• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্যাংগং হ্রদে গোপন নজরদারি, তথ্য গোপনে মুখ লোকাচ্ছে বেজিং, ভারতের সঙ্গে আলোচনায় বসতে আপত্তি

লাদাখ সেনা সেনা সরানো নিয়ে ছায়া যুদ্ধ করছে চিন। মুখে সেনা সরানোর কথা বললেও প্যাংগং সো হ্রদের কাছে লালফৌজের গতিবিধি বেড়েছে। প্যাংগং হ্রদে চলছে বোট নিয়ে নজরদারি চালাচ্ছে চিনা ফৌজ। এই নিয়ে ভারত আপত্তি জানিয়ে চিনের সঙ্গে কথা বলতে চাইলেও তাতে রাজি হচ্ছে না বেজিং।

 প্যাংগং হ্রদে নজর লালফৌজের

প্যাংগং হ্রদে নজর লালফৌজের

লাদাখ সীমান্ত সেনা সরানো নিয়ে চুক্তি লঙ্ঘন করছে বেজিং। একাধিক জায়গায় এখনও লালফৌজের গতিবিধি দেখা গিয়েছে। বিশেষ করে প্যাংগং হ্রদে নৌকায় নজরদারি চালাচ্ছে বেজিং। এমনকী প্যাংগং হ্রদ সংলগ্ন ফিঙ্গার পয়েন্টের কাছেও সেনা গতিবিধি বজায় রেখেছে চিন।

প্যাংগং সো নিয়ে বাড়ছে উদ্বেগ

প্যাংগং সো নিয়ে বাড়ছে উদ্বেগ

প্যাংগং সো হ্রদের কােছ পেট্রোলিং পয়েন্ট ১৪ এব ১৫-তেও সেনা গতিবিধি বজায় রেখেছে চিন। হটস্প্রিং এলাকা থেকে একটু মাত্র দূরে রয়েছে এই পেট্রোলিং পয়েন্টে। মুখে সেনা সরানোর দাবি করলেও লালফৌগ কিন্তু মেঘের আড়ালে থেকেই লাদাখের একাধিক বিতর্কিত এলাকায় সেনা মোতায়েন রেখে।

ভারতে নজরে পেট্রোলিং পয়েন্ট ১৭

ভারতে নজরে পেট্রোলিং পয়েন্ট ১৭

ভারতের নজরে এখন পেট্রোলিং পয়েন্ট ১৭। সেখানে যেভাবেই হোক লালফৌজের গতিবিধি বন্ধ করাই এখন ভারতে মূল লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে। সেকারণে বারবার সেখান থেকে সেনা সরানোর কথা বলা হচ্ছে। কিন্তু কোনওভাবেই এই নিয়ে ভারতের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসতে চাইছে না বেজিং।

চিনের দাবি

চিনের দাবি

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র বারবার দাবি করে চলেছে যে চিন চুক্তি অনুযায়ী লাদাখ সীমান্ত থেকে সেনা সরিয়ে নিয়েছে। কিন্তু বাস্তবে দেখা গিয়েছে অন্য ছবি। উপগ্রহ চিত্রেও সীমান্ত এলাকায় এখনও একাধিক চিনা সেনার গতিবিধি ধরা পড়েছে।

চিনের উপর অলআউট ডিজিটাল স্ট্রাইক করবে আমেরিকা! নিষিদ্ধ হবে ড্রাগনভূমির সব সফটওয়্যার

Positive Story : করোনা আবহে ভারত ও বাংলাদেশের মধ্যে পণ্যবাহী ট্রেনে রপ্তানি বানিজ্য শুরু

English summary
China refuse to talk with India on Pangong Tso disengagement
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X