• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা মহামারির জন্য পিছিয়ে গেল চন্দ্রযান–৩ মিশন, ২০২২ সালে উৎক্ষেপন, ঘোষণা ইসরোর

ভারতের চন্দ্রযান–৩ মিশন করোনা ভাইরাস মহামারির কারণে পিছিয়ে গেল। সম্ভবত ২০২২ সালে চন্দ্রযান–৩ উৎক্ষেপন হবে। যদিও এই বছরেই চন্দ্রযান–৩ মিশন হওয়ার লক্ষ্য ছিল। কিন্তু কোভিড–১৯ লকডাউনের জন্য চন্দ্রযান–৩ সহ ইসরোর বহু গুরুত্বপূর্ণ প্রকল্পগুলির ওপর প্রভাব পড়েছে।

২০২২ সালে চন্দ্রযান–৩

২০২২ সালে চন্দ্রযান–৩

ইসরো প্রধান কে শিবন জানিয়েছেন, চন্দ্রযান-৩ সম্ভবত ২০২২ সালে উৎক্ষেপন হবে এবং চন্দ্রযান-২-এর মতো এখানে কোনও অরবিটার থাকবে না। তিনি বলেন, ‘আমরা এর ওপর কাজ করে চলেছি। চন্দ্রযান-২-এর মতোই এখানেও একই ধরনের রূপরেখা থাকবে। কিন্তু চন্দ্রযান-২-এর মতো কোনও অরবিটার থাকবে না। চন্দ্রযান-৩-এ পুরনো অরবিটার ব্যবহার করা হবে। এটা নিয়েই আমরা পদ্ধতিগত কাজ করছি এবং ২০২২ সালে সম্ভবত এটি উৎক্ষেপন করা হবে।'‌‌

 চন্দ্রযান–৩ মিশন কি

চন্দ্রযান–৩ মিশন কি

জানা গিয়েছে, তৃতীয় চন্দ্র অভিযানে ল্যান্ডার যাবে। তার ভিতরে থাকবে রোভার। দ্বিতীয় চন্দ্রাভিযান ব্যর্থ হয়েছিল ৷ ফলে এবার ইসরোর মূল লক্ষ্য ল্যান্ডার পাঠিয়ে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করা ৷ প্রসঙ্গত, ২০১৯ সালের ২২ জুলাই দ্বিতীয় চন্দ্রযান ভূপৃষ্ঠ ছেড়ে মহাকাশের দিকে যাত্রা করেছিল ৷ অভিযানে ল্যান্ডার ও রোভারের নাম রাখা হয়েছিল বিক্রম ও প্রজ্ঞান ৷ গত ৭ সেপ্টেম্বর অবতরণের সময় চাঁদে আছড়ে পড়ে ভেঙে গিয়েছিল বিক্রম। এর সঙ্গেই বিশ্বের প্রথম দেশ হিসাবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার স্বপ্নও ভেঙে চুরমার হয়ে যায় ভারতের ৷ এই মিশন ছাড়াও ইসরোর আরও একটি মানবহীন মিশন রয়েছে এবং তৃতীয় লেগে আসল মডিউল পাঠানোর ভাবনাও আছে ইসরোর।

গগনযান প্রকল্প

গগনযান প্রকল্প

কে শিবন আরও জানিয়েছেন যে এ বছরের ডিসেম্বরে গগনযান প্রকল্পের অন্তর্গত প্রথম মানবহীন মিশনের লক্ষ্য রয়েছে। তবে গগনযান নিয়ে কোনও তড়িঘড়ি পদক্ষেপ নেবে না ইসরো ৷ শিবন জানাচ্ছেন যে, একাধিক প্রযুক্তি এর সঙ্গে জডিয়ে রয়েছে ৷ সেই সবগুলি নিখুঁত হলেই তবে গগনযান যাবে মহাকাশে ৷ ২০২২ সালের মধ্যে ভারত তিনজনকে মহাকাশে পাঠাতে চায় ৷ গত ২০ ফেব্রুয়ারি থেকে রাশিয়ায় প্রশিক্ষণ শুরু হয়েছে নির্বাচিত চার জনের।

 মানব মিশন কবে

মানব মিশন কবে

গগনযানের তৃতীয় মডিউল-মানব মিশন কবে হচ্ছে, এ প্রসঙ্গে শিবন জানান যে প্রচুর প্রযুক্তিকে এখন কাজে লাগাতে হবে। ইসরো দনক্ষণ ঠিক করবে যখন প্রযুক্তি একেবারে যথাযথ থাকবে।

দিশার মুক্তির দাবিতে উত্তাল দেশ, পুলিশের পাশে দাঁড়িয়ে রাষ্ট্রপতিকে চিঠি প্রাক্তন আমলা-বিচারপতিদের

English summary
India's Chandrayaan-3 mission was delayed due to the Corona epidemic
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X