• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এনআইএকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ ছত্তিশগড়

এনআইএ-কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল ছত্তিশগড়। এনআইএ অসাংবিধানিক দাবি করে ছত্তিশগড়ের এই আবেদন। কেন্দ্রের তরফে আদালতে জানানো হয়েছে, রাজ্যের নীতিতে হস্তক্ষেপ করার কোনও ক্ষমতা এনআইএ-র নেই।

এনআইএ অ্যাক্ট অসাংবিধানিক

এনআইএ অ্যাক্ট অসাংবিধানিক

এনআইএ অ্যাক্টকে অসাংবিধানিক দাবি করেছে ছত্তিশগড় সরকার। অভিযোগ এই আইন রাজ্যের সার্বভৌমত্বে আঘাত হানতেই এই আইন তৈরি করেছে কেন্দ্র সরকার। এতে কেন্দ্রের নিজস্ব তদন্ত করার ক্ষমতা হরণ করা হয়েছে। সুপ্রিম কোর্টে এই নিয়ে এমনই নালিশ জানিয়েছে ছত্তিশগড় সরকার। এনআইএ নিয়ে এই প্রথম কোনও রাজ্য শীর্ষ আদালতের দ্বারস্থ হল।

২০০৮ সালে তৈরি এনআইএ

২০০৮ সালে তৈরি এনআইএ

২০০৮ সালে সন্ত্রাস দমনের জন্য বিশেষ ওই সংস্থা তৈরি করা হয়। ২৬/ ১১-র মুম্বই হামলার পর এই সংস্থাটি তৈরি করেছিলেন তৎকালীন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম। আমেরিকায় এফবিআইয়ের মতই শক্তিশালী হয়ে ওঠে এই তদন্তকারী সংস্থা। সিিআইয়ের থেকেও বেশি ক্ষমতা দেওয়া হয়েছিল এনআইএ-কে।

অতিরিক্ত ক্ষমতা প্রদান

অতিরিক্ত ক্ষমতা প্রদান

এনআইএ-কে সন্ত্রাস দমনের জন্য মাত্রাতিরিক্ত ক্ষমতা প্রদান করা হয়েছে। কোনও রকম মামলা ছাড়াই এনআইএ যে কাউকে হেফাজতে নিয়ে জেরা করতে পারে। দেশের যেকোনও জায়গায় গিয়ে তদন্ত করার এবং গ্রেফতারের স্বাধীনতা আছে তাদের। এর জন্য কোনও রাজ্য সরকারের অনুমতি তাদের নিতে হবে না।

English summary
Chhattisgarh challenge NIA act in Supreme Court
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X