• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের আশার আলো দেখছে ইসরো! চন্দ্রযান ২-র প্রজ্ঞান রোভারের খোঁজ চেন্নাইয়ের বিজ্ঞানীর

  • |

ভারতের চন্দ্রাভিযান কি তাহলে পুরোপুরি বিফলে যায়নি ? সম্প্রতি চেন্নাইয়ের এক মহাকাশ বিজ্ঞানীর দাবি ঘিরে নতুন করে আশার আলো দেখছে ইসরো। সূত্রের খবর, চেন্নাইয়ের বিজ্ঞানী শানমুগা সুব্রহ্মণ্যই দাবি করেছেন চাঁদের পৃষ্ঠে সম্ভবত অক্ষত অবস্থাতেই রয়েছে চন্দ্রযান-২ এর রোভার প্রজ্ঞান। তার এই দাবি ঘিরে বর্তমানে তুমুল চাঞ্চল্য তৈরি হয়েছে মহাকাশ গবেষকদের মধ্যে।

চেন্নাইয়ের এই বিজ্ঞানীই খুঁজে বের করেছিলেন ল্যান্ডার বিক্রমের ছবি

চেন্নাইয়ের এই বিজ্ঞানীই খুঁজে বের করেছিলেন ল্যান্ডার বিক্রমের ছবি

সূত্রের খবর, ৩৩ বছরের ইঞ্জিনিয়ার শানমুগা সুব্রহ্মণ্যই গত বছর চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের ছবি খুঁজে বের করেছিলেন। যার জেরে নাসার গবেষকদের প্রশংসাও কুড়িয়েছিলেন তিনি। এদিকে দ্বিতীয় চন্দ্র অভিযানে চাঁদে পৌঁছনোর আগেই ইসরোর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় চন্দ্রযান-২ এর ঠিক কোন জায়গায় ওই সেই যানের অংশগুলি পড়েছিল তা নিয়ে পরবর্তীতে বিস্তর গবেষণা হলেও বারবার নিরাশার কথাই শোনা যায়।

 টুইটে কি দাবি করেছেন তামিল বিজ্ঞানী ?

টুইটে কি দাবি করেছেন তামিল বিজ্ঞানী ?

ওয়াকিবহাল মহলের ধারণা এমতাবস্থায় চেন্নাইয়ের বিজ্ঞানীর এই গবেষণা ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের নতুন করে অক্সিজেন জোগাবে। সম্প্রতি এই বিষয়ে একাধিক টুইট করতে দেখা যায় ওই তামিল বিজ্ঞানীকে। শানমুগা সুব্রহ্মণ্য দাবি করেন, খারাপ ভাবে অবতরণের কারণে বিক্রম ল্যান্ডারের পেলোডস ভেঙে গেলেও চন্দ্রপৃষ্ঠে চন্দ্রযান-২'এর প্রজ্ঞান 'রোভার' কিন্তু অক্ষত অবস্থায় রয়েছে! পাশাপাশি বিক্রম ল্যান্ডারের কাঠামো থেকে বেরিয়ে এসে, কয়েক মিটার পথ পাড়িও দিয়ে ফেলেছে বলে জানান তিনি।

কি বলছে ইসরো ?

কি বলছে ইসরো ?

সূত্রের খবর, বর্তমানে চন্দ্রপৃষ্ঠে রোভারের সেই পরিক্রমা ট্র্যাক করেছেন চেন্নাইয়ের এই টেকি। এদিকে এই প্রসঙ্গে ইসরো প্রধান কে সিবানও বিষয়টির সত্যতা স্বীকার করে বলেন, যদিও নাসার তরফ থেকে আমাদের এরকম কোন তথ্য দেওয়া হয়নি, তবুও যে ব্যাক্তি বিক্রমের ধ্বংসাবসেশকে চিহ্নিত করেছিল, তিনিই আমাদের এই বিষয়ে ইমেল পাঠিয়েছেন। ইসরো এই বিষয়ে তীক্ষ্ন নজর রাখছে বলেও জানান কে সিবান।

বিক্রম ল্যান্ডার থেকে কয়েক মিটার দূরেই রয়েছে রোভার প্রজ্ঞান

বিক্রম ল্যান্ডার থেকে কয়েক মিটার দূরেই রয়েছে রোভার প্রজ্ঞান

সমস্ত বিষয় পর্যালোচনার পর ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের একাংশের দাবি সম্ভবত বিক্রম ল্যান্ডারের থেকে কয়েক মিটার দূরেই রয়েছে রোভার প্রজ্ঞান। বিশেষজ্ঞরাও এও দাবি করেছেন, সম্ভবত পৃথিবী থেকে যে কমান্ড যাচ্ছে, তা রোভারে সঠিকভাবে পৌঁছচ্ছে। তবে রোভারের বার্তা পৃথিবীতে পৌঁছতে পারছে না যান্ত্রিক গোলযোগের কারণেই। তবে তা দ্রুত আবারও কাজ শুরু করে পৃথিবীর সঙ্গে সংযোগ স্থাপন করতে পারলেই এই মিশন থেকে আরও অনেক নতুন তথ্য পাওয়া সম্ভব বলে জানা যাচ্ছে।

Positive Story : করোনা আবহে ভারত ও বাংলাদেশের মধ্যে পণ্যবাহী ট্রেনে রপ্তানি বানিজ্য শুরু

করোনাকে জয় করে হাসপাতাল থেকে ছাড়া পেলেন অমিতাভ বচ্চন, টুইট করে জানালেন অভিষেক

English summary
chandrayaan news isro is seeing the light of hope scientists in chennai has found pragyan rover of chandrayaan 2
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X