• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এখনও নিখোঁজ ছন্দা গায়েন, খারাপ আবহাওয়ায় বাধাপ্রাপ্ত উদ্ধারকাজ

এখনও নিখোঁজ ছন্দা গায়েন, খারাপ আবহাওয়ায় বাধাপ্রাপ্ত তল্লাশি অভিযান
কলকাতা, ২২ মে : এখনও খোঁজ মিলল না এভারেস্টজয়ী ছন্দা গায়েনের। প্রথম ভারতীয় মহিলা হিসেবে কাঞ্চনজঙ্ঘার এক শৃঙ্গ জয়ের পর পশ্চিম শৃঙ্গ জয়ের জন্য বেরিয়ে পরেছিলেন ছন্দা ও তাঁর ২ শেরপা সঙ্গীরা। কিন্তু যাত্রাপথেই বিপদের মুখে পড়েন তাঁরা৷ মঙ্গলবার থেকেই খোঁজ মিলছে না তাঁদের। উদ্ধারকাজ ইতিমধ্যে শুরু হলেও খারাপ আবহাওয়া বাধা দিচ্ছে।

মঙ্গলবারে প্রকাশিত খবর অনুযায়ী, পশ্চিম শৃঙ্গ জয়ের যাত্রাপথে তুষার ঝড়ে আটকে পড়েন ছন্দা। এর পর থেকেই নিখোঁজ তিনি। এদিকে খারাপ আবহাওয়ার জন্য ছন্দা ও তাঁর দলের খোঁজে এখনও উড়তে পারেনি হেলিকপ্টার। আবহাওয়ার অনুকূল না হলে হেলিকপ্টার ওড়ার সম্ভাবনা নেই বলে জানিয়ে দিয়েছে নেপাল সরকার। তবে একইসঙ্গে একথাও জানানো হয়েছে যে, আবহাওয়া ভাল হলে নেপাল সরকারের পক্ষ থেকে কপ্টার বিকেলে রওনা দিতে পারে।

রাজ্য সরকারও ছন্দাকে উদ্ধারের বিষয়ে তৎপরতা দেখাচ্ছে। রাজ্য সরকারের তিন প্রতিনিধি দমদম থেকে ইতিমধ্যে কাঠমাণ্ডুর উদ্দেশ্যে রওনা দিয়ে দিয়েছেন। রাজ্যের উদ্ধারকারী দল কিছুক্ষণের মধ্যেই কাঞ্চনজঙ্ঘা বেসক্যাম্পে পৌছে যাবে বলে জানা যাচ্ছে। প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন পর্বতারোহী উজ্জ্বল রায়। উদ্ধারকাজে সেনাবাহিনীর সহযোগিতা চাওয়া হয়েছে। ছন্দার মাকে ফোন করে তাঁর পরিবারকে সবরকম সহযোগিতার আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী। আজ ছন্দার পরিবারের সঙ্গে দেখা করতে বিজেপি রাজ্য সভাপতি রাহুল সিনহা এবং বিজেপি সাংসদ সুরিন্দর আলুওয়ালিয়া যেতে পারেন।

রবিবার ১৮ মে মহিলা পর্বতারোহী টুসি দাসকে সঙ্গে নিয়ে কাঞ্চনজঙ্ঘা জয় করেন ছন্দা গায়েন। সঙ্গে ছিলেন আরও দুই পর্বতারোহী৷ মঙ্গলবার বেস ক্যাম্পে ফেরেন তাঁরা। বেস ক্যাম্প থেকেই ২ শেরপাকে সঙ্গে নিয়ে ছন্দা একাই রওনা দেন কাঞ্চনজঙ্ঘারই অপর শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা পশ্চিম জয়ের লক্ষ্যে৷ এরপরই দুর্ঘটনার মুখে পড়েন তিনি। পথেই শুরু তুষারঝড়৷ বুধবার রাত থেকে তাঁর খোঁজ মিলছে না৷

ছন্দার কাঞ্চনজঙ্ঘা জয়ের খবর পেয়ে মঙ্গলবার তাঁর মাকে ফোন করেছিলেন মন্ত্রী অরূপ রায়। ফিরে এলে ছন্দাকে কৃষি বিপণন দফতরে চাকরি দেওয়ার কথাও জানিয়েছিলেন তিনি। কিন্তু এখন যা পরিস্থিতি তাতে ছন্দার ফেরার সম্ভাবনা ধোঁয়াশায়। বুধবার রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস, অরূপ রায় এবং রাজীব ব্যানার্জি ছন্দার বাড়িতে গিয়ে তাঁর পরিবারের সঙ্গে দেখা করেন। চরম উৎকন্ঠার মধ্যেই ছন্দার ফেরার আশা চোখে নিয়ে প্রতিটি মুহূর্ত কাটাচ্ছেন ছন্দার পরিবার।

English summary
Chhanda Gayen is still missing, search operation is interrupted due to bad weather
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X