• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সিবিআইয়ের স্ব-শাসন ও স্বাধীনতার পক্ষে সওয়াল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির

সিবিআইয়ের স্ব-শাসন ও স্বাধীনতার পক্ষে এবার সওয়াল করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। মঙ্গলবার ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, সিবিআইকে নিয়ন্ত্রক ও নিরীক্ষক জেনারেল অর্থাৎ সিএজি প্রদত্ত সংবিধিবদ্ধ মর্যাদা দেওয়া উচিত। সরকারের সার্বিক প্রশাসনিক নিয়ন্ত্রণ থেকে সিবিআইয়ের মতো সংস্থাকে বিবেচনা করতে হবে।

সিবিআইয়ের স্ব-শাসন ও স্বাধীনতার পক্ষে সওয়াল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বিচারে তথ্য সরবরাহ জোরদার করতে পুলিশের ভূমিকা নিয়ে ডিপি কোহলি স্মারক বক্তৃতা দিচ্ছিলেন। সেখানেই তিনি বলেন, এমন কোনও মামলাই নেই, যেথানে রাজনৈতিক চাপ ছাড়া কাজ করতে পারে সিবিআই। সেই কারণেই সিবিআইকে বেশ কিছু স্বাধীনতা দেওয়া দরকার।

[আরও পড়ুন:স্বাধীনতা দিবসের প্রাক্কালে সারা দেশের কোথায় কী চলছে, দেখুন ছবিতে]

তাঁর কথায়, জনগণের সেবায় সিবিআই নিরপেক্ষ তদন্ত সংস্থা হিসেবে কাজ করে। কিন্তু নিরপেক্ষভাবে কাজ করতে সিবিআইকে কীভাবে আরও কার্যকর ভূমিকায় দেখা যায়, সেই পরিবেশ তৈরি করা জরুরি। গগৈ আরও বলেন, যে কোনও জাতির ইতিহাস তার সরকারি প্রতিষ্ঠানের গুণমান দ্বারা নির্ধারিত হয়।

তিনি আরও বলেন, পুলিশ ও প্রশাসনের উন্নতির বিষয়ে বিচার বিভাগের বেশিরভাগ সুপারিশ সরকার গ্রহণ করেছে। তিনি বলেছিলেন, সিবিআই এবং পুলিশ সম্পর্কে জনসাধারণের উপলব্ধি অবশ্যই সর্বোচ্চ মাত্রায় নিয়ে যেতে হবে। তা না হলে দেশের প্রশাসনের উপর বিরূপ প্রভাব পড়বে।

[আরও পড়ুন:ছত্রধর মাহাতোর যাবজ্জীবন কারাদণ্ডের সাজা কমাল কলকাতা হাইকোর্ট]

সিবিআইয়ের অখণ্ডতা ও স্বাধীনতা সংরক্ষণ দেশের স্বার্থেই বিশেষ জরুরি। প্রধান বিচাপতি এদিন বলেন, অনেক ক্ষেত্রে সুপ্রিম কোর্টও সিবিআইয়ের উপর হস্তক্ষেপ করে, তবে তা করে তদন্ত সংস্থা যাতে তার কাজ সঠিকভাবে সম্পাদন করতে পারে, সেদিকে দৃষ্টি রেখেই।

English summary
Chief Justice of India Ranjan Gogoi expresses that CBI should have given the statutory status to the Comptroller and Auditor General (CAG),
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X