• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিন-নেপাল আতাঁত, লাদাখের পর এবার পারদ বাড়ছে লিপুলেখ সীমান্তে! ভারতকে চ্যালেঞ্জ ড্রাগন বাহিনীর

ফের ওলি-চিন আতাঁত স্পষ্ট। জানা গিয়েছে লাদাখের বদলে এবার উত্তরাখণ্ডের লিপুলেখ বরাবর প্রকৃত নিয়ন্ত্রণরো সীমান্তের কাছে সেনা মোতায়েন বাড়িয়েছে চিন। চিনের তরফে সেখানে ১৫০ লাইট কম্বাইনড আর্মস ব্রিগেডকে মোতায়েন করা হয়েছে। তিব্বত থেকে এনে তাদেরকে সেখানে মোতায়েন করা হয়েছে। যার জেরে নেপাল-ভারত সীমান্তে উত্তেজনা আরও বাড়ছে।

চিন সীমান্ত বরাবর সতর্ক প্রহরা

চিন সীমান্ত বরাবর সতর্ক প্রহরা

যদিও উত্তরাখণ্ডের চামোলি জেলায় চিন সীমান্ত বরাবর সতর্ক প্রহরা দিচ্ছে ভারতীয় সেনা। এছাড়া উত্তরাখণ্ডের সীমান্তবর্তী গ্রামগুলির প্রধানকে স্যাটেলাইট ফোন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে লিপুলেখে এভাবে চিনের আস্ফালন বেশ ইঙ্গিবহ বলে মনে করা হচ্ছে।

কালাপানি, লিপুলেখ পাস নিয়ে নেপাল-ভারত সংঘাত

কালাপানি, লিপুলেখ পাস নিয়ে নেপাল-ভারত সংঘাত

প্রসঙ্গত, কিছুদিন আগেই ভারতীয় ভূখণ্ডের অন্তর্গত কালাপানি, লিপুলেখ পাস ও লিম্পিয়াধুরা এলাকাকে নিজেদের সীমানার অন্তর্ভুক্ত করে নতুন মানচিত্র প্রকাশ করেছিল নেপাল। এরপর সেই মানচিত্রে সিলমোহর দেয় নেপালের পার্লামেন্ট। ভারতের তরফে এই মানচিত্রকে খারিজ করে বলা হয়েছে, এটি একটি 'ইউনিল্যাটরাল অ্যাক্ট৷' যার কোনও ঐতিহাসিক প্রমাণ নেই৷

রাজনাথের রাস্তা উদ্বোধন ঘিরে বিতর্ক

রাজনাথের রাস্তা উদ্বোধন ঘিরে বিতর্ক

ভারতের তরফে তিব্বত সীমান্তে লিপুলেখ ও উত্তরাখণ্ডের সংযোগকারী ৮০ কিলোমিটার রাস্তা উদ্বোধন করেছিলেন রাজনাথ সিং৷ তারপরই মে মাসে নতুন মানচিত্র প্রকাশ করা হয় নেপালের তরফে৷ আর এরপর পিথোগড় জেলা বরাবর নেপাল সীমান্তে সেনা মোতায়েন করেছিল কাঠমান্ডু, যাতে উত্তেজনা বাড়ে। তবে এখন ফের বিতর্কিত এলাকা বরাবর চিনা সেনার বাহিনী মোতায়েন খুব তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

এবার উত্তরাখণ্ড সীমান্তের উপর নজর চিনের

এবার উত্তরাখণ্ড সীমান্তের উপর নজর চিনের

উত্তরাখণ্ডের ৩৪৫ কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে চিন সীমান্ত। এর আগে বহুবার এই অঞ্চলে চিনা সেনার চোখ রাঙানি দেখা গেছে। সেজন্য ভারতীয় সেনা এবং ইন্দো-তিবেতান বর্ডার পুলিশ একযোগে ক্রমাগত পাহারা দিচ্ছে। চামোলি জেলার বরাহতি, মানা পাস, নীতি এবং মালারিতে ক্রমাগত নজরদারি চালাচ্ছে আইটিবিপি।

মোদীর বার্তা পৌঁছল শেখ হাসিনার কানে! ভারত-চিন দ্বন্দ্বের মাঝে বাংলাদেশের বড় প্রতিশ্রুতি

English summary
China deploys PLA near India, Nepal border in Kalapani Valley in Uttarakhand near Lipulekh Pass
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X