• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চন্দ্রযান ২ এর অরবিটার প্রকাশ করল চন্দ্রপৃষ্ঠের কোন ছবি!'ইসরো'র নয়া টুইট

১৩০ কোটির দেশের স্বপ্ন ছিল চাঁদের মাটিতে পৌঁছে ভিন দুনিয়ার অজানা কথা জানাবে ইসরো-র চন্দ্রযান ২। তবে ৭ সেপ্টেম্বরের রাতে ইসরো সহ গোটা দেশের যাবতীয় স্বপ্নকে ধূলিস্যাৎ করে বিক্রম ল্যান্ডার হার্ড ল্যান্ডিং-এ ভেঙে পড়ে। এরপর নাসার বহু চেষ্টাতেও সেই বিক্রমের খোঁজ মেলেনি। এবার ইসরো প্রকাশ করল চন্দ্রপৃষ্ঠ চন্দ্রযান ২ এর অরবিটারের তোলা ছবি।

চন্দ্রযান ২ এর অরবিটারের পাঠানো ছবি

চাঁদের মাটিতে যে সমস্ত উপরোক্ত গহ্বর রয়েছে তার ছবি চন্দ্রযান ২ এর অরবিটার ২ পাঠিয়েছে। সেখানে ডুয়েল ফ্রিকোয়েন্সি সিন্থেটিক অ্যাপারেচার ব়্যাডারে তোলা ছবিতে দেখা গিয়েছে চাঁদের বহু রহস্যময় দৃশ্য।

ইমপ্যাক্ট ক্র্যাটার ও চাঁদ

ইমপ্যাক্ট ক্র্যাটার ও চাঁদ

যে ছবি ইসরো প্রকাশ করেছে তাতে চাঁদের গায়ের গহ্বন দেখা গিয়েছে, যা 'ইমপ্যাক্ট ক্র্যাটার ' হিসাবে পরিচিত। ইসরো জানিয়েছে বহু অ্যাস্টারয়েড, কমেট চাঁদ থেকে আসে। আর তার সঙ্গেই সম্পর্কিত এই গহ্বরগুলি।

ছবি থেকে গুরুত্বপূর্ণ তথ্য

ছবি থেকে গুরুত্বপূর্ণ তথ্য

ছবি থেকে গুরুত্বপূর্ণ তথ্য ,ক্র্যাটারগুলি সম্পর্কে জানা যাবে । কিভাবে এই ক্র্যাটারগুলি এসেছে, কিভাবে তারা নিজের আকার নিয়েছে, তা নিয়েও বহু তথ্য জনা যাবে বলে আশা ইসরোর।

গত ১৭ সেপ্টেম্বর ও বিক্রমকে ঘিরে হতাশা

গত ১৭ সেপ্টেম্বর ও বিক্রমকে ঘিরে হতাশা

এর আগে ,৭ সেপ্টেম্বর চন্দ্রযান ২ এর বিক্রম ল্যান্ডার চাঁদের দিকে নিজের লক্ষ্যে এগিয়ে যায়। দেখা যাায়, চাঁদ থেকে ৪০০ কিলোমিটার দূরে চন্দ্রযান ২ এর এই বিক্রম ল্যান্ডার থেমে যায়। এরপর ভারতের পাশে আসে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা। তারা দাবি করে, নাসার মুন অরবিটার থেকে চন্দ্রযান ২ এর বিক্রমের ছবি তোলা হবে। ১৭ সেপ্টেম্বর সেই মতো প্রবল গতিতে নাসার মুন অরবিটার চন্দ্রপৃষ্ঠ প্রদক্ষিণ করে। তবে খুঁজে পাওয়া যায় না বিক্রমকে। আর সেই বক্তব্যেই এখনও স্থির নাসা।

English summary
Chandrayaan 2 Orbiter takes Pictures of Impact Craters On Moon, Isro tweets.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X