• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আমেরিকার ঘুম ছুটিয়ে মহাকাশেই solar power plant বানাচ্ছে কমিউনিস্ট চিন

  • |
Google Oneindia Bengali News

শুধু সমতলেই নয়, মহাকাশেও ধীরে ধীরে নিজের শক্তি বাড়াচ্ছে বেজিং। উচ্চাভিলাষী টার্গেট নিয়েই কার্যত এগিয়ে চলেছে কমিউনিস্ট এই দেশটি। কার্যত আমেরিকার মতো সুপার পাওয়ারকে রীতিমত চ্যালেঞ্জ করছে প্রতিবেশী দেশ।

জানা যাচ্ছে, চিন মহাকাশে প্রথম সৌরশক্তি চালিত প্ল্যান্ট (solar power) চালু করতে চলেছে। যদিও এহেন বৃহৎ প্রকল্পটি একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে জানা যাচ্ছে। সবকিছু ঠিক থাকলে চিন আগামী ২০২৮ সালে এটি লঞ্চ করার টার্গেট নিয়েছে বলে খবর।

মহাকাশে নিজের জায়গা শক্ত করছে বেজিং

মহাকাশে নিজের জায়গা শক্ত করছে বেজিং

ইতিমধ্যে সমতলে সামরিক ক্ষেত্রে নিজেদের শক্তিকে বাড়িয়ে তুলেছে। এবার পালা মহাকাশেও। সেখানে নিজেদের সুপার পাওয়ার করে তুলছে। বেজিং শুধু আকাশে সৌরশক্তি চালিত প্ল্যান্ট স্থাপনই করছে না, কার্যত বৃহৎ কর্মকাণ্ড চালাতে চাইছে তাঁরা। ইতিমধ্যে প্রথম প্রচেষ্টায় চাঁদ থেকে নমুনা আনতে সফল হয়েছে কমিউনিস্ট এই দেশটি। শূধু তাই নয়, মঙ্গলে অবতরণ ও বিচরণ করার পর ড্রাগনের দেশ এখন বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে নতুন রেকর্ড গড়তে প্রস্তুত। এবার তাঁদের লক্ষ্যে সূর্য।

সোলার স্পেস স্টেশনের উদ্দেশ্য কী

সোলার স্পেস স্টেশনের উদ্দেশ্য কী

সোলার স্পেস স্টেশনের উদ্দেশ্য হল সৌর শক্তিকে বিদ্যুৎ এবং মাইক্রোওয়েভে রূপান্তর করা। এর ব্যবহার স্যাটেলাইট প্রদক্ষীণ শক্তিতে ব্যবহার করা যেতে পারে। এমনটাই বলছেন বিজ্ঞানীরা। এছাড়াও আরও বেশ কিছু ক্ষেত্রে এই শক্তিকে ব্যবহার করবে চিন। আর সেই লক্ষ্যেই এই মুহূর্তে কাজ করছে সে দেশের বিজ্ঞানীরা। এমনটাই প্রকাশিত খবরে দাবি করা হয়েছে। খবরে দাবি, দিন-রাত জেগে এই বিষয়েই তাঁরা কাজ চালাচ্ছেন।

কীভাবে কাজ করবে?

কীভাবে কাজ করবে?

এক আধিকারিকের বক্তব্য থেকে জানা যাচ্ছে, শিডিয়ান বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা দল এই গবেষণাটি করেছে। সোলার স্টেশনটি পৃথিবীতে সৌর শক্তি পরিবহন করতে সক্ষম হবে। ইতিমধ্যেই প্রাথমিক পর্যায়ে সফল পরীক্ষার মধ্য দিয়ে গিয়েছে পুরো বিষয়টি। তবে এই বিষয়ে আরও কিছু গবেষণা প্রয়োজন। আর তা হয়ে গেলেই আগামী ২০২৮ সালের মধ্যেই সোলার স্টেশনটি কাজ শুরু করে দেবে বলে আশাবাদী চিনের বিজ্ঞানীরা।

শক্তি বাড়াচ্ছে বেজিং-

শক্তি বাড়াচ্ছে বেজিং-

যদি চিন মহাকাশে সৌরশক্তি চালিত স্টেশন বানাতে সফল হয়ে যায় তাহলে আরও একধাক্কায় শক্তি বাড়বে চিনের। বিজ্ঞান ও প্রযুক্তিতে চিন একটা জায়গা নেবে বলে দাবি বিশ্বের বিজ্ঞানীদের। জানা যাচ্ছে, স্পেস সোলার পাওয়ার স্টেশন একটি হটস্পট প্রযুক্তিতে হতে পারে বলে সম্ভাবনা। যার ক্ষমতা ১০ কিলোবাইট হবে বলে মনে করা হচ্ছে।

মোদীর চায়ে পে চর্চা জার্মানিতে, ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সঙ্গে বন্ধুত্বের সাক্ষী জি-৭ সম্মেলনমোদীর চায়ে পে চর্চা জার্মানিতে, ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সঙ্গে বন্ধুত্বের সাক্ষী জি-৭ সম্মেলন

English summary
China decides to set a solar power plant in the space for the first time by 2028
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X