• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মুখে এক, কাজে আরেক! লাদাখে ফের গতিবিধি ও সেনা বাড়াচ্ছে চিনের পিএলএ

শান্তি প্রতিষ্ঠার একাধিক চেষ্টার পরেও পূর্ব লাদাখের গালওয়ান, গোগরা, হট স্প্রিং, দেপসাং সমতলভূমি, প্যাংগং লেক ও পাহাড়ির খাঁজ বা ফিঙ্গার পয়েন্টগুলোতে চিনের বাহিনীকে ঘাঁটি গেড়ে থাকতে দেখা যায়। লাদাখ সীমান্তে দুই দেশের যুদ্ধবিমানকেই চক্কর কাটতে দেখা গিয়েছে। এরই মধ্যে ভারত বেশ কয়েকটি স্ট্র্যাটেজিক পয়েন্টের উপর নিজেদের কর্তৃত্ব বজাতে সক্ষম হওয়ায় চিনা সেনার কালঘাম ছুটছে এবার। জানা গিয়েছে লাদাখের প্যাংগং এলাকায় চিনের পক্ষ থেকে সেনা সম্ভার ও অস্ত্রসস্ত্র বাড়ানো হয়েছে। যার জেরে সেই এলাকায় যুদ্ধের পরিস্থিতি আরও ঘনিয়ে এল।

ফিঙ্গার ৪-এর রিজলাইন দখল করে রয়েছে চিন

ফিঙ্গার ৪-এর রিজলাইন দখল করে রয়েছে চিন

চিন এখনও অবস্থান করছে প্যাংগংয়ে। লাদাখের প্যাংগং হ্রদের কাছে গ্রিন টপের উপর থেকে চিনা সেনা দখলদারি সরাতে না চাওয়াতে ভারতের সঙ্গে সম্পর্ক আরও তিক্ত হচ্ছে চিনের। প্যাংগং সোতে চিনা সেনারা ফিঙ্গার ৫ এ ফিরে এসেছিল, তবে তারা এখনও ফিঙ্গার ৪-এর রিজলাইন দখল করে রয়েছে। চিনা সেনারা ফিঙ্গার ৪ থেকে ফিঙ্গার ৮-এর মধ্যে ৮-কিলোমিটার দীর্ঘ এলাকাজুড়ে তাদের তৈরি কাঠামোগুলিকেই এলএসি বলে দাবি করে যাচ্ছে এখনও।

চিনের পক্ষ থেকে ট্যাঙ্ক আনা হয়েছে

চিনের পক্ষ থেকে ট্যাঙ্ক আনা হয়েছে

জানা গিয়েছে পদাতিক সৈন্য ছাড়াও প্যাংগং এলাকায় চিনের পক্ষ থেকে ট্যাঙ্ক আনা হয়েছে। তাছাড়া চিনা আর্টিলারিও প্যাংগংয়ের দিকে তাক করে দাঁড়িয়ে বলে জানা গিয়েছে। জানা গিয়েছে চিনের ট্যাঙ্ক বাহিনী মোল্ডোর খুব কাছেই অবস্থান করছে। তাছাড়া এলএসি থেকে মাত্র ২০ কিলোমিটার দূরেই দাঁড়িয়ে চিনা আর্টিলারি গান।

গোপন নির্মাণ কাজ

গোপন নির্মাণ কাজ

এদিকে প্যাংগংয়ের দক্ষিণপ্রান্তে থাকুং পোস্টের কাছে গোপন নির্মাণ কাজ শুরু করেছে চিনা বাহিনী। লাদাখে স্প্যানগারের কাছে চিনের নতুন নির্মাণ কাজ শুরু হয়েছে। এই ঘটনা স্যাটেলাইট চিত্রে ধরা পড়েছে। স্প্যানগারের দক্ষিণাংশ বরাবর চিন রাস্তা নির্মাণ করতে শুরু করেছে। এর আগে ১৩ জুলাই তারা এই রাস্তার কাজ ধরে বলে খবর ছিল। এরপর ফের এই রাস্তা মেরামতি ও খনন দেখে মনে করা হচ্ছে, চিন আগ্রাসনের পথ ছাড়বে না

চিনের আওতায় ভারতীয় জমি!

চিনের আওতায় ভারতীয় জমি!

তাছাড়া বেশ কয়েকটি স্যাটেলাইট ছবিতে ধরা পড়েছে যে লাদাখে প্যাংগং এলাকায় ফিঙ্গার ফোরের কাছে একাধিক রিজলাইন দখল করে রেখেছে চিন। যা চিনের আওতায় থাকার কথা নয়। এছাড়াও হটস্প্রিং গোগরা , ডেপসাং এলাকাকেও ক্রমাগত দাপট বাড়িয়ে নিজের অধিকারের জায়গা ছাড়িয়ে এগিয়ে আসছে চিন।

৫০ হাজার সেনা মোতায়েন

৫০ হাজার সেনা মোতায়েন

এরই মধ্যে আকসাই চিন এলাকায় পিএলএ-র তরফে ৫০ হাজার সেনা মোতায়েন করা হয়েছে। এছাড়া এলএসির কাছেই একটি স্ট্যাটেলাইট চিত্রে দেখা গেছে, হোতান বিমানঘাঁটিতে প্রচুর জে-২০ যুদ্ধবিমান মোতায়েন করেছে চিন। এই বিমানঘাঁটিটি ভারত-চিনের লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের সবথেকে কাছে অবস্থিত। মাত্র ১৩০ কিলোমিটার দূরত্বে।

লাদাখে উড়ছে যুদ্ধবিমান৫

লাদাখে উড়ছে যুদ্ধবিমান৫

পিএলএ-র ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের তরফে জানানো হয়েছে, ওই বিমানঘাঁটিতে আগেই জে-১০ ও জে-১১ যুদ্ধবিমান মোতায়েন ছিল। এবার সেখানে জে-৮ ও জে ১৬ ও মোতায়েন করা হল। এর পরেই ভারতও লেহ এয়ারপোর্টে সুখোই-৩০, মিগ-২৯কে, সি১৭, পি৮ যুদ্ধবিমান মোতায়েন করে।

ভারতে আইএস জঙ্গিদের মদত দেওয়ার নেপথ্যে তুরস্ক! যেভাবে দেশে ছড়িয়ে পড়ছে কট্টরপন্থা

English summary
China PLA continues increased build up in Ladakh amid rising tension around Pangong Tso
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X