India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ব্রহ্মপুত্রে মেগা ড্যাম প্রকল্পকে ঢাল করেই আরও আগ্রাসী চিন, পাল্টা জবাবের জন্য প্রস্তুত ভারতও

  • |
Google Oneindia Bengali News

দিন যত গড়চ্ছে ততই সীমান্তে আরও আগ্রাসন বাড়িয়েছে চিন। এমনকী ভুটান ও অরুণাচল সীমান্তেও ভারতকে চাপে রাখতে নতুন ছক কষেছে বেজিং। তৈরি হয়েছে বেশ কয়েকটি গ্রাম। অন্যদিকে তিব্বতেও প্রকৃত নিয়ন্ত্রণরেখার খুব কাছে ইয়ারলাং জ্যাংবো নদীর উপরে বিশাল বাঁধ তৈরির পরিকল্পনা করেছে চিন। যাকে কার্যত চিনের 'ওয়াটার বোম অ্যাকাট’ হিসাবেই অখ্যায়িত করছে আন্তর্জাতিক মহল।

কলকাতাঃ আইসিসিআর-এ ঢোল বাজিয়ে নাড্ডাকে স্বাগত জানালেন সৌমিত্র, শঙ্কুরা

‘ওয়াটার বোম অ্যাকাটের’ ছক চিনের

‘ওয়াটার বোম অ্যাকাটের’ ছক চিনের

এদিকে এই ‘সুপার ড্যাম' তৈরির পরিকল্পনা বাস্তবায়িত হলে ভারতের জন্য জল বড়সড় সংকট তৈরি হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন র-এর বরিষ্ঠ প্রাক্তন আধিকারিক তথা চিন বিশেষজ্ঞ জয়দেব রানাদে। বাঁধ নির্মাণ হলে উত্তর-পূর্ব ভারতে প্রবল জলাভাব দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে বলেই মনে করা হচ্ছে। আর তা জেনে বুঝেই এই প্রকল্পে হাত দিয়েছে চিন।

ইয়ারলাং জ্যাংবো নদীই নাম বদলে হয়েছে ব্রহ্মপুত্র

ইয়ারলাং জ্যাংবো নদীই নাম বদলে হয়েছে ব্রহ্মপুত্র

এদিকে তিব্বতের উৎসস্থল থেকে সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করেছে এই ইয়ারলাং জ্যাংবো নদী। অসমে প্রবেশের পরেই যার নাম হয়েছে ব্রহ্মপুত্র। অরুণাচলে পৌঁছে যার নাম হয়েছে সিয়াং। অন্যদিকে এই বাঁধ নির্মাণের ফলে ভারতের পাশাপাশি বাংলাদেশ ও ভুটানের উপরও বড়সড় প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর, অরুণাচল সীমান্তের কাছাকাছি তিব্বতের মেডগ কাউন্টিতে ব্রহ্মপুত্রের উপরে এই বাঁধ প্রকল্প তৈরির প্রস্তুতি শুরু করেছে চিনের কমিউনিস্ট সরকার।

 চিনের মেগা প্ল্যানে শোরগোল আন্তর্জাতিক মহলে

চিনের মেগা প্ল্যানে শোরগোল আন্তর্জাতিক মহলে

এদিকে জলবিদ্যুৎ উৎপাদনের জন্য এর আগেও ব্রহ্মপুত্রের উপরে একাধিক ছোট বাঁধ নির্মাণ করেছে বেজিং। যদিও বর্তমানে ব্রহ্মপুত্রের উপর যে পরিকল্পনা চালাচ্ছে চিন তা বাস্তবায়িত হলে তা হবে বিশ্বের বৃহত্তম জলবিদ্যুৎ উৎপাদনকারী প্রকল্প। যা নিয়ে ইতিমধ্যেই শোরগোল পড়ে গিয়েছে আন্তর্জাতিক মহলে। অন্যদিকে বড় আকারে জলবিদ্যুৎ উৎপাদনের নিরিখে ইতিমধ্যেই বিশ্ব তালিকায় নাম তুলে ফেলেছে চিনের থ্রি গর্জেস ড্যাম। কিন্তু বর্তমান হাইড্রো পাওয়ার প্রকল্প তার থেকেও তিনগুণ বড় হতে পারে বলে মনে করা হচ্ছে।

চিনকে ঠেকাতে পাল্টা কৌশল ভারতেরও

চিনকে ঠেকাতে পাল্টা কৌশল ভারতেরও

এদিকে ভৌগলিক অবস্থানের পাশাপাশি তিব্বতের বড় অংশ চিনের দখলে থাকায় জলবিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে ভারতের থেকে অনেকটাই সুবিধাজনক অবস্থানে রয়েছে চিন। দক্ষিণ এশিয়ার বৃহত্তম নদীগুলির উৎসও রয়েছে বেজিংয়ের কবজায়। তাই এই পথে অগ্রসর হয়ে আন্তর্জাতিক স্তরে যে ভারতের উপর চাপ বাড়ানো সহজ হবে তা ভালো মতোই জানেন চিনা কূটনৈতিকরা। যদিও চিনের পরিক্লপনা জেনে থেমে নেই ভারতও। চিনের ‘ওয়াটার বোম অ্যাকাটের' পাল্টা জবাব দিতে ইতিমধ্যেই অরুণাচল প্রদেশে ‘মহাবাহু'র উপর বাঁধ তৈরির পরিকল্পনা করছে নয়াদিল্লি। চিনা বাঁধ তৈরির কুপ্রভাব ও একাধিক আঞ্চলিক সমস্যা ঠেকাতেই মূলত এই ব্রহ্মপুত্র নদের উপরেই ১০ গিগাওয়েটের জলবিদ্যুৎ প্রকল্পে হাত দিয়েছে সরকার।

২০২১-এর লক্ষ্যে এগোল বিজেপি! কলকাতায় 'ওয়ার রুমে'র উদ্বোধন করলেন জেপি নাড্ডা ২০২১-এর লক্ষ্যে এগোল বিজেপি! কলকাতায় 'ওয়ার রুমে'র উদ্বোধন করলেন জেপি নাড্ডা

English summary
China is increasing pressure on India through the Brahmaputra mega dam project
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X