• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার থাবা সিবিএসই-র সিলেবাসে! বাদ ‘নাগরিকত্ব','জাতীয়তাবাদ' এবং 'ধর্মনিরপেক্ষতা'

করোনা মহামারীজনিত কারণে অ্যাকাডেমিক ক্ষতি হয়েছে বিস্তর। ছাত্রছাত্রীরা বিপাকে পড়েছে। এই পরিস্থিতিতে নতুন শিক্ষাবর্ষে সিবিএসই সিলেবাসের পুনর্গঠন করা হল। সিবিএসএই-র সিলেবাসকে সংক্ষিপ্ত করতে গিয়ে বাদ পড়ল, 'নাগরিকত্ব','জাতীয়তাবাদ' এবং 'ধর্মনিরপেক্ষতা' সংক্রান্ত অধ্যায়গুলি। মানবসম্পদ উন্নয়নমন্ত্রক পাঠ্যক্রমকে ৩০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

করোনার থাবা সিবিএসই-র সিলেবাসে! বাদ নাগরিকত্ব-জাতীয়তাবাদ

মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল জানিয়েছেন, নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠ্যক্রমের চাপ হ্রাস করতে ৩০ শতাংশ কাটছাঁট করা হয়েছে। পলিটিকাল সায়েন্সের শিক্ষার্থীদের মূল আর্থ-রাজনৈতিক নির্মাণের চ্যাপ্টারটি তুলে দেওয়া হয়েছে, যা হিউম্যানিটিস স্ট্রিমের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য সিবিএসই সিলেবাসের পূর্ববর্তী অংশ ছিল।

মন্ত্রী জানান, "দেশ ও বিশ্বে বিরাজমান অস্থির পরিস্থিতি দেখে সিবিএসই-কে পাঠ্যক্রমটি সংশোধন এবং নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের কোর্সের বোঝা হ্রাস করার পরামর্শ দেওয়া হয়েছিল। শিক্ষাবিদদের পরামর্শ মেনে সিলেবাস হ্রাস সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি জানান, এ বিষয়ে অনলাইনে আমরা ১৫০০-এরও বেশি প্রস্তাব পেয়েছি। এই বিপুল সাড়া দেওয়ার জন্য সবাইকে ধন্যবাদ। মানবসম্পদ উন্নয়নমন্ত্রীর তরফে টুইট করে তা জানানো হয়েছে। এরপরই পাঠ্যক্রমের গুরুত্ব বিবেচনা করে মূল ধারণাগুলি অটুট রেখে সিলেবাসকে ৩০ শতাংশ পর্যন্ত যৌক্তিক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

English summary
Chapters on ‘Citizenship’, ‘Nationalism’ and ‘Secularism’ are short draw from CBSE syllabus.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X