• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সীমান্ত থেকে মাত্র ১০ কিমি দূরে ৩ লক্ষ বর্গফুট এলাকা জুড়ে নির্মাণ কাজ চিনা সেনার

লাদাখ সীমান্তে শান্তি ফেরানোর কোনও ইঙ্গিতই চিনের তরফে মিলছে না। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা জুড়ে আরও আগ্রাসী মনোভাব লক্ষ্য করা গিয়েছে চিনের পিএলএর তরফে। জিনজিয়াং প্রদেশ, আকসাই চিন সব তিব্বতেও এখনও ক্রমেই সেনা বাড়িয়ে চলেছে চিন। এবং সীত যত এগিয়ে আসছে ততই চিনের গতিবিধির উপর আরও সন্দিহান দৃষ্টি বজায় রেখেছে ভারতীয় সেনা। এহেন পরিস্থিতিতেই সীমান্তের খুব কাছেই চিনের তরফে নতুন পরিকাঠামোগত নির্মাণ কাজের খোঁজ মিলল।

সীমান্তের কাছেই চিনা সেনার গতিবিধি হঠাৎই বেড়ে গিয়েছে

সীমান্তের কাছেই চিনা সেনার গতিবিধি হঠাৎই বেড়ে গিয়েছে

জানা গিয়েছে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার খুব কাছেই চিনা সেনার গতিবিধি হঠাৎই বেড়ে গিয়েছে। তাছাড়া সমীন্তের খুব কাছেই চিনের সেনা নতুন পরিকাঠামোগত নির্মাণ কাজ শুরু করেছে বলে জানতে পেরেছে ভারতীয় সেনার গোয়েন্দারা। এবং এই নির্মাণ কাজ বিশাল এলাকা জুড়ে হচ্ছে বলে জানা গিয়েছে। যদিও ভারতীয় নজর থেকে এই নির্মাণ কাজকে লুকোতে কম চেষ্টা করেনি চিনা সেনা।

মাত্র ১০ কিলোমিটার দূরে নির্মাণ কাজ চিনের

মাত্র ১০ কিলোমিটার দূরে নির্মাণ কাজ চিনের

জানা গিয়েছে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে মাত্র ১০ কিলোমিটার দূরে আকশাই চিনে এই নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে চিনা সেনা। ৩ লক্ষ বর্গফুট এলাকা জুড়ে এই নির্মাণ কাজ চালানো হচ্ছে। তবে এখনও স্পষ্ট ভাবে বোঝা যাচ্ছে না যে চিনা সেনা কী নির্মাণ করছে। প্রায় চারটি ফুটবল মাঠের মতো বড় এই পরিকাঠামোগত নির্মাণ নিয়ে ভারতীয় গোয়েন্দারা আরও খোঁজ নিচ্ছেন।

সীমান্তের কাছেই জিনজিয়াং প্রদেশে চিনের সেনা

সীমান্তের কাছেই জিনজিয়াং প্রদেশে চিনের সেনা

এছাড়া সীমান্ত থেকে মাত্র ৮২ কিলোমিটার দূরে জিনজিয়াং প্রদেশে চিনের সেনা নতুন করে সেনার যানবাহন মোতায়েন হয়েছে। এছাড়া এলএসির ওপারেই গোগরা-হট স্প্রিং এলাকায় চিনা সেনার আরও জওয়ান মোতায়েন হয়েছে। এছাড়া আকসাই চিনের আরও স্থানে নতুন করে চিনা সেনা মোতায়েনের গতিবিধি ধরা পড়েছে ভারতীয় গোয়েন্দাদের নজরে।

গালওয়ানে চিনা নজরদারি

গালওয়ানে চিনা নজরদারি

প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে মাত্র ৯২ কিলোমিটার দূরে আকসাই চিনের তরফে চিন সেনা নতুন করে গতিবিধি শুরু করেছে বলেও জানা গিয়েছে। এছাড়া ডেমচকের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার চিনা দিকে তিব্বত প্রদেশে পিএলএ-র গতিবিধি ভারতীয় সেনার নজরে পড়েছে। এছাড়া গালওয়ানেও সীমান্তের ৮ থেকে ২০ কিলোমিটার দূরেই চিনের সামরিক গোয়েন্দারা অবস্থান করছে।

হোতানে রাস্তা নির্মাণ চিনের

হোতানে রাস্তা নির্মাণ চিনের

এছাড়া হোতান থেকে কানজিওয়ার পর্যন্ত একটি সড়ক নির্মাণ করছে চিন। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে এই সড়ক মাত্র ১৬৬ কিলোমিটার দূড়ে। এছাড়া হোতানে অবস্থিত চিনা এয়ার বেসে সামরিক সামগ্রী ড্রপ করা হচ্ছে। এদিকে অরুণাচলপ্রদেশের অদূরেও চিনা সেনার গতিবিধি লক্ষ্য করা গিয়েছে। সীমান্তের কাছেই অবস্থিত নিংচি শহরে চিন এস-৪০০ মিসাইল সিস্টেম মোতায়েন করেছে।

নীতীশের বিদায় ঘণ্টা বাজিয়ে লালুপ্রসাদের মুক্তি তিথি বাতলে দিলেন তেজস্বী যাদব

English summary
China PLA gears up construction and army movements across LAC in Aksai Chin and Xinjiang
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X