• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জয়শঙ্করের সঙ্গে বৈঠকের আগে সমঝোতার বার্তা বেজিংয়ের, লাদাখের ফিঙ্গার ৪ থেকে সেনা সরানোর প্রস্তাব

বৃহস্পতিবার মস্কোয় ফের একবার মুখোমুখি হচ্ছে ভারত চিন। দুই দেশের বিদেশমন্ত্রীরা বৈঠকে বসবেন। তার আগেই লাদাখ নিয়ে ভারতকে সমঝোতার বার্তা দিল বেজিং। ফিঙ্গার ৪ এলাকা থেকে সেনা সরানোর প্রস্তাব দিয়েছে বেজিং। যদিও বাস্তবে সেখানে লালফৌজের পিছু হঠার কোনও লক্ষণ দেখা যায়নি।

ভারতকে সমঝোতার বার্তা

ভারতকে সমঝোতার বার্তা

লাদাখ নিয়ে ভারতের উপর চাপ তৈরি করছে ভারত। মস্কোয় মুখোমুখি বৈঠকের আগেই সুর নরম করল বেজিং। লাদাখের ফিঙ্গার ৪ থেকে সেনা সরানোর বার্তা দিয়েছে বেজিং। ভারতীয় সেনাদের সেখান থেকে সরিেয় নিয়ে যাওয়ার কথা বলেছে। কিন্তু বাস্তবে অন্যকাণ্ড ঘটছে লাদাখে।

সেনা বাড়াচ্ছে বেজিং

সেনা বাড়াচ্ছে বেজিং

সেনা বাড়ানো শুরু করে দিয়েছে বেজিং। লাদাখ সীমান্তে ৬ ব্যাটেলিয়ন সেনা মোতায়েন করা হয়েছে। সেনা বাড়িতে সীমান্তে শক্তি বৃদ্ধি করতে শুরু করেছে বেজিং। যদিও ভারতও পিছিয়ে নেই সীমান্তে সেনা বাড়ানো হয়েছে। চিনা বাহিনী এখনও সীমান্তে যথেষ্ট তৎপরতা বজায় রেখেছে।

মস্কোয় বৈঠক

মস্কোয় বৈঠক

আগামিকাল মস্কোয় মুখোমুখি বৈঠকে বসেছে ভারত ও চিনের বিদেশমন্ত্রী। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর আগেই জানিয়েছেন লাদাখের পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক। ১৯৬২ সালের থেকেও উত্তেজনা পূর্ণ হয়ে রয়েছে লাদাখের অবস্থা এমনই মন্তব্য করেছিলেন এস জয়শঙ্কর।

শীতের আগে তৎপরতা

শীতের আগে তৎপরতা

শীত পড়ার আগেই লাদাখ সীমান্তে পরিস্থিতি শান্ত করতে চাইছে বেজিং। কারণ ভারতের থেকে চিনের সীমান্তে পথ বেশি দুর্গম হয়ে পড়ে শীতকালে। সেসময় আস্ফালন করলে সেনা বাড়ানো সম্ভব হবে না বেজিংয়ের। তাই আগেই ভারতে ঠান্ডা করতে কূটনৈতিক তৎপরতা শুরু হয়ে গিয়েছে।

বিজেপি শিবিরে মহাফাটল! বিধায়ক মুখ্যমন্ত্রীর শিবির ছেড়ে বিদ্রোহী সুদীপের শিবিরে

English summary
China propose disengagement in Ladakh finger 4 before talk with India's foreign minister
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X