• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টিকটকের মতো চিনা অ্যাপ বন্ধ হতেই ভারতের বাজার থেকে হাত গুটিয়ে নিল বাইটড্যান্স

চিনের সঙ্গে সীমান্ত সংঘর্ষের পরে কয়েক ডজন চাইনিজ অ্যাপের উপর নিষেধাজ্ঞার ফলে বাইটড্যান্সের ভারতে সম্প্রসারণের পরিকল্পনা ধাক্কা খেয়েছে। ভারতে 1 বিলিয়ন ডলার ব্যবসা করার পরিকল্পনা সম্পূর্ণরূপে লাইনচ্যুত হয়েছে টিকটক-সহ একাধিক চাইনিজ অ্যাপ এ দেশে ব্যান হওয়ায়।

টিকটকের মতো চিনা অ্যাপ বন্ধ হতেই হাত গুটিয়ে নিল বাইটড্যান্স

এ দেশে জনপ্রিয় টিকটক ভিডিও অ্যাপটি ব্যবহারকারীদের মধ্যে তীব্র ঝড় তুলেছিল। সোমবার রাতে কেন্দ্রের নিষেধাজ্ঞার পর টিকটক অ্যাপটি গুগল এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এমন ৫৯টি অ্যাপের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। "সার্বভৌমত্ব এবং অখণ্ডতার জন্য হুমকির কারণ" হিসেবে উল্লেখ করা হলেও সরকারি আদেশে চিনের নাম বা সীমান্ত সংঘর্ষের কথা উল্লেখ করা হয়নি।

অ্যাপ অ্যানালিটিক্স সংস্থা সেন্সর টাওয়ার জানিয়েছে, ৫৯টি অ্যাপ্লিকেশন চিনের। অ্যাপ নিষিদ্ধ হওয়ায় এই সংস্থাগুলি ভারতে তাদের কার্যক্রম বন্ধ করতে বাধ্য থাকবে। যার ফলে সম্ভাব্য কর্মসংস্থান হারাবে। চিনের পররাষ্ট্রমন্ত্রক ভারতের সিদ্ধান্ত সম্পর্কে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। চিনা কোম্পানিসহ বিনিয়োগকারীদের বৈধ আইনি অধিকার রক্ষার দায়িত্ব ভারতেরই ছিল।

এই পদক্ষেপের সবচেয়ে বড় দুর্ঘটনা বাইটড্যান্সের হাত গুটিয়ে নেওয়া। গত বছর থেকে বেশ কয়েকজন সিনিয়র এক্সিকিউটিভকে নিয়োগ করা হয়েছিল এবং ভারতে ১ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছিল এই সংস্থা। ভারতে টিকটক বাজার বাড়িয়ে চলছিল, তা ধাক্কা খাওয়ার পরই বাইটড্যান্স হাত গুটিয়ে নিল।

English summary
China's ByteDance decides to expend in India after ban on dozens of Chinese apps following a border clash with China.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X