• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শায়িত মহিলাদের ওপর দিয়ে হেঁটে গেলেন পুরোহিতরা! ছত্তিশগড়ে ধর্মীয় রীতি ঘিরে শোরগোল

  • |

ছত্তিশগড়ের ধামতারি জেলায় এক অদ্ভূত ধরনের পরম্পরা প্রচলিত রয়েছে। যে রীতি সেখানের স্থানীয় মাধাই মেলাতে দেখা যায়। আর সেই মেলার এক ভিডিও সাম্প্রতিককালে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যা ঘিরে তোলপাড় শুরু হয়ে গিয়েছে।

শায়িত মহিলাদের ওপর দিয়ে হেঁটে গেলেন পুরোহিতরা! ছত্তিশগড়ে মাধাই মেলা ঘিরে শোরগোল

ভিডিওতে দেখা যাচ্ছে, মেলার মাঝে শায়িত রয়েছেন বহু মহিলা। আর তাঁদের উপর দিয়ে হেঁটে যাচ্ছেন স্থানীয় মন্দিরের পুরোহিতরা। এলাকার স্থানীয় মন্দির অঙ্গারমতীতে এই নিয়মের প্রচলন বহু আগে থেকে। ৫০০ বছর ধরে এখানে এই রীতি প্রচলিত। জানা যায়, যে মহিলারা মাতৃত্ব চেয়ে পাচ্ছেন না, তাঁরা এখানে এসে এভাবে শায়িত থাকেন। আর জনসমক্ষে তাঁদের ওপর দিয়ে হেঁটে যান মন্দিরের পুরোহিতরা।

এলাকা জুড়ে প্রচলিত রয়েছে যে এমন নিয়ম পালনের পর অনেকেই সন্তানের জন্ম দিয়েছেন। গত ৫০০ বছর ধরে এই ভাবনায় বিশ্বাসী এলাকাবাসী। তবে মহিলাদের সঙ্গে এমন ঘটনা ঘিরে বহু সংগঠন সরব হতে শুরু করেছেন।

এক নয়, দুই নয়, প্রায় ২০০ জন মহিলা শায়িত থাকেন এখানে এই মেলার আয়োজনের মধ্যে। যাঁদের উপর দিয়ে জনতার সামনে পুরোহিতরা হেঁটে যান। ঘটনা ঘিরে প্রবল বিরোধিতায় নেমেছে ছত্তিশগড়ের স্টেট কমিটির চেয়ারম্যান কিরন্ময়ী নায়েক। তাঁর দাবি , এমন ঘটনায় মহিলাদের শরীরে প্রবল ভয়াবহ সমস্যা তৈরি হতে পারে। পিঠে পড়তে পারে প্রবল প্রভাব। তিনি জানিয়এছেন ওই গ্রামে তিনি খুব শিগগিরি যাবেন, ও সেখানের বাসিন্দাদের বিষয়টি সম্পর্কে অবহিত করবেন।

কলকাতা : তালিকায় অসঙ্গতি, হকারদের আর্থিক সাহায্য পেতে বিলম্ব

শুরু মেরুকরণের রাজনীতি, একুশের আগে সুর চড়িয়ে বিজেপির 'রাস্তা পরিষ্কার' করছেন ওয়েইসি

English summary
Chhattisgarh Priests Walk Over Women Lying on floor to 'Bless' Them With Children
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X