নেতাজির ছবি কি এবার দেখা যাবে নোটে! চন্দ্র বসুর আবেদনে কী জানালেন মোদী

Subscribe to Oneindia News

নেতাজি সুভাষচন্দ্র বসুর ছবিকে গান্ধীজির পাশে জায়গা দেওয়ার দাবি নিয়ে প্রধানমন্ত্রীর কাছে দরবার করলেন চন্দ্রকুমার বসু। শুক্রবার রাতে নেতাজির প্রপৌত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন। এই সাক্ষাত পর্বেই তিনি টাকার নোটের উপর নেতাজির ছবি আনার বিষয়টি উত্থাপন করেন। সেইসঙ্গে নেতাজির জন্মদিবসকে দেশপ্রেম দিবস হিসেবে ঘোষণা করার আর্জিও জানান। প্রধানমন্ত্রী তাঁকে দুই বিষয়েই আশ্বস্ত করেছেন বলে জানান চন্দ্রকুমার বসু।

নেতাজির ছবি দেখা যাবে নোটে! মোদীকে প্রস্তাব

শনিবার চন্দ্রকুমার বসু জানান, কেন্দ্রের বিজেপি সরকার নেতাজির ব্যাপারে যথেষ্ট উৎসাহী। তাঁর জীবন ও কর্মকাণ্ড সম্পর্কে তাঁরা দেশের মানুষকে সচেতন করার ব্যাপারেও নানা পদক্ষেপ নিতে উদ্যোগ নিয়েছে ইতিমধ্যে। সেই আঙ্গিকেই চন্দ্রকুমার বসু আবেদন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে। নেতাজি পরিবারের এই সদস্য বলেন, নেতাজি সুভাষচন্দ্র বসুর ছবি টাকায় এলে এবং এই মহান দেশপ্রেমিকের জন্মদিন দেশপ্রেম দিবস হলে নেতাজিপ্রেমীদের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হবে।

২০১৮-র ২৩ জানুয়ারি নেতাজির ১২২ তম জন্মদিবস। তারপর এ বছরই ভারতের প্রথম স্বাধীন সরকার গঠনের ৭৫ বছর পূর্তি হল। তাই নেতাজির স্মৃতিতে এই বছরই যদি নোটে নেতাজির ছবি স্থান দেওয়া হয় এবং এবছরই যদি নেতাজির জন্মদিবস দেশপ্রেম দিবস হিসেবে ঘোষণা হয়, তার থেকে আর ভালো কিছু হতে পারে না বলে মন্তব্য করেন নেতাজির প্রপৌত্র। উল্লেখ্য, ১৯৪৩ সালের ২১ অক্টোবর মণিপুরে অখণ্ড ভারতের প্রথম স্বাধীন সরকার গঠন করেছিলেন নেতাজি।

চন্দ্রনাথবাবু নেতাজির জন্মজয়ন্তীকে দেশপ্রেম দিবস ঘোষণার পিছনে যুক্তি দেখান, পণ্ডিত জহরলাল নেহরুর জন্মদিন শিশুদিবস, ড. সর্বপল্লী রাধাকৃষ্ণণের জন্মদিন শিক্ষক দিবস, সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিন একতা দিবস হিসেবে পালিত হয়, তবে নেতাজির জন্মদিবস দেশপ্রেম দিবস হবে না কেন ? তিনি জানান ইউপিএ সরকারের আমলেই আমরা এই দাবি জানিয়েছিলাম। রাজ্যের বাম সরকারও কেন্দ্রকে চিঠি লিখেছিল। তা সত্ত্বেও দাবি খারিজ হয়ে যায়। এখন মোদী সরকারের উপর তাঁর আস্থা রয়েছে বলেই মত প্রকাশ করেন চন্দ্রবাবু।

English summary
Chandrakumar Bose has proposed to Prime Minister Narendra Modi to bring Netaji's picture on the note of money.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.