• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিক্রম ল্যান্ডার নিয়ে নাসার দাবি প্রত্যাখ্যান ইসরোর! কে শিবন দিলেন কোন জবাব

  • |

মার্কিন মহাকাশ বিজ্ঞান গবেষণা কেন্দ্র নাসা দাবি করেছিল, চন্দ্রপৃষ্ঠে ভেঙে তছনছ হয়ে গিয়েছে বিক্রম ল্যান্ডার। আর চেন্নাইয়ের প্রযুক্তিবিদ শনমুগা সুব্রহ্মণ্যমের সাহায্য নিয়ে এমন দাবি করে একটি ছবিও প্রকাশ করে নাসা। তবে মার্কিন মুলুকের মহাকাশ গবেষণা কেন্দ্রের এমন দাবি, সদর্পে প্রত্যাখ্যান করছে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো। সংস্থার চেয়ারম্যান কে শিবন এই বিষয়ে বিস্তারিত জানিয়েছেন।

কে শিবন কী জানান?

কে শিবন কী জানান?

ইসরোর কর্তা কে শিবনকে বিক্রম ল্যান্ডার নিয়ে 'নাসা'র সাম্প্রতিক দাবি প্রসঙ্গে প্রশ্ন করা হয়। তার জবাবে ,কে শিবন জানিয়ে দেন, ' আমাদের অরবিটার বিক্রমের খবর দিয়েছে। আমরা সেটা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। সেখানে গিয়ে দেখে নিতেই পারেন।'

চেন্নাইয়ের প্রযুক্তিবিদ ও নাসার দাবি

চেন্নাইয়ের প্রযুক্তিবিদ ও নাসার দাবি

এর আগে, চেন্নাইয়ের প্রবাসী প্রযুক্তিবিদ শনমুগা সুব্রহ্মমণ্যম নাসারই প্রকাশিত বিক্রম ল্যান্ডারের দুটি ছবির প্রেক্ষিতে বিক্রম ল্যন্ডারের পরিণতি নিয়ে নিজের মতামত জানান। সেই তথ্যের ওপর ভর করে নাসা মনে করে যে বিক্রম ল্যান্ডার ধ্বংস হয়ে গিয়েছে। আর তার প্রমাণ হিসাবে ধ্বংসাবশেষের ছবি প্রমাণ করে যে বিক্রম চূর্ণ হয়ে গিয়েছিল হার্ড ল্যান্ডিং-এ।

বিক্রম ল্যান্ডার নিয়ে নাসা কোন দাবি করেছেন?

বিক্রম ল্যান্ডার নিয়ে নাসা কোন দাবি করেছেন?

এর আগে, নাসা দাবি করেছিল যেখানে বিক্রম ল্যান্ডার ভেঙে পড়ে তার থেকে ৭৫০ মিটার উত্তরপূর্বে দেখা গিয়েছে বিক্রম ল্যান্ডারের ধ্বংসাবশেষ। নাসা জানিয়েছে, সম্ভবত হার্ড ল্যান্ডিং-এর ফলে ভেঙে যায়। আর নাসা দাবি করে, যে ছবি নিয়ে সুব্রহ্মণ্যম বিক্রমের অবস্থান চিহ্নিত করে তা নাসার অরবিটারের ছবি। যদিও সেই ছবির তথ্য আপাতত মানতে নারাজ ইসরো।

English summary
Chandryaan 2, ISRO cheif rejects NASA claim on Vikram Lander.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X