• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

লাদাখে লাল ফৌজের বাধার মুখে ভারতীয়দের! আলোচনায় বসল ভারতীয় সেনা

  • |
Google Oneindia Bengali News

নতুন করে মাথা চাড়া দিয়েছে ভারত এবং চিন সংঘাত! এরই মধ্যে ফের একবার আলোচনাতে বসল দুই দেশের সেনাবাহিনী। সপ্তাহ খানেক আগে ডেমচোকে ভারতীয় গ্রামবাসীদের গবাদি পশু ফিরিয়ে নিয়ে যেতে দেওয়া হয়নি বলে অভিযোগ চিনের সেনাবাহিনীর বিরুদ্ধে। আর এরপরেই নতুন করে ভারত এবং চিনের বাহিনীর বিরুদ্ধে উত্তেজনা ছড়ায়।

আলোচনায় বসল ভারতীয় সেনা

আর সেই উত্তেজনার পরিপ্রেক্ষিতেই আজ সোমবার এই আলোচনা বলে জানা যাচ্ছে।

জানা যাচ্ছে, ২১ থেকে ২২ অগাস্টের মধ্যে ওই ঘটনা ঘটে। ডেমচকের স্যাডল পাসের কাছে সাধারণত গবাদি পশু চরাতে যান ভারতীয় গ্রামবাসীরা। ওই এলাকাতেই বাধার মুখে পড়তে হয় তাঁদের। পশুদের ফেরাতে গেলে বাধা দেয় চিন সেনা। ওই ঘটনা প্রকাশ্যে আসার পর ভারতীয় সেনা উদ্যোগ নিয়েছে চিন সেনার সঙ্গে কথা বলে বিষয়টার সমাধান করার।

তবে ভারতীয় সেনা সাফ জানিয়েছে চিন সেনার সঙ্গে কোনও হাতাহাতি বা বচসা হয়নি তাদের। গত প্রায় বছর দুয়েক ধরে লাইন অব অ্যাকচুয়ালর ঠিক জায়গায় দুই দেশের সংঘাত চলছিল, সেখানেই ওই ঘটনা ঘটেছে বলে ভারতীয় সেনা সূত্রে খবর। সংঘাতের পরিস্থিতি তৈরি হওয়ার পর থেকেই ওই অঞ্চলে সতর্কতা বাড়িয়েছে চিন। প্রতিনিয়ত সীমান্ত ঘেঁষে চলে ভারতের সামরিক মহড়া।

ভারতীয় সেনার উচ্চপদস্থ অফিসাররা মাঝেমধ্যেই অঞ্চলে পরিদর্শনে যান। সেনাপ্রধান মনোজ পান্ডে থেকে শুরু করে আর্মি কমান্ডার লেফট্যানেন্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদীও একাধিকবার পরিদর্শনে গিয়েছেন। চিন সেনা কোনও ভাবে প্রবেশ করার চেষ্টা করছে কি না, তার ওপর কড়া নজর রাখে ভারত।

অন্যদিকে ভারত ও চিন বিবাদের কথা মাথায় রেখে নিরাপত্তা বাড়ানো হয়েছে কয়েক গুন। শনিবার সেনার তরফে জানানো হয়েছে, নতুন করে বিশেষ পরিকাঠামো তৈরি করা হচ্ছে, যাতে চিন সেনার গতিবিধির ওপর নজর রাখতে সুবিধা হয়। ওই অঞ্চলে আধুনিক প্রযুক্তির সরঞ্জাম মোতায়েন করেছে ভারত। স্যাটেলাইটের মাধ্যমে যাতে ছবি স্পষ্ট দেখা যায়, তারও ব্যবস্থা রাখা হয়েছে।

English summary
Chinese soldiers stopped Indian villagers near Demchok, India Army talks to resolve
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X