• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভ্যাকসিন কেবল ১৮ উর্ধ্বদের জন্য! টিকাকরণের আগে কেন্দ্র জারি করল নিয়মাবলী

  • |
Google Oneindia Bengali News

আর মাত্র ২৪ ঘণ্টার অপেক্ষা। তারপরই ভারতে ঐতিহাসিক করোনা ভ্যাকসিন চালু হবে প্রধানমন্ত্রীর হাত ধরে। একাধিক নিয়ম মেনে এই টিকাকরণের কাজ করা হবে।আর তার আগে কেন্দ্রের তরফে জারি করা হল, ভ্যাকসিন ঘিরে কিছু নির্দেশ ও নিয়মাবলী।

করোনা টিকা নিতে পারবেন কারা, কারা নয়, জানিয়ে দিল কেন্দ্র
 ভ্যাকসিন সম্পর্কে কোন কোন বিষয়ে সতর্ক থাকতে হবে?

ভ্যাকসিন সম্পর্কে কোন কোন বিষয়ে সতর্ক থাকতে হবে?

কেন্দ্র জানিয়েছে , ভ্যাকসিন কেবলমাত্র ১৮ বছর ও তদোর্ধ্বদেরই দেওয়া হবে। একটির সঙ্গে আরেকটি ভ্যাকসিনের ডোজের মাঝে ব্যবধান থাকবে ১৪ দিনের। একই ভ্যাকসিনের দ্বিতীয় ডোজই নিতে হবে। ডোজের ক্ষেত্রে ভ্যাকসিন পাল্টানো যাবে না।

 সতর্কীকরণ

সতর্কীকরণ

গর্ভবতী মহিলাদের ভ্যাকসিন থেকে আপাতত দূরে থাকার কথা জানিয়েছে কেন্দ্র। ভ্যাকসিনের 'অ্যানাফিলেকটিক' বা 'অ্যালার্জিক' প্রতিক্রিয়া সম্পর্কেও সাবধান করেছে কেন্দ্র। যাঁদের অ্যালার্জির সমস্যা আছে তাঁরা যেন বিষয়টি নিয়ে সতর্ক হয়ে তবেই ভ্যাকসিন নেন। যাঁরা আপাতত হাসপাতালে কোনও রেগের চিকিৎসার অধীন ভর্তি রয়েছেন, তাঁদের টিকাকরণ ৪ থেকে ৮ সপ্তাহ পিছিয়ে দেওয়া যেতে পারে।

মোদীর হাত ধরে শুরু হবে কোভিড বিরোধী লড়াই

মোদীর হাত ধরে শুরু হবে কোভিড বিরোধী লড়াই

এদিকে, জানা গিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে আগামীকাল শুরু হবে দেশের কোভিড বিরোধী লড়াই। সাকল সাড়ে ১০ টায় নরেন্দ্র মোদী শুরু করবেন এই টিকাকরণের অনুষ্ঠান। তারপর থেকে দেশে চালু হবে করোনা বিরোধী মহাযজ্ঞ।

কিছু তথ্য ভ্যাকসিন

কিছু তথ্য ভ্যাকসিন

এদিকে , যাঁরা বর্তমানে সার্স সিওভি ২ আক্রান্ত তাঁদেরও টিকাকরণ পিছনো হতে পারে। যাঁদের রক্ত তঞ্চনের সমস্যা আছে তাঁদের ক্ষেত্রে ভ্যাকসিন প্রয়োগে সতর্কতার বার্তা দেওয়া হয়েছে অফিসারদের।

English summary
Centre's handy leaflet of DOs and DON'Ts ahead of vaccination drive
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X