• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চন্দ্রযান ২: চাঁদের কাছে গিয়ে বিক্রম ল্যান্ডারের কী ঘটেছিল !জানিয়ে দিল কেন্দ্র

  • |

গত ৭ সেপ্টেম্বর গোটা দেশ অধীর অপেক্ষায় ছিল মধ্যরাতের ইতিহাসের সাক্ষী হওয়ার জন্য। তবে সেই সমস্ত যাবতীয় আশা, আকাঙ্খাকে এক নিমেষে তছনছ করে দিয়েছিল ইসরো-র বিক্রম ল্যান্ডার। চাঁদের মাটিতে ইসরো-র সদর্পে পা রাখা সম্ভব হয়নি বিক্রম ল্যান্ডারের বিপর্যয়ের জন্য। আর সেই বিষয়টি নিয়েই অবস্থান স্পষ্ট করে দিল কেন্দ্র।

 বিক্রম ল্যান্ডার নিয়ে কেন্দ্র যা জানিয়েছে

বিক্রম ল্যান্ডার নিয়ে কেন্দ্র যা জানিয়েছে

লোকসভায় ইসরোর চন্দ্রাভিযান নিয়ে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর দফতরের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং। তিনি জানিয়ে দেন কেন চন্দ্রযান ২ ব্যর্থ হয়েছে। বড় কারণ হিসাবে বিক্রম ল্যান্ডারের হার্ড ল্যান্ডিংকেই দায়ী করা হয়েছে কেন্দ্রের রিপোর্টে।

 কী ঘটেছিল বিক্রম ল্যান্ডারের সঙ্গে

কী ঘটেছিল বিক্রম ল্যান্ডারের সঙ্গে

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, প্রাথমিকভাবে যে গতিবেগ নিয়ে যাচ্ছিল বিক্রম ল্যান্ডার তা আচমকা কমে যায়। আর বেগ হঠাৎ কমে যাওয়ার পরই ঘটে যায় বিপত্তি। গতিবেগ চাঁদের মাটির কাছে যেতেই প্রতি সেকেন্ডে ১৬৮৩ কিলোমিটার থেকে কমে গিয়ে দাঁড়িয়ে যায় ১৪৬ কিলোমিটার প্রতি সেকেন্ডে। এরপরই চন্দ্রপৃষ্ঠের কাছে ৫০০ মিটারের মধ্যে ধরাশায়ী হয়ে যায় বিক্রম।

 কত খরচ হয়েছে এই অভিযানে?

কত খরচ হয়েছে এই অভিযানে?

কেন্দ্রের তরফে জানানো হয়েছে,চন্দ্রযান ২ এর জন্য খরচ হয়েছে ৯৭০ কোটি টাকা। তবে , যে সমস্ত লক্ষ্যমাত্রা ছিল এই অভিযানকে ঘিরে, তার অনেকটাই সম্পন্ন করতে পেরেছে চন্দ্রযান ২। এই অভিযানে শুধুমাত্র উৎক্ষেপণেই খরচ হয়েছে ৩৬৭ কোটি টাকা।

 চন্দ্রযান ৩ নিয়ে উদ্যোগ

চন্দ্রযান ৩ নিয়ে উদ্যোগ

ইসরো-র চেয়ারম্যান কে সিবন আগেই জানিয়েছেন, হাল ছাড়তে রাজি নয় ভারতের মহাকাশ বিজ্ঞান গবেষণা কেন্দ্র। ফলে চন্দ্রযান ২ থেকে শিক্ষা নিয়ে এবার পালা চন্দ্রযান ৩ এর জন্য প্রস্তুতির। আর সেই কাজেই আপাতত ব্রতী ইসরো।

English summary
Chandrayaan 2 update, centre informs parliament about the failure of Vikram lander .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X