের ক'টা আসন রয়েছে? দু'টি। বিজেপি-জেডিইউ-ই তাঁকে রাজ্যসভার টিকিট দিয়েছে।'

কলকাতাঃ যুব মোর্চার নবান্ন অভিযানের দিনই বন্ধ থাকবে নবান্ন

মানুষের মন জয়ের ২০তম বছর, নির্বাচিত সরকারের প্রধান হিসেবে মোদীর অনন্য রেকর্ড

English summary
Chirag Paswan's LJP fields BJP leader who lost seat to JDU stirring NDA before Bihar elections
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X