• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারত-মার্কিন সেনা মহড়া নিয়ে চিনের আপত্তি কানেই তুলল না মোদী সরকার! উল্টে পালটা বার্তা বেজিংকে

চিনের ঘুম উড়িয়ে উত্তরাখন্ডের ওলিতে মার্কিন সেনার সঙ্গে একেবারে যুদ্ধের মহড়া করছে ভারতীয় সেনা! আর তাতেই ঘুম উড়েছে বেজিংয়ের। ইতিমধ্যে এই মহড়া নিয়ে আপত্তি তুলেছে চিন। আর এরপরেই কড়া ভাষায় পালটা বার্তা ভারতের। বিদেশমন্ত্রক স্
  • |
Google Oneindia Bengali News

চিনের ঘুম উড়িয়ে উত্তরাখন্ডের ওলিতে মার্কিন সেনার সঙ্গে একেবারে যুদ্ধের মহড়া করছে ভারতীয় সেনা! আর তাতেই ঘুম উড়েছে বেজিংয়ের। ইতিমধ্যে এই মহড়া নিয়ে আপত্তি তুলেছে চিন। আর এরপরেই কড়া ভাষায় পালটা বার্তা ভারতের। বিদেশমন্ত্রক স্পষ্ট জানিয়ে দিয়েছে, এই বিষয়ে তৃতীয় কোনও দেশ 'ভেটো' দিতে পারে না।

কার্যত বেজিংকে একহাত নিয়েই বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, ওলিতে চলা সামরিক মহড়ার সঙ্গে চিনের সঙ্গে হওয়া 1993 এবং ১৯৯৬ সালে হওয়া চুক্তির কোনও সম্পর্ক নেই।

চিনকে পালটা বার্তা ভারতের

চিনকে পালটা বার্তা ভারতের

অরিন্দম বাগচী বলেন, চিনের তরফে যেহেতু এই ইস্যুটিকে তোলা হয়েছে তাই চিনের ১৯৯৩ এবং ১৯৯৬ সালের চুক্তি লঙ্ঘনের বিষয়ে ভাবনা চিন্তা করা। তাঁর দাবি, ভারত যদি কারোর সঙ্গে যুদ্ধের মহড়া করে তাহলে তৃতীয় ব্যক্তির কার্যত নাক গলানো উচিৎ নয় বলে নরমে-গরমে কমিউনিস্টকে বার্তা বেজিংয়ের। ভারত এবং আমেরিকার মধ্যে সম্পর্ক আছে! এক্ষেত্রে কেউ ভেটো দিতে পারে না বলেও বার্তা বিদেশ মন্ত্রকের। ফলে সামরিক মহড়া চলবে বলেই জানিয়ে দেওয়া হয়েছে। এমনকি এতে পিছুপা হওয়ার কোনও প্রশ্ন নেই বলেও দাবি।

চলছে ভারত-আমেরিকা মহড়া

চলছে ভারত-আমেরিকা মহড়া

একদিকে সীমান্তের ওপারে ব্যাপক নির্মান কজা চালাচ্ছে চিন। ভারতের আপত্তি উড়িয়েই চলছে এই কাজ। সেখানে দাঁড়িয়ে সীমান্ত থেকে অন্তত ১০০ কিমি দূরে আমেরিকার সেনার সঙ্গে এই মহড়া করছে ভারতীয় সেনা। একেবারে লাইভ ড্রিলিং চলছে। ভারত এবং আমেরিকা বিশাল ফোর্স এই মহড়াতে অংশ নিয়েছে। যুদ্ধের কৌশল শেখার পাশাপাশি, পারস্পরিক সমঝোতা বাড়ানোই লক্ষ এই মহড়ার। গত দু'সিপ্তাহের বেশি হয়ে গিয়েছে চলছে এই মহড়া। আর তাতেই ঘুম উড়েছে বেজিংয়ের।

আপত্তি চিনের

আপত্তি চিনের

আর এই মহড়া নিয়ে আপত্তি তুলেছে চিন। চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান এক সংবাদ সম্মেলনে বলেন, চিন এবং ভারত সীমান্তের কাছে ভারত এবং আমেরিকার মধ্যে চলা সেনা মহড়া দুই দেশের মধ্যে হওয়া চুক্তিকে উলঙ্ঘন করছে। ১৯৯৩ এবং ১৯৯৬ সালের মধ্যে চিন এবং ভার‍তের মধ্যে বেশ কিছু চুক্তি হয়। আর তা তুলে ধরেই চিনা মুখপাত্রের দাবি, মোটেই চিন বিষয়টি ভালো চোখে দেখছে না। এমনকি ভারত এবং চিনের মধ্যে থাকা পারস্পরিক বিশ্বাস নিয়েও প্রশ্ন তুলেছে চিন।

যদিও এই বিষয়টি নিয়ে যে ভারত মাথা ঘামাতে নারাজ তা কার্যত স্পষ্ট বিদেশমন্ত্রকের তরফে দেওয়া বার্তাতেই।

Post Office Scheme: প্রত্যেকদিন মাত্র ৫০ টাকা দিয়ে রিটার্ন হিসাবে পান ৩৫ লাখ! রইল বিস্তারিত Post Office Scheme: প্রত্যেকদিন মাত্র ৫০ টাকা দিয়ে রিটার্ন হিসাবে পান ৩৫ লাখ! রইল বিস্তারিত

English summary
China objected India's military exercise with US, central govt gives reply
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X