• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অসাধারণ কাজ করেছে চন্দ্রযান ২ এর অরবিটার, দাবি ইসরো প্রধানের

অভিযান সফল না হলেও চন্দ্রযানের দক্ষতা নিয়ে কোনও প্রশ্ন করার জায়গা নেই। অসাধারণ দক্ষতার সঙ্গে কাজ করেছে চন্দ্রযান-টু অরবিটার। এমনই দাবি করেছেন ইসরোর প্রধান কে শিবন। ল্যান্ডার বিক্রমের মধ্যে কী গলদ ছিল তা নিয়ে উচ্চ পর্যায়ের জাতীয় স্তরের কমিটি কারণ অনুসন্ধান করছে। কিন্তু চন্দ্রযান যেভাবে পরতে পরতে বাঁধা অতিক্রম করে এগিয়েছে তা দক্ষতা না থাকলে সম্ভব নয় এমনই দাবি করেছেন শিবন।

চাঁদের বুকে হারিয়ে গিয়েছে বিক্রম

চাঁদের বুকে হারিয়ে গিয়েছে বিক্রম

শেষটা ভাল হয়নি চন্দ্র অভিযানের। তীরে গিয়ে তরী ডুবেছে। চাঁদ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরত্বে পৌঁছে ছিটকে গিয়েছে ল্যান্ডার। ইসরো যাকে ১৫ মিনিটের ভুল বলে দাবি করেছে। কী ছিল এই ১৫ মিনিটের ভুল এই নিয়ে বিশ্লেষনে বসেছে উচ্চ পর্যায়ের কমিটি। টানা ১৪ দিন ধরে চেষ্টা চালিয়েও বিক্রমের সঙ্গে যোগাযোগ করা যায়নি। চাঁদের উপর মুখ থুবরে পড়ে আছে সেটি। নাসার সহযোগিতাতেও যোগাযোগ করা যায়নি। তাই বাধ্য হয়েই হাল ছেড়েছে ইসরো।

দক্ষতার সঙ্গে কাজ করেছে চন্দ্রযান-১

দক্ষতার সঙ্গে কাজ করেছে চন্দ্রযান-১

মহাকাশে পাড়ির দেওয়ার সময় থেকে কোনও ত্রুিট ছিল না চন্দ্রযান-২য়ের। প্রত্যেকটি পরত দক্ষতার সঙ্গে অতিক্রম করেছিল সে। ঠিক যেমন ভাবে কাজ করা উচিত ছিল সেরকম ভাবেই কাজ করেছে চন্দ্রযান-২। বৃহস্পতিবার এমনই দাবি করেছেন ইসরোর প্রধান কে শিবন। তিনি জানিয়েছেন চন্দ্রযান-২ অরবিটার ঠিক নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছে বিক্রমকে আলাদা করেছে। পুরো প্রক্রিয়ায় কোনও ত্রুটি ছিল না। চাঁদের বিভিন্ন মুহূর্তের ছবি নির্ধারিত সময়ে তুলে পাঠানো থেকে শুরু করে যাবতীয় তথ্য সরবরাহ করা। সবই করেছে নির্দিষ্ট সময়েই। চাঁদের মাটিতে অ্যালুমিনিয়াম, ক্যালসিয়াম, টাইটেনিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, সোিডয়াম এরকম একাধিক খনিজের সন্ধান করাই ছিল মূল কাজ।

আরও ১ বছর চাঁদের কক্ষপথে থাকবে চন্দ্রযান-২ অরবিটার

আরও ১ বছর চাঁদের কক্ষপথে থাকবে চন্দ্রযান-২ অরবিটার

চাঁদের কক্ষ পথে এখনও ১ বছর থাকবে চন্দ্রযান-২ অরবিটার। কপাল ভাল থাকলে মঙ্গলযানের মতো আয়ু বেড়ে যেতে পারে তার। প্রাথমিক পর্যায়ে ১ বছর থাকার মতো প্রোগ্রাম এবং জ্বালানিই দেওয়া রয়েছে তাকে। সেখান থেকে চাঁদের বিভিন্ন মুহূর্তের ছবি এবং তথ্য পাঠানোর কথা। এই ছবির উপর ভিত্তি করেই চাঁদের দক্ষিণ মেরু সম্পর্কে কিছুটা হলেও তথ্য প্রকাশ্যে আসবে বলে জানিয়েছে ইসরো।

তাই চন্দ্রযান-২ নিয়ে এখনই কোনও সিদ্ধান্তে আসতে নারাজ ইসরো। বিক্রমের অবতরণ সফল না হলেও চন্দ্রযান-২ অরবিটার কিন্তু সফল ভাবেই কাজ করে চলেছে।

[ 'পিশাচিনী মুক্তি পুজো' করে নারীবাদে অত্যিষ্ট পুরুষদের আজব কাণ্ড! প্রযুক্তিনগরী তাজ্জব ]

[ টালা ব্রিজ নিয়ে আশঙ্কা সত্যি! পুজোর আগে নিষিদ্ধ বাস ও ভারী যানবাহন চলাচল ]

English summary
Chandrayaan-2 orbiter is performing very well says K Shivan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X